ঢাকা ২৩ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
৬ হাজার টেস্ট রান করা প্রথম বাংলাদেশি মুশফিক সেন্টমার্টিনে পর্যটক সীমিত করার সিদ্ধান্ত পঞ্চদশ সংশোধনী বৈধতার বিষয়ে হাইকোর্টে চূড়ান্ত শুনানি ৩০ অক্টোবর কম খরচে কৃষিপণ্য পরিবহনে চালু হলো স্পেশাল ট্রেন কাঁদতে কাঁদতে আদালতে ব্যারিস্টার সুমন, বললেন ‘আমি খুব সরি স্যার’ গাজা থেকে ফিরে ট্রমা, আত্মহত্যা করেছেন অনেক ইসরায়েলি সেনা লন্ডনে আল জাজিরার ক্যামেরায় ধরা সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চাকরি হারাচ্ছেন প্রশিক্ষণরত ২৫২ এসআই ব্যারিস্টার সায়েদুল হক সুমনকে গ্রেফতার মিয়ানমার সীমান্ত আবারও অশান্ত, রাতভর গোলার শব্দ

গাজা থেকে ফিরে ট্রমা, আত্মহত্যা করেছেন অনেক ইসরায়েলি সেনা

#

আন্তর্জাতিক ডেস্ক

২২ অক্টোবর, ২০২৪,  12:49 PM

news image
ছবি: সংগৃহীত

গাজায় যুদ্ধ শেষে ফিরে আসা ইসরায়েলি সেনাদের মধ্যে মানসিক সমস্যা এবং আত্মহত্যার ঘটনা উদ্বেগজনক হারে বৃদ্ধি পেয়েছে। ৪০ বছর বয়সী ইসরায়েলি সেনাসদস্য এলিরান মিজরাহি ছিলেন তাদের মধ্যে একজন। গাজায় যুদ্ধের ভয়াবহ অভিজ্ঞতার পর তিনি মানসিক ট্রমায় ভুগতে শুরু করেন। গাজার ভয়াবহতা তাকে এতটাই বিপর্যস্ত করে তোলে যে, সে আত্মহত্যার পথ বেছে নেন। তার মা জানান, "সে গাজা ছেড়েছিল, কিন্তু গাজা তাকে ছাড়েনি। সেই ট্রমায় ছেলে মারা গেল।"

গাজা থেকে ফেরত আসা অনেক ইসরায়েলি সেনাদের মধ্যে মানসিক সমস্যার হার ক্রমশ বাড়ছে। চিকিৎসাশাস্ত্রের ভাষায় এটিকে ‘পোস্টট্রমাটিক স্ট্রেস ডিজঅর্ডার’ (পিটিএসডি) হিসেবে চিহ্নিত করেছেন। এই সমস্যায় আক্রান্ত হয়েছেন হাজার হাজার ইসরায়েলি সেনা। তবে তাদের মধ্যে কতজন আত্মহত্যা করেছেন, তা এখনও সুনির্দিষ্টভাবে জানা যায়নি। 

২০২৩ সালের ৭ অক্টোবর হামাসের আকস্মিক আক্রমণে ইসরায়েলে ১,২০০ জন নিহত হন। এর প্রতিক্রিয়ায় ইসরায়েলের পাল্টা আক্রমণে গাজায় নারী ও শিশুসহ ৪২ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। এরই মধ্যে আবার লেবাননে হামলা শুরু করেছে ইসরায়েল।

গাজায় চার মাস অবস্থান করা ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) একজন চিকিৎসক পরিচয় প্রকাশ না করার শর্তে সিএনএনকে বলেন, গাজার পর এখন অনেক সেনাকে লেবাননে পাঠানো হতে পারে—এই ভয় পাচ্ছেন তারা। ইসরায়েলি বাহিনীর বহু সেনাসদস্য এখন প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সরকারকে বিশ্বাস করেন না।

গাজায় লড়াই করা ইসরায়েলি সেনারা সিএনএনকে জানিয়েছেন, উপত্যকাটিতে তারা যে ভয়াবহতা দেখেছেন, তা বাইরের মানুষ সত্যিকার অর্থে কল্পনাও করতে পারবেন না। এই বক্তব্য থেকে উপত্যকাটিতে চলমান নৃশংসতা সম্পর্কে একটা আঁচ পাওয়া যায়। 

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গাজা থেকে ফেরত আসা এক-তৃতীয়াংশ সেনাই মানসিক সমস্যায় ভুগছেন। ধারণা করা হচ্ছে, চলতি বছরের শেষ নাগাদ প্রায় ১৪ হাজার সেনাকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হবে। এর মধ্যে প্রায় ৪০ শতাংশ মানসিক সমস্যার সম্মুখীন হবেন।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল