ঢাকা ৩০ মে, ২০২৪
সংবাদ শিরোনাম
সমস্যা এক কিডনিতে, ডাক্তার কাটলেন অন্যটা লঙ্কানদের হারিয়ে টাইগারদের ‘হুমকি’ দিয়ে রাখল নেদারল্যান্ডস টাইটানের মতো এবার সাগরের তলদেশে যেতে চান মার্কিন ধনকুবের ৩০ কোটি টাকার ঝামেলা মিটল বিনা পয়সায় ১ জুলাই থেকে আবারও বাড়ছে পানির দাম পারমাণবিক অস্ত্র তৈরির দ্বারপ্রান্তে ইরান ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকের দ্বি-বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত রাফায় আশ্রয়শিবিরে ভয়াবহ হামলাকে ‘দুর্ঘটনা’ বললেন নেতানিয়াহু সিনেমাই তার ধ্যান-জ্ঞান মুম্বাই বিমানবন্দর ও তাজ হোটেল উড়িয়ে দেওয়ার হুমকি

রাফিনিয়া-ইয়ামাল নৈপুণ্যে দুইয়ে উঠল বার্সা

#

নিজস্ব সংবাদদাতা

১৪ মে, ২০২৪,  9:57 AM

news image
ছবি: সংগৃহীত

বার্সেলোনার মাঠে শুরুতে আধিপত্য রিয়াল সোসিয়েদাদের। তাতে আশঙ্কা জাগছিল জিরোনার বিপক্ষে ম্যাচের মতো আরও একটি বিপর্যয়ের। কিন্তু সময় গড়াতেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় জাভি হার্নান্দেজের দল। পরিকল্পিত ফুটবল খেলে সহজ জয়ই পেয়েছে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে।

সোমবার (১৩ মে) ঘরের মাঠে রিয়াল সোসিয়েদাদকে ২-০ গোলে হারিয়ে পয়েন্ট তালিকার দুইয়ে উঠে এসেছে বার্সেলোনা। প্রথমার্ধে লামিনে ইয়ামালের গোলে এগিয়ে যাওয়ার পর ম্যাচের অন্তম মুহূর্তে রাফিনিয়া স্পটকিকে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন।

আগের ম্যাচে জিরোনার বিপক্ষে ৪-২ গোলে হেরে পয়েন্ট তালিকার তিনে নেমে গিয়েছিল বার্সেলোনা। তবে গত শুক্রবার (১০ মে) আলাভেসের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে জিরোনা। ফলে ফের হারানো অবস্থান পুনরুদ্ধারের সুযোগ পায় জাভি হার্নান্দেজের দল।

এদিন শুরুতে বার্সেলোনাকে বেশ চেপে ধরে সোসিয়েদাদ। শুরুতে ভালো সুযোগ পেলেও তা নষ্ট করেন শেরালদো বেকার। তবে ২২তম মিনিটে ফের সুযোগ পেয়ে বল জালে পাঠান বেকার। কিন্তু সেই গোল অফসাইডের কারণে বাতিল করে দেন রেফারি।

এর চার মিনিট পর প্রথম সুযোগ পায় বার্সা। দারুণ কারিকুরি দেখিয়ে সোসিয়েদাদের ডি-বক্সে ঢুকে পড়েন ইয়ামাল। কিন্তু পাকেচুর শেষ মুহূর্তের স্লাইডিং ট্যাকলে আর শট নেয়া হয়নি ইয়ামালের। ৩১ মিনিটে দূরপাল্লার হেডে ভাগ্য পরীক্ষা করেন রবার্ট লেভানদোভস্কি। কিন্তু কাজে লাগেনি তার চেষ্টা।

এর আট মিনিট পর রাফিনিয়ার দূরপাল্লার শট পোস্টে লেগে প্রতিহত হয়। তবে ফিরতি বল পান জার্মান মিডফিল্ডার ইলকায় গুন্দোয়ান। যথেষ্ট সময় পেয়েও তাড়াহুড়ায় শট লক্ষ্যে রাখতে পারেনি তিনি।

৩৯ মিনিটে এগিয়ে যায় বার্সা। লেভানদোভস্কির থ্রু পাস গুন্দোয়ানের পা ঘুরে খুঁজে নেয় ইয়ামালকে। আড়াআড়ি শটে বল জালে পাঠান ১৬ বছর বয়সী এই ফরোয়ার্ড। চলতি মৌসুমে লিগে এটি তার পঞ্চম গোল।

এর চার মিনিট পর সমতায় ফেরার সুযোগ এসেছিল সোসিয়েদাদের সামনে। কিন্তু শট লক্ষ্যে রাখতে পারেননি বেকার।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই চালকের আসনে বার্সা। শুরুতেই ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিল তারা। ৪৮ মিনিটে রাফিনিয়ার শট ক্রসবার ঘেঁষে বেরিয়ে যায়। ৬৫ মিনিটে তার আরেকটি দূরপাল্লার শট ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন সোসিয়েদাদের গোলরক্ষক রোমেরো।

৬৭ মিনিটে গুন্দোয়ানের ভুল পাস থেকে দারুণ সুযোগ পেয়েছিল সোসিয়েদাদ। চ্যালেঞ্জ এড়িয়ে আড়াআড়ি শট নিয়েছিলেন ব্রাইস মেন্দেস। কিন্তু তার শট লক্ষ্যভ্রষ্ট হয়।

৭৯ মিনিটে ফেরান তোরেস ও ৮২ মিনিটে রাফিনিয়া আরও একবার ব্যর্থ হন। ব্যর্থ হন ইয়ামালও। কিন্তু তারপরও একের পর এক আক্রমণ চালিয়ে গেছে বার্সা। যার ফলও পায় তারা।

৮৮ মিনিটে রাফিনিয়ার ফ্রিকিক আলভারো আদ্রিওজোলার হাতে লাগে। ভিএআরে দেখে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পটকিকে রোমেরোকে ফাঁকি দেন রাফিনিয়া।

এই জয়ে ৩৫ ম্যাচে ২৩ জয় ও ৭ ড্রয়ে ৭৬ পয়েন্ট নিয়ে দুইয়ে উঠেছে বার্সেলোনা। এক পয়েন্ট কম নিয়ে তিনে জিরোনা। ৯০ পয়েন্ট নিয়ে ধরাছোঁয়ার বাইরে রিয়াল মাদ্রিদ। 

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল