ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

আফগানিস্তানে আসন্ন বসন্তে গার্লস স্কুল খুলে দেয়া হবে: তালেবান পররাষ্ট্রমন্ত্রী

#

২৬ জানুয়ারি, ২০২২,  2:03 PM

news image
আফগানিস্তানে আসন্ন বসন্তে গার্লস স্কুল খুলে দেয়া হবে

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের বর্তমান মানবিক সঙ্কটের মধ্যেই পশ্চিমাদের সাথে এ আলোচনা শুরু হয়েছে। আফগান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি এ তালেবান প্রতিনিধি দলকে নেতৃত্ব দিচ্ছে । নরওয়ের রাজধানী অসলোতে পশ্চিমা দেশগুলোর প্রতিনিধিদের সঙ্গে ধারাবাহিক আলোচনা চালিয়ে যাচ্ছে। 

গতকাল ওই আলোচনার তৃতীয় দিনে যুক্তরাষ্ট্রের আফগান বিষয়ক বিশেষ প্রতিনিধি টম ওয়েস্ট এবং নরওয়ের উপ পররাষ্ট্রমন্ত্রী হেনরিক টোন আফগান প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন।

নরওয়ের গণমাধ্যমগুলো জানিয়েছে, বৈঠকে হেনরিক টোন তালেবান সরকারের কাছে আন্তর্জাতিক সমাজের উল্লেখযোগ্য দাবিগুলা তুলে ধরেছেন। এ সময় তালেবান পররাষ্ট্রমন্ত্রী এই প্রতিশ্রুতি দিয়েছেন যে, আসন্ন বসন্তে আফগানিস্তানের হাইস্কুল ও কলেজ পর্যায়ের মেয়েদেরকে শিক্ষা প্রতিষ্ঠানে যাওয়ার সুযোগ করে দেয়া হবে।

মঙ্গলবারের বৈঠকের পর নরওয়ের অভিবাসন পরিষদের প্রধান ইয়ান ইগল্যান্ড বলেছেন, তালেবান যদি মেয়েদের স্কুলে যাওয়ার সুযোগ দেয়ার এই প্রতিশ্রুতি বাস্তবায়ন করে তাহলে তা হবে একটি গুরুত্বপূর্ণ অর্জন। গত বছরের আগস্ট মাসে ক্ষমতায় আসার পর তালেবান আফগানিস্তানের গার্লস স্কুলগুলো বন্ধ করে দিয়ে মেয়েদের স্কুলে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

তবে মেয়েদের স্কুল খুলে দেয়ার প্রতিশ্রুতি এর আগেও তালেবান সরকারের তথ্য ও সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী ও মুখপাত্র জবিহউল্লাহ মুজাহিদ দিয়েছিলেন। তবে তিনি তখন কোনো সময়সীমা ঘোষণা করেননি এবং তার প্রতিশ্রুতি এখন পর্যন্ত বাস্তবায়িত হয়নি।

নারীদের শিক্ষা ও চাকুরির অধিকারসহ আরো কিছু বিষয়ে আন্তর্জাতিক সমাজের সঙ্গে তালেবান সরকারের মতবিরোধ রয়েছে। বিশ্বের কোনো দেশ এখন পর্যন্ত তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি যদিও এই সরকারের সঙ্গে অনেক দেশই বাণিজ্যিক সম্পর্ক চালিয়ে যাচ্ছে।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল