ঢাকা ২৩ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
৬ হাজার টেস্ট রান করা প্রথম বাংলাদেশি মুশফিক সেন্টমার্টিনে পর্যটক সীমিত করার সিদ্ধান্ত পঞ্চদশ সংশোধনী বৈধতার বিষয়ে হাইকোর্টে চূড়ান্ত শুনানি ৩০ অক্টোবর কম খরচে কৃষিপণ্য পরিবহনে চালু হলো স্পেশাল ট্রেন কাঁদতে কাঁদতে আদালতে ব্যারিস্টার সুমন, বললেন ‘আমি খুব সরি স্যার’ গাজা থেকে ফিরে ট্রমা, আত্মহত্যা করেছেন অনেক ইসরায়েলি সেনা লন্ডনে আল জাজিরার ক্যামেরায় ধরা সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চাকরি হারাচ্ছেন প্রশিক্ষণরত ২৫২ এসআই ব্যারিস্টার সায়েদুল হক সুমনকে গ্রেফতার মিয়ানমার সীমান্ত আবারও অশান্ত, রাতভর গোলার শব্দ

ব্রিটেনের বাজেট ঘোষণা ৩০ অক্টোবর, বাড়ছে করের চাপ

#

নিজস্ব সংবাদদাতা

২০ অক্টোবর, ২০২৪,  6:58 PM

news image
ছবি: সংগৃহীত

ব্রিটেনে আগামী ৩০ অক্টোবর উপস্থাপন করা হবে জাতীয় বাজেট। বাজেটে কর বৃদ্ধির পাশাপাশি কিছু নতুন অর্থনৈতিক পরিকল্পনার ঘোষণা আসার সম্ভাবনা রয়েছে। অর্থনৈতিক মন্দা এবং সরকারি ব্যয়ের চাপ সামলাতে কর ব্যবস্থা কঠোর করার প্রস্তুতি নিচ্ছে সরকার। এতে সাধারণ নাগরিকদের আর্থিক চাপ বাড়তে পারে। চলুন জেনে নেওয়া যাক, এই বাজেটে কী কী পরিবর্তন আসছে।

ন্যাশনাল ইন্স্যুরেন্স বৃদ্ধি

ইনস্টিটিউট ফর ফিসকাল স্টাডিজের মতে, ব্রিটিশ সরকার ন্যাশনাল ইন্স্যুরেন্সের মাধ্যমে দ্বিতীয় সর্বোচ্চ কর আদায় করে। ২০২৪-২৫ সালে ১৭০ বিলিয়ন পাউন্ড আদায়ের লক্ষ্য রয়েছে সরকারের। কর্মী এবং সেল্ফ এমপ্লয়েড ব্যক্তিরা আয়ের উপর ন্যাশনাল ইন্স্যুরেন্স প্রদান করতে বাধ্য। এছাড়া, নিয়োগকর্তাদেরও কর্মীদের উপার্জনের উপর নির্দিষ্ট হারে এই অর্থ দিতে হয়। লেবার পার্টি নির্বাচনী প্রতিশ্রুতিতে শ্রমজীবী মানুষের ট্যাক্স না বাড়ানোর কথা বললেও, বাজেটে ভ্যাট, ন্যাশনাল ইন্স্যুরেন্স এবং ইনকাম ট্যাক্সের হার বাড়ানোর পরিকল্পনা করা হচ্ছে।

পেনশন পরিবর্তন

চ্যান্সেলর নতুন বাজেটে ট্যাক্স ফ্রি পেনশনের পরিমাণ কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে পারেন। বর্তমানে ৫৫ বছরের ঊর্ধ্বে মানুষ তাদের পেনশন পট থেকে ২৫ শতাংশ এবং সর্বোচ্চ ২ লাখ ৬৮ হাজার ২৭৫ পাউন্ড পর্যন্ত ট্যাক্স ফ্রি পেনশন সুবিধা পান। তবে, সরকারি কর্মকর্তারা এই ক্যাপ কমিয়ে এক লাখ পাউন্ড করার প্রস্তাব বিবেচনা করছেন বলে জানা গেছে।

ইনহেরিটেন্স ট্যাক্স

আগের টোরি সরকারের আলোচিত ট্যাক্স ছিল ইনহেরিটেন্স ট্যাক্স, যার রেট বর্তমানে ৪০ শতাংশ এবং তিন লাখ ২৫ হাজার পাউন্ডের বেশি মূল্যের সম্পত্তিতে এই কর দিতে হয়। এই বাজেটে ইনহেরিটেন্স ট্যাক্স বাড়ানোর পরিকল্পনা রয়েছে। তবে কিছু ক্ষেত্রে, যেমন কৃষি জমি ও পারিবারিক ব্যবসা, ইনহেরিটেন্স ট্যাক্স প্রত্যাহারেরও প্রস্তাব থাকতে পারে।

ক্যাপিটাল গেইন ট্যাক্স

ক্যাপিটাল গেইন ট্যাক্স সম্পদ বিক্রির পর লাভের উপর ধার্য করা হয়, যার মধ্যে সেকেন্ড হোম, শেয়ার, বিজনেস প্রপার্টি এবং প্রাইভেট প্রপার্টির ক্ষেত্রেও এই কর আরোপিত হয়। এখন ক্যাপিটাল গেইন ট্যাক্সের হার বাড়ানো হতে পারে। উচ্চ আয়কর প্রদানকারীদের জন্য এই করের হার ২০-২৮ শতাংশ থেকে বাড়িয়ে ৩৯ শতাংশ পর্যন্ত করা হতে পারে।

কাউন্সিল ট্যাক্স

কাউন্সিল ট্যাক্স সংস্কারে যাচ্ছে সরকার। বর্তমানে এটি ১৯৯১ সালের বাড়ির মূল্যের উপর ভিত্তি করে নির্ধারিত। নতুন বাজেটে প্রপার্টি ভ্যালুর উপর ভিত্তি করে একটি নতুন ট্যাক্স সিস্টেম প্রবর্তনের প্রস্তাব রয়েছে।

স্ট্যাম্প ডিউটি

স্ট্যাম্প ডিউটি আড়াই লাখ পাউন্ডের বেশি মূল্যের প্রপার্টির উপর ধার্য করা হয়। তবে সেকেন্ড হোম এবং নন-ইউকে বাসিন্দাদের জন্য উচ্চ হার প্রযোজ্য। লেবার পার্টি প্রথমবারের ক্রেতাদের জন্য স্ট্যাম্প ডিউটির ক্যাপ কমিয়ে তিন লাখ পাউন্ড করার পরিকল্পনা করেছে, যা ২০২২ সালে রিশি সুনাক ৪ লাখ ২৫ হাজার পাউন্ডে উন্নীত করেছিলেন।

গ্যামব্লিং ট্যাক্স

সরকার অনলাইন ক্যাসিনো এবং উচ্চ ক্ষতির গেমের উপর ট্যাক্স বাড়ানোর বিষয়ে ভাবছে। ২০৩০ সালের মধ্যে এই সেক্টর থেকে ৩.৪ বিলিয়ন পাউন্ড আদায়ের লক্ষ্য রয়েছে।

ফুয়েল ডিউটি

২০২২ সালে রিশি সুনাক ফুয়েল ডিউটি ​​৫ পেন্স কমিয়েছিলেন, যা আগামী মার্চ পর্যন্ত কার্যকর থাকবে। তবে এরপর এটি বাতিল করার পরিকল্পনা রয়েছে, যা সরকারের ২ বিলিয়ন পাউন্ড সাশ্রয় করবে।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল