ঢাকা ০৮ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
সীতাকুণ্ডে শিপ ইয়ার্ডে জাহাজ কাটার সময় বিকট শব্দে বিস্ফোরণ, দগ্ধ ১২ কক্সবাজারের সাবেক সাংসদ বদি এখন চট্টগ্রাম কারাগারে চট্টগ্রামের মা ও শিশু হাসপাতালে দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার আজীবন সদস্যরা ইসলামী ব্যাংক চেয়ারম্যানের বক্তব্যের প্রতিবাদ এস আলম গ্রুপের এবার পদত্যাগ করলেন চমেবি উপাচার্য’র বিএনপি ঘোষিত ৩১ দফা বাস্তবায়নে পটিয়ায় মতবিনিময় সভা অনুষ্ঠিত জাল দলিলে জমি আত্মসাত, মামলায় ফেঁসে যাচ্ছে প্রতারকরা বিভ্রান্তিকর, ভিত্তিহীন ও উদ্দেশ্যে প্রণোদিত সংবাদ প্রচারে ক্ষোভ দক্ষিণ জেলা বিএনপি’র বাফুফে ছাড়তে সালাউদ্দিনকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম ডিএমপিতে ২৮ পুলিশ কর্মকর্তার বদলি ও চার থানায় নতুন ওসি

সংসদ সদস্য ব্যারিস্টার সুমন, দুর্নীতির বিরুদ্ধে আপনার বিক্ষোভ অব্যাহত থাকবে তবে আপনাকে কৌশল পরিবর্তন করতে হবে

#

০২ জুলাই, ২০২৪,  11:19 PM

news image

নজরুল ইসলাম :: সংসদ সদস্য ব্যারিস্টার সুমনকে হত্যার জন্য অজ্ঞাতনামা একটি শক্তিশালী মহল, উদ্বেগ-উৎকণ্ঠা। বার্তা পাঠিয়ে হত্যা এমন ভীতিকর ম্যাসেজ সম্পর্কে বিস্তারিত লিখার পূর্বে এই বিষয়ে আমার সংক্ষিপ্ত ভাবনা জানিয়ে একটু  আলোচনা করতে চাই। দেখেন,"দুর্নীতিগ্রস্ত মানুষের কোনো নৈতিক নীতি থাকে না, তারা যদি মনে করে আপনি তার পথের কাঁটা, আপনাকে সরিয়ে রাস্তা পরিষ্কার করাই তাদের নীতি।

ব্যারিস্টার সুমনকে পরিচয় করে দেওয়ার তেমন কিছু নেই। এরপরেও সৈয়দ সায়েদুল হক সুমন যিনি ব্যারিস্টার সুমন নামে অধিক পরিচিত। একজন বাংলাদেশী আইনজীবী ও রাজনীতিবিদ। হবিগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের একজন আইনজীবী। 

সৈয়দ সায়েদুল হক সুমন স্বতন্ত্র প্রার্থী হিসেবে দ্বাদশ সদ্য বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনে হবিগঞ্জ-৪ আসনে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মাহবুব আলীকে ৯৯ হাজার ৫৫৬ ভোটের ব্যবধানে হারিয়ে বিজয়ী হন। সামাজিক মাধ্যমে তার পরিচিতি আকাশছোঁয়া। তার সবচেয়ে বড় পরিচয় হলো অনিয়ায়-অনিয়ম দুর্নীতি দুর্বৃত্তায়নের এক প্রতিবাদী কন্ঠস্বর। রসিকতা করে দেশের প্রধানমন্ত্রী তাকে ফেসবুকের এমপি সম্বোধন করেছেন।

#কাহিনী

অদ্য চুনারুঘাট থানার ওসি ব্যারিস্টার সুমনকে ফোন করে জানান যে, ‘আপনাকে হত্যার জন্য অজ্ঞাতনামা একটি শক্তিশালী মহল গত তিন দিন আগে ৪-৫ জনের একটি টিম নিয়ে মাঠে নেমেছে। আপনি রাতে বাইরে বের হবেন না এবং সাবধানে থাকবেন। খুবই কৌতূহলোদ্দীপক, কখন কি হয়, উদ্বেগ-উৎকণ্ঠা।

দেশ ও সমাজকে দুর্নীতিমুক্ত করা ইহা একটা সম্মিলিত প্রক্রিয়া ও প্রয়াস। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সবাইকে এগিয়ে আসতে হবে, কথা বলতে হবে। ব্যারিস্টার সুমনকে যা মাথায় রাখতে হবে-দেশের পুঞ্জিভূত সকল সমস্যার সমাধান রাতারাতি একা তিনি করতে পারবেন না। ইহা তার একার কোন দায়িত্ব নয়। আপনাকে মনে রাখতে হবে দুর্নীতিগ্রস্ত মানুষের কোনো নৈতিক নীতি থাকে না। তারা যদি মনে করে আপনি তার পথের কাঁটা আপনাকে সরিয়ে দিয়ে রাস্তা পরিষ্কার করাই তাদের নীতি। তারা এর চেয়ে ভালো কিছু চিন্তা করতে পারে না। নিজের নিরাপত্তা এবং প্রোটেকশনকে প্রাধান্য দিয়ে দুর্নীতি দুর্বৃত্তায়নের বিরুদ্ধে আন্দোলন সংগ্রাম শৃঙ্খলার মাধ্যমে পরিচালনা করাই হবে একজন চতুর রাজনীতিবিদের কাজ। আপনি সেটা থেকে অনেক দূরে চলে গেছেন, রাষ্ট্র আপনাকে কি সিকিউরিটি দিবে?  রাষ্ট্র যেখানে জাতির জনককে সিকিউরিটি দিতে পারে নাই, জাতীয় চার নেতা, আহসান উল্লাহ মাস্টার, এস এম কিবরিয়া, অদ্য আপনার একজন সহকর্মী একরামুল হককে দেশের বাইরে নিয়ে গিয়ে টুকরো টুকরো করে কোন অস্তিতি রাখা হয় নাই। 

দুর্নীতি দুর্বৃত্তায়নের বিরুদ্ধে আমরা কথা বলব, এ নিয়ে আন্দোলন সংগ্রাম চলবে। যেখানেই দুর্নীতি দেখলাম সেখানে দাঁড়িয়ে চিল্লাচিল্লি শুরু -ইহা দুর্নীতির বিরুদ্ধে আন্দোলনের প্রক্রিয়া নয়। কোন ব্যক্তি প্রতিষ্ঠানের দুর্নীতি প্রকাশ করার পূর্বে আপনার নিজের নিরাপত্তা সুরক্ষা পরিমাপ সম্পর্কে পূর্ব পরিকল্পনা নিশ্চিত করুন। আমাদের নিজেদের নিরাপত্তা সবার আগে, পরিবারের সিকিউরিটি should first prayority. একজন ব্যারিস্টার হিসেবে আপনি সেখানে বুদ্ধিমত্তার পরিচয় দিচ্ছেন না।

যুক্তরাজ্যের মতো দেশে এমপিদের নিরাপত্তা দিতে সরকার ব্যর্থ হয়েছে সাম্প্রতিক বছরগুলিতে। এমপিদের হুমকি দেওয়ার জন্য একাধিক ব্যক্তিকে বিচারের মুখোমুখি করা হয়েছে এবং কিছু ক্ষেত্রে জেলে পাঠানো হয়েছে। এর মধ্যে রয়েছে ইমেল ও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এমপিদের পাঠানো মৃত্যু ও ধর্ষণের হুমকি, পাশাপাশি এমপিদের হত্যার ষড়যন্ত্র।

আপনি আপনার লক্ষ্য অর্জন করেছেন। বাংলা ভাষাভাষী পৃথিবীর সকল মানুষ আপনাকে জানে। আপনি সংসদ সদস্য, উত্তেজিত হয়ে সাঁতার কাটার জন্য নদীতে ঝাঁপিয়ে পড়তে পারেন না। আপনি টেরই পাবেন না কখন কোথায় কেমন করে কি ঘটলো। একজন প্রজ্ঞাবান ব্যারিস্টার ও পার্লামেন্ট মেম্বার হিসেবে আপনার দায়িত্ব অনেক। দুর্নীতির বিরুদ্ধে আপনার বিক্ষোভ অব্যাহত থাকবে তবে আপনাকে কৌশল পরিবর্তন করতে হবে।

নজরুল ইসলাম

জার্নালিস্ট, চীফ এডিটর - দ্য সিলেট পোস্ট ডট কম thesylhetpost.com ওয়ার্কিং ফর ন্যাশনাল হেলথ সার্ভিস

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল