ঢাকা ২৯ মার্চ, ২০২৪
সংবাদ শিরোনাম
মানবতার অখন্ড প্রাকৃতিক বিশ্বব্যবস্থা রক্ষায় মহান জিহাদে বদর অবতীর্ণ হয়েছিল টেকনাফে অপহৃত ১০ জন উদ্ধার কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরামের ইফতার মাহফিল অনুষ্ঠিত পটিয়ায় স্বাধীনতা দিবসে এলডিপির শ্রদ্ধা চট্টগ্রামে মাল্টিপার্টি অ্যাডভোকেসী ফোরামের কর্মপরিকল্পনা সভা অনুষ্টিত বিত্তবানদের উচিত অসহায়দের পাশে দাঁড়ানো- মোতাহেরুল ইসলাম চৌধুরী এমপি পটিয়ায় সেহেরি নিয়ে পথচারীদের পাশে ছাত্রলীগ নেতা রুবেল আইনের জালেই অসাধু ব্যবসায়ীদেরকে আটকাতে হবে স্বপ্নময় মানবকল্যাণমূখী সংগঠনের উদ্যোগে ইফতার সামগ্রী বিতরণ অনুষ্ঠিত পটিয়ায় ১ হাজার পরিবার পেল চাচা খালেক ফাউন্ডেশনের ইফতার সামগ্রী

বন্যার পানি শুষে নিতে ‘স্পঞ্জ সিটি’ বানাচ্ছে চীন

#

২১ ডিসেম্বর, ২০২১,  6:42 PM

news image

বন্যা ঠেকাতে স্পঞ্জ সিটি বানাচ্ছে চীন। স্পঞ্জ সিটি হলো এমন এক শহর, যেখানে শহরগুলো বৃষ্টির পানি শুষে নিয়ে বন্যা প্রতিরোধ করবে।

চীনের লেশান শহরের পাশ দিয়ে বয়ে গেছে ইয়াংসি নদীর তিনটি শাখা। এই নদীর দুই পাশে প্রতিবছরই বন্যা প্লাবিত করে। নগর-পরিকল্পনাবিদেরা এই শহর থেকে বন্যার পানি বের করার যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে ব্যর্থ হয়েছেন।

চীনের অন্যান্য নানা শহরও একই সমস্যার কবলে। অতিবৃষ্টির ফলে সৃষ্টি বন্যা পরিস্থিতিতে নাজেহাল তারা।

তাই চীনে বন্যা ঠেকাতে ‘স্পঞ্জ সিটি’ গড়ে তোলার প্রক্রিয়া শুরু হয়েছে। চীনের পুরোনো সেচব্যবস্থা থেকেই এই কৌশল খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা।

২০৩০ সালের মধ্যে ৮০ শতাংশ শহর ৭০ শতাংশ বৃষ্টির পানি সংরক্ষণ করে তা পুনরায় ব্যবহারের উপযোগী করবে। ‘স্পঞ্জ ইফেক্ট’ তৈরির জন্য কৃত্রিম জলাভূমি তৈরি সহ অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে চীন। তবে, এই প্রকল্পটি বর্তমানে যে পর্যায়ে রয়েছে, সে অবস্থায় এখনও তার কার্যকারিতা স্পষ্ট নয়। 


logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল