ঢাকা ১৬ জুন, ২০২৪
সংবাদ শিরোনাম
ঢাকায় কখন কোথায় ঈদের জামাত ২০২৩ সালে প্রাকৃতিক দুর্যোগে বাংলাদেশে ১৮ লাখ মানুষ বাস্তুচ্যুত সৌদির সঙ্গে মিল রেখে দেশের বিভিন্ন স্থানে ঈদ উদযাপন ইসকন মহারাজকে দেখতে হাসপাতালে সিসিক মেয়র ও এমপি সুইজারল্যান্ডে জড়ো হয়েছেন বিশ্বনেতারা, যুদ্ধ অবসানের প্রত্যাশা বঙ্গবন্ধু সেতুতে একদিনে সর্বোচ্চ টোল আদায় ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ ঢাকায় ঝুম বৃষ্টি, সন্ধ্যার পর ২ বিভাগে ভারী বর্ষণের আভাস তৌসিফ-নীহাকে নিয়ে সৌখিনের ঈদ চমক বগুড়ায় আইএফআইসি ব্যাংকের সিন্দুক ভেঙে ২৯ লাখ টাকা চুরি

৭ শতাধিক বাংলাদেশিকে বেতন না দিয়ে শাস্তির মুখে মালয়েশিয়ান কোম্পানি

#

নিজস্ব সংবাদদাতা

১৮ মে, ২০২৪,  3:08 PM

news image
ছবি: সংগৃহীত

বিচারের মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশি কর্মীদের বেতন না দেয়া মালয়েশিয়ান কোম্পানি। ৭৩৩ বাংলাদেশি কর্মীদের শোষণ ও চাকরিচ্যুত করার পর ক্ষতিপূরণ দিতে ব্যর্থ হওয়া এবং শ্রম আইন লঙ্ঘন করার দায়ে দেশটির ডেপুটি পাবলিক প্রসিকিউটর ওই কোম্পানি কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন।

মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, জোহর শ্রম বিভাগ বর্তমানে চাকরির আইন ১৯৫৫ এর ধারা ৬৯(৪) এর অধীনে আদালতের আদেশ বাস্তবায়ন করছে।

দোষী প্রমাণিত হলে প্রতিটি অপরাধের জন্য তাদের ৫০ হাজার রিঙ্গিত জরিমানাসহ ক্ষতিগ্রস্ত শ্রমিকদের বকেয়া পরিশোধের বাধ্যবাধকতা থাকতে পারে। 

এদিকে, শ্রমিকদের অভিযোগের পর মালিকপক্ষের বিরুদ্ধে ১০টি অভিযোগ ফাইল খোলা হয়েছে এবং এর মধ্যে ৬টির ক্ষেত্রে পরবর্তী পদক্ষেপ নেয়া হয়েছে। বাকি ৪টির জন্য মামলা দায়ের করার অনুমতি দেয়া হয়েছে। 

যদিও এরইমধ্যে কোম্পানির অভিবাসী শ্রমিক নিয়োগের কোটা বাতিল করা হয়েছে এবং নিয়োগদাতা নতুন অভিবাসী শ্রমিক নিয়োগ থেকে কালো তালিকাভুক্ত হয়েছেন। তবে, ৭৩৩ জন অভিবাসীর মধ্যে ৬৯২ জনকে বিশেষ নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে পুনর্নিযুক্ত করা হয়েছে।

গত, ৫ ফেব্রুয়ারি জোহর শ্রম বিভাগের (জেটিকে) কর্মকর্তারা নিয়োগকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে শ্রম আদালত ৭৩৩ জন বাংলাদেশি শ্রমিকের নিয়োগকর্তাকে ১ কোটি ৩৫ লাখ ৫৫৭ টাকা বকেয়া মজুরি পরিশোধের নির্দেশ দিয়েছিল।

মন্ত্রণালয় জানিয়েছে, কাজ না দেয়া শ্রমিকদের মজুরি পরিশোধের দায়িত্ব নিয়োগদাতাদের, যা মানবসম্পদ মন্ত্রী স্টিভেন সিম পুনর্ব্যক্ত করেছেন। 

স্টিভেন সিম বলেন, এই সফল প্রক্রিয়াটি একটি নজির স্থাপন করেছে যা ভবিষ্যতে শ্রম-সম্পর্কিত মামলাগুলোর জন্য একটি রেফারেন্স হিসেবে কাজ করবে। তিনি বলেন, এটি আইনিভাবে আনা অভিবাসী শ্রমিকদের নিয়েছিল, যারা দেশে এসে উপেক্ষিত এবং কর্মসংস্থান না পাওয়ার শিকার হয়েছিল। 

মালয়েশিয়ায় কাজের সন্ধানে গিয়ে প্রতারিত হওয়া ১৭১ জন বাংলাদেশি স্থানীয় কোতা তিঙ্গি জেলার বায়ু দামাই থানায় গিয়েছিলেন অভিযোগ করতে। উল্টো প্রতারিত হওয়া অসহায় সেই ১৭১ জন বাংলাদেশি কর্মীকেই আটক করে পুলিশ। রাস্তায় শ্রমিকদের হাঁটতে দেখে স্থানীয়রা থানায় খবর দিলে জহুর রাজ্যের একটি গ্রামে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল