ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

পূর্ব ইউরোপে শ্রমবাজারে দারুণ সুযোগ

#

নিজস্ব সংবাদদাতা

১৬ অক্টোবর, ২০২৪,  10:31 AM

news image
ছবি: সংগৃহীত

দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশগুলোতে শ্রমবাজারে বাংলাদেশের জন্য দারুণ সুযোগ তৈরি হয়েছে। বিশেষ করে সার্বিয়া ও নর্থ মেসিডোনিয়া বিদেশি কর্মী নিয়োগের ক্ষেত্রে আগ্রহ প্রকাশ করেছে। সার্বিয়া তাদের হোটেল-রেস্তোরাঁ, ফ্যাক্টরি, এবং নির্মাণশিল্পে কর্মীর সংকট কাটানোর জন্য বিপুল পরিমাণ বিদেশি শ্রমিক নিয়োগের পরিকল্পনা করেছে। দেশটি ২০২৭ সালের ইউরো-এক্সপো আয়োজনের জন্য ৫ লাখ নির্মাণশ্রমিকের প্রয়োজন বলে জানিয়েছে। ইতোমধ্যেই সার্বিয়া প্রায় ১ লাখ বিদেশি কর্মী নিয়োগ করেছে। 

নর্থ মেসিডোনিয়াও বাংলাদেশ থেকে আইটি, মেডিকেল, কৃষি ও নির্মাণ খাতে দক্ষ কর্মী নিতে চায়। এ বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছে তারা। 

রোমানিয়াও শ্রমবাজারে বাংলাদেশি শ্রমিকদের আকর্ষণীয় গন্তব্য হয়ে উঠেছিল, তবে দুর্নীতির কারণে ভিসা সেন্টার বন্ধ হয়ে যায়। ফলে সেখানে শ্রমবাজার ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে রোমানিয়ার মতো অন্যান্য পূর্ব ইউরোপের দেশগুলোতে শ্রমবাজার সম্প্রসারণের বড় সুযোগ রয়েছে। 

পূর্ব ইউরোপে গার্মেন্টস, ফ্যাক্টরি এবং কৃষি খাতে হাজার হাজার কর্মীর প্রয়োজন রয়েছে। বেতনও বেশ আকর্ষণীয়, যেখানে প্রতি মাসে ৫৫০ থেকে ৮৫০ ইউরো আয় করা সম্ভব। বাংলাদেশ সরকারের সংশ্লিষ্টদের দ্রুত উদ্যোগী হয়ে পূর্ব ইউরোপের শ্রমবাজার ধরার আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা। অন্যথায়, এই বাজার ভারত, নেপাল, ও শ্রীলঙ্কার শ্রমিকদের কাছে চলে যাওয়ার আশঙ্কা রয়েছে।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল