ঢাকা ০৮ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
সীতাকুণ্ডে শিপ ইয়ার্ডে জাহাজ কাটার সময় বিকট শব্দে বিস্ফোরণ, দগ্ধ ১২ কক্সবাজারের সাবেক সাংসদ বদি এখন চট্টগ্রাম কারাগারে চট্টগ্রামের মা ও শিশু হাসপাতালে দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার আজীবন সদস্যরা ইসলামী ব্যাংক চেয়ারম্যানের বক্তব্যের প্রতিবাদ এস আলম গ্রুপের এবার পদত্যাগ করলেন চমেবি উপাচার্য’র বিএনপি ঘোষিত ৩১ দফা বাস্তবায়নে পটিয়ায় মতবিনিময় সভা অনুষ্ঠিত জাল দলিলে জমি আত্মসাত, মামলায় ফেঁসে যাচ্ছে প্রতারকরা বিভ্রান্তিকর, ভিত্তিহীন ও উদ্দেশ্যে প্রণোদিত সংবাদ প্রচারে ক্ষোভ দক্ষিণ জেলা বিএনপি’র বাফুফে ছাড়তে সালাউদ্দিনকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম ডিএমপিতে ২৮ পুলিশ কর্মকর্তার বদলি ও চার থানায় নতুন ওসি

মারা গেলেন শতবর্ষী অভিনেত্রী স্মৃতি বিশ্বাস

#

বিনোদন ডেস্ক

০৪ জুলাই, ২০২৪,  6:18 PM

news image
ছবি: সংগৃহীত

ভারতীয় সিনেমার বরেণ্য অভিনেত্রী স্মৃতি বিশ্বাস, বুধবার (৩ জুলাই) বার্ধক্যজনিত কারণে মহারাষ্ট্রের নাসিকে শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ১০০ বছর। খবর টাইমস অব ইন্ডিয়া।

এ প্রতিবেদনে জানানো হয়েছে, হিন্দি ও বাংলা সিনেমায় অভিনয় করে খ্যাতি লাভ করেন স্মৃতি বিশ্বাস। বৃহস্পতিবার (৪ জুলাই) সকালে  খ্রিষ্টান রীতি মেনে তার শেষকৃত্য সম্পন্ন হয়েছে।

একসময় মুম্বাইয়ে বসবাস করতেন স্মৃতি বিশ্বাস। ২৮ বছর আগে বোনের সঙ্গে নাসিকে গিয়ে বসবাস শুরু করেন। শেষ বয়সে অর্থ-কষ্টে দিন কেটেছে। এ অভিনেত্রীর রাজীব ও সত্যজিৎ নামে দুই পুত্রসন্তান রয়েছে।

মাত্র দশ বছর বয়সে বাংলা ভাষার ‘সন্ধ্যা’ সিনেমার মাধ্যমে অভিনয় ক্যারিয়ার শুরু করেন স্মৃতি বিশ্বাস। এরপর ভারতীয় বাংলা ‘দ্বন্দ্ব’, ‘নীল আকাশের নিচে’ সিনেমায় অভিনয় করেন। অভিনয় ক্যারিয়ারে হিন্দি, বাংলা, মারাঠি ভাষার অসংখ্য সিনেমা উপহার দিয়েছেন।

অভিনয় ক্যারিয়ারে ভারতের প্রখ্যাত সব পরিচালকের সঙ্গে কাজ করেছেন স্মৃতি বিশ্বাস। এ তালিকায় রয়েছেন— গুরু দত্ত, মৃণাল সেন, বিমল রায়, বি. আর. চোপড়া, রাজ কাপুর প্রমুখ। ভারতের তারকা অভিনেতাদের সঙ্গেও কাজ করেছেন স্মৃতি বিশ্বাস। এ তালিকায় রয়েছেন, দেব আনন্দ, কিশোর কুমার প্রমুখ।

১৯৬০ সালে পরিচালক এস ডি নারাং-কে বিয়ে করেন স্মৃতি বিশ্বাস। এরপর অভিনয়কে বিদায় জানান তিনি। ধারণা করা হচ্ছে, ‘মডেল গার্ল’ তার অভিনীত শেষ সিনেমা। এটি ১৯৬০ সালে মুক্তি পায়।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল