ঢাকা ২০ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
জোর যায় মুল্লুক তার, এই নীতিতে যদি আমরা দেশ সংস্কার করি তাঁতে দেশ গৃহযোদ্ধের দিকে ধাপিত হতে পারে। লন্ডনে আনজুমানে আল ইসলাহ ইউকের গ্রান্ড মীলাদুন্নবী কনফারেন্স অনুষ্ঠিত Shahriar Kabir arrested in Dhaka, conspicuous charges ক্ষমতার দখল নিয়ে জামায়াত ও বিএনপির লড়াই তুঙ্গে ইউনুস মাঝির মৃত্যুতে শিল্প এলাকা ক্রীড়া পরিষদের শোক চট্টগ্রামে অস্ত্রের খুঁজে স্বেচ্ছাসেবক দল নেতার ঘরে তল্লাশি, মারধর পটিয়ায় কেলিশহর আর্বাণ কো অপারেটিভের নির্বাচনে সভাপতি আশীষ দে, সম্পাদক রূপন কুমার দে চট্টগ্রামে ডেঙ্গু চিকিৎসাধীন দুই নারীর মৃত্যু প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছেন মাতারবাড়ীর ব্যবসায়ী সেলিম উল্লাহ সেলিম চট্টগ্রাম-কক্সবাজার রুটে যাত্রীদের গুনতে হচ্ছে বাড়তি টাকা

সাফারি পার্কে প্রাণি মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি

#

১০ ফেব্রুয়ারি, ২০২২,  12:41 PM

news image
বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক

নিজস্ব প্রতিনিধি : বুধবার তদন্ত কমিটির প্রধান প্রতিবেদন জমা দেওয়ার সময় আরও ১০ কার্যদিবস বৃদ্ধির আবেদন করেছেন। তবে আগামী শনিবার আবার তদন্তে পার্কে আসবেন কমিটির সদস্যরা।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের প্রাণীর মৃত্যুর ঘটনা তদন্তে এবার আট সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

তদন্ত দলের সদস্য সচিব আব্দুল ওয়াদুদ জানান, তদন্ত কমিটিকে ২৭ জানুয়ারি থেকে ১০ কার্য দিবসের মধ্যে জেব্রাগুলির মৃত্যুর প্রকৃত কারণ উদঘাটন, জেব্রাগুলির মৃত্যুর ঘটনায় সাফারি পার্কে কর্তব্যরত কর্মকর্তা ও কর্মচারীদের গাফিলতি পরিলক্ষিত হলে তা চিহ্নিতকরণ এবং এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে প্রয়োজনীয় সুপারিশ সংবলিত তদন্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে দাখিল করার জন্য বলা হয়েছে।

পরে কমিটি সুষ্ঠু তদন্তের স্বার্থে আরও সদস্যকে কো-অপ্ট করা হয়েছে এবং নির্ধারিত সময়ে তদন্ত সম্পন্ন না হওয়ায় বুধবার মন্ত্রণালয়ে ওই তদন্তের জন্য আরও ১০ দিন সময় বৃদ্ধির আবেদন করা হয়েছে বলে তিনি জানান। 

কমিটির সদস্য অঞ্জন কুমার সরকার জানান, আগামী শনিবার তারা আবার তদন্তে পার্কে আসবেন।

তদন্ত কমিটির সদস্য-সচিব পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের পরিবেশ-২ শাখার উপসচিব মোহাম্মদ আব্দুল ওয়াদুদ চৌধুরী জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সম্প্রতি জেব্রাগুলোর মৃত্যুর কারণ উদঘাটনে ২৬ জানুয়ারি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিককে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

পরে এই কমিটিতে কেন্দ্রীয় রোগ নির্ণয় ল্যাব (সিডিআইএল)-এ কর্মরত মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আজম চৌধুরী, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি ল্যাব প্রধান অধ্যাপক মো. নুর আলী হাদী খান এবং জেলা প্রশাসকের প্রতিনিধি অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসটি) অঞ্জন কুমার সরকারকে কো-অপ্ট করা হয়। 

বুধবার সকাল থেকে বিকাল পর্যন্ত এ কমিটির সদস্যরা সাফারি পার্কে ঠিকাদারসহ কয়েকজন কর্মকর্তা/কর্মচারীর বক্তব্য নিয়েছেন। পরে বিকালে তারা গাজীপুর সার্কিট হাউজে মতবিনিময় করেন।

উল্লেখ্য, চলতি বছরের ২ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত পার্কের আফ্রিকান সাফারিতে ১১টি জেব্রা মারা যায়। পরে সপ্তাহের ব্যবধানে একটি সিংহী মারা যায়। তবে জেব্রার মৃত্যু নিয়ে আলোচনা চলাকালেই একটি বাঘ মারা যাওয়ার খবর চেপে রেখেছিলেন পার্ক কর্তৃপক্ষ, পরে সেটিও ফাঁস হয়ে যায়। চলতি সপ্তাহে আরও একটি বাঘ ও একটি সিংহ অসুস্থ হয়ে পড়েছে।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল