ঢাকা ২৩ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
৬ হাজার টেস্ট রান করা প্রথম বাংলাদেশি মুশফিক সেন্টমার্টিনে পর্যটক সীমিত করার সিদ্ধান্ত পঞ্চদশ সংশোধনী বৈধতার বিষয়ে হাইকোর্টে চূড়ান্ত শুনানি ৩০ অক্টোবর কম খরচে কৃষিপণ্য পরিবহনে চালু হলো স্পেশাল ট্রেন কাঁদতে কাঁদতে আদালতে ব্যারিস্টার সুমন, বললেন ‘আমি খুব সরি স্যার’ গাজা থেকে ফিরে ট্রমা, আত্মহত্যা করেছেন অনেক ইসরায়েলি সেনা লন্ডনে আল জাজিরার ক্যামেরায় ধরা সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চাকরি হারাচ্ছেন প্রশিক্ষণরত ২৫২ এসআই ব্যারিস্টার সায়েদুল হক সুমনকে গ্রেফতার মিয়ানমার সীমান্ত আবারও অশান্ত, রাতভর গোলার শব্দ

যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন

#

আন্তর্জাতিক ডেস্ক

২০ অক্টোবর, ২০২৪,  11:28 AM

news image
ছবি: সংগৃহীত

সম্প্রতি তাইওয়ানের চারপাশে চীনের সেনাবাহিনীর বড় আকারের সামরিক মহড়া অনুষ্ঠিত হয়েছে। এরই মধ্যে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত হওয়ার নির্দেশ দিয়েছেন। দেশটির এই পদক্ষেপ বিশ্ব রাজনীতিতে আলোড়ন সৃষ্টি করেছে। একইসঙ্গে পশ্চিমা দেশগুলোসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে উদ্বেগ বাড়িয়েছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, গত সপ্তাহে পিপলস লিবারেশন আর্মি রকেট ফোর্সের একটি ব্রিগেড পরিদর্শন করার সময় চীনা প্রেসিডেন্ট এই নির্দেশ দেন। এ সময় তিনি সেনাবাহিনীকে বিস্তৃত প্রশিক্ষণ এবং যুদ্ধের প্রস্তুতি জোরদার করার আহ্বান জানান। বার্তাসংস্থা এএফপি জানায়, শি জিনপিং আরও বলেন, সৈন্যদের অবশ্যই দৃঢ় যুদ্ধের সক্ষমতা অর্জন করতে হবে। পাশাপাশি কৌশলগত প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে হবে।

চীনের সাম্প্রতিক এই তৎপরতা তাইওয়ান ইস্যুকে কেন্দ্র করে আরও ঘনীভূত হয়েছে। চীন দীর্ঘদিন ধরে তাইওয়ানকে তার নিজস্ব ভূখণ্ডের অংশ হিসেবে দাবি করে আসছে। যদিও তাইওয়ান একটি স্বশাসিত দ্বীপ হিসেবে পরিচালিত হয়ে আসছে। বেইজিং তাইওয়ানের ওপর তার শক্তি প্রদর্শন বাড়িয়েছে। যা পশ্চিমা দেশগুলো, বিশেষ করে যুক্তরাষ্ট্রের সাথে চীনের সম্পর্ককে উত্তপ্ত করে তুলেছে।

১৯৪৯ সালে চীনে কমিউনিস্ট শাসন প্রতিষ্ঠিত হওয়ার পর তাইওয়ান চীনের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। তারপর থেকেই একটি স্বাধীন সরকার দ্বারা পরিচালিত হচ্ছে। চীন তাইওয়ানকে পুনরায় তার অংশ হিসেবে অন্তর্ভুক্ত করতে চায়। যেখানে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা তাইওয়ানের স্বাধিকার এবং স্বাধীনতাকে সমর্থন দিয়ে আসছে। 

বিশ্লেষকরা মনে করছেন, চীনের সাম্প্রতিক সামরিক প্রস্তুতি তাইওয়ানের উপর আক্রমণ বা শক্তি প্রদর্শনের সম্ভাবনা আরও বাড়িয়ে তুলতে পারে। এটি শুধু এশিয়ার জন্য নয়, বৈশ্বিক নিরাপত্তার জন্যও গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল