ঢাকা ২৭ জুলাই, ২০২৪
সংবাদ শিরোনাম
বলিউডের জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা ফারাহ খানের মা মারা গেছেন বেড়েছে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ভিপিএনের ব্যবহার, রয়েছে ঝুঁকি জামাত-বিএনপি‘র অগণতান্ত্রিক আন্দোলন ও রাষ্ট্রীয় সম্পদ ধ্বংশের প্রতিবাদে লন্ডনে প্রতিবাদ সভা ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকে’র আয়োজনে মন্জুর শাফি চৌধুরী এলিম এর সাথে লন্ডনে মতবিনিময় সভা মি রবিনসনকে টাওয়ার হামলেটসে অবাঞ্ছিত ঘোষণা : ২৭ জুলাইয়ের শোডাউন প্রতিহত করার আহ্বান মিরপুর-১০ মেট্রোরেল স্টেশনের ধ্বংসলীলা দেখে কাঁদলেন প্রধানমন্ত্রী যৌন হয়রানির সঙ্গে জড়িত থাকার কারনে ৬৩ হাজার অ্যাকাউন্ট বন্ধ করল ইনস্টাগ্রাম আগামী রবিবার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত জানা গেছে স্থগিত হওয়া এইচএসসি পরীক্ষা আগামী ১১ আগস্টের পর অনুষ্ঠিত হবে ইসরাইলের হামলায় গাজায়১২৯ ফিলিস্তিনি নিহত

৭ শতাধিক বাংলাদেশিকে বেতন না দিয়ে শাস্তির মুখে মালয়েশিয়ান কোম্পানি

#

নিজস্ব সংবাদদাতা

১৮ মে, ২০২৪,  3:08 PM

news image
ছবি: সংগৃহীত

বিচারের মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশি কর্মীদের বেতন না দেয়া মালয়েশিয়ান কোম্পানি। ৭৩৩ বাংলাদেশি কর্মীদের শোষণ ও চাকরিচ্যুত করার পর ক্ষতিপূরণ দিতে ব্যর্থ হওয়া এবং শ্রম আইন লঙ্ঘন করার দায়ে দেশটির ডেপুটি পাবলিক প্রসিকিউটর ওই কোম্পানি কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন।

মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, জোহর শ্রম বিভাগ বর্তমানে চাকরির আইন ১৯৫৫ এর ধারা ৬৯(৪) এর অধীনে আদালতের আদেশ বাস্তবায়ন করছে।

দোষী প্রমাণিত হলে প্রতিটি অপরাধের জন্য তাদের ৫০ হাজার রিঙ্গিত জরিমানাসহ ক্ষতিগ্রস্ত শ্রমিকদের বকেয়া পরিশোধের বাধ্যবাধকতা থাকতে পারে। 

এদিকে, শ্রমিকদের অভিযোগের পর মালিকপক্ষের বিরুদ্ধে ১০টি অভিযোগ ফাইল খোলা হয়েছে এবং এর মধ্যে ৬টির ক্ষেত্রে পরবর্তী পদক্ষেপ নেয়া হয়েছে। বাকি ৪টির জন্য মামলা দায়ের করার অনুমতি দেয়া হয়েছে। 

যদিও এরইমধ্যে কোম্পানির অভিবাসী শ্রমিক নিয়োগের কোটা বাতিল করা হয়েছে এবং নিয়োগদাতা নতুন অভিবাসী শ্রমিক নিয়োগ থেকে কালো তালিকাভুক্ত হয়েছেন। তবে, ৭৩৩ জন অভিবাসীর মধ্যে ৬৯২ জনকে বিশেষ নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে পুনর্নিযুক্ত করা হয়েছে।

গত, ৫ ফেব্রুয়ারি জোহর শ্রম বিভাগের (জেটিকে) কর্মকর্তারা নিয়োগকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে শ্রম আদালত ৭৩৩ জন বাংলাদেশি শ্রমিকের নিয়োগকর্তাকে ১ কোটি ৩৫ লাখ ৫৫৭ টাকা বকেয়া মজুরি পরিশোধের নির্দেশ দিয়েছিল।

মন্ত্রণালয় জানিয়েছে, কাজ না দেয়া শ্রমিকদের মজুরি পরিশোধের দায়িত্ব নিয়োগদাতাদের, যা মানবসম্পদ মন্ত্রী স্টিভেন সিম পুনর্ব্যক্ত করেছেন। 

স্টিভেন সিম বলেন, এই সফল প্রক্রিয়াটি একটি নজির স্থাপন করেছে যা ভবিষ্যতে শ্রম-সম্পর্কিত মামলাগুলোর জন্য একটি রেফারেন্স হিসেবে কাজ করবে। তিনি বলেন, এটি আইনিভাবে আনা অভিবাসী শ্রমিকদের নিয়েছিল, যারা দেশে এসে উপেক্ষিত এবং কর্মসংস্থান না পাওয়ার শিকার হয়েছিল। 

মালয়েশিয়ায় কাজের সন্ধানে গিয়ে প্রতারিত হওয়া ১৭১ জন বাংলাদেশি স্থানীয় কোতা তিঙ্গি জেলার বায়ু দামাই থানায় গিয়েছিলেন অভিযোগ করতে। উল্টো প্রতারিত হওয়া অসহায় সেই ১৭১ জন বাংলাদেশি কর্মীকেই আটক করে পুলিশ। রাস্তায় শ্রমিকদের হাঁটতে দেখে স্থানীয়রা থানায় খবর দিলে জহুর রাজ্যের একটি গ্রামে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল