ঢাকা ১৮ এপ্রিল, ২০২৪
সংবাদ শিরোনাম
পটিয়ায় ক্বলবে কুরআন আলো ফাউন্ডেশনের উদ্যোগে প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান পটিয়ায় মুক্তিযোদ্ধাকে বাঁচাতে গিয়ে হামলার শিকার একজন পটিয়া এলডিপির ইফতার মাহফিল সম্পন্ন আনোয়ারায় ভাইয়ের বিরুদ্ধে জোরপূর্বক জায়গা দখলের অভিযোগ আ'লীগ নেতাদের ঈদ উপহার পৌঁছে দিলেন মেয়র আইয়ুব বাবুল উখিয়ায় বিট অফিসার সজল হত্যার ঘটনায় শোক ও প্রতিবাদ সভা ধরা’র নাগরিক অবস্থান "গাছ বাঁচাও প্রকৃতি বাঁচাও " এবং বনকর্মকর্তা সজলের নৃশংস হত্যাকান্ডের প্রতিবাদে কর্মসূচী রাজনৈতিক সৌহার্দ্যেকে এগিয়ে নিতে যুব স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে এমএএফ কক্সবাজারের সভা পটিয়ায় র‍্যাবের হাতে অস্ত্র কার্তুজ সহ গ্রেফতার শীর্ষ ব্যবসায়ী হামিদ-ধরা ছোয়ার বাইরে গডফাদার সোহেল যুক্তরাজ্য বিএনপি'র উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

'শিক্ষকের মর্যাদা কোথায়'-কোন পথে যাচ্ছে দেশ ও সমাজ!

#

নিজস্ব সংবাদদাতা

০৪ জুলাই, ২০২২,  1:29 AM

news image

শ্যামল কান্তি দে

শিক্ষা জাতির মেরুদণ্ড, শিক্ষক তাঁর চালিকা শক্তি। আর সেই শিক্ষককে প্রান দিতে হচ্ছে সন্তানতুল্য ছাত্রের হাতে।কোন পথে যাচ্ছি আমরা! সমাজ কোন পথে যাচ্ছে! সামাজিক অবক্ষয়ের মাত্রা কোথায় গিয়ে দাঁড়াচ্ছে! শিক্ষা ও পরীক্ষার নামে কি আমরা শুধু জিপিএ ৫ নিয়ে আত্নতুষ্টিতে ভুগছি! এসব প্রশ্ন ঘুরপাক করছে হ্রদয়ের স্পন্দনে।

আমাদের সময়ে এবং তাঁর ও পূর্বে শিক্ষক ও শিক্ষার্থীর সম্পর্ক কেমন ছিল তা ভাবিয়ে তুলছে এখন নিয়ত। কি অপূর্ব সুন্দর মায়াময় ভালোবাসায় আমাদের জীবন পরিচালিত হয়েছে তা স্মৃতিতে জড়িয়ে আছে এখনো। শ্রদ্ধা ও ভালোবাসায়  শিক্ষক ও শিক্ষার্থীদের সম্পর্ক ছিল অত্যন্ত মাধুর্যপূর্ন।

অথচ আজ শিক্ষার্থীর ক্রিকেট ষ্ট্যাম্পের আঘাতে প্রান দিতে হল সভারের শিক্ষক উৎপল কুমার সরকারকে। তাঁর অপরাধ তিনি ইভটিজিং এর বিরুদ্ধে প্রতিবাদ করেছে। শিক্ষার্থীকে সৎ ও সুন্দর পথে আনার জন্য নিজেকে একজন মানবিক মানুষ হিসাবে নিয়ত কাজ করে গেছেন। এই মৃত্যু মেনে নেওয়া যায় না। এসব শিক্ষার্থীরা কিশোর গ্যাংয়ের ছত্রছায়ায় বেপরোয়া হয়ে হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলেছে।

তাঁরা জড়িয়ে পরছে বিভিন্ন অপকর্মে। গ্রাম -শহরের প্রায় সব স্কুল, কলেজে নিয়ত এদের বেপরোয়া মনোভাব, নিজেদের মধ্যে হানাহানি, মারামারি, হত্যা, খুন, জখম লেগেই আছে।

ইভটিজিং এখন সমাজিক ব্যাধিতে রুপ নিয়েছে।এদের নিয়ন্ত্রণে পরিবার, সমাজ,রাষ্ট্র,শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক, অভিভাবক  কেউ  সামষ্টিক অর্থে কার্যকর ভূমিকা পালন করতে পারছে না।

গত ২/১ দিন আগে নড়াইল মির্জাপুর ডিগ্রি কলেজের   অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে পুলিশ প্রশাসনের সামনে সাম্প্রদায়িকতার ধুয়া তুলে গলায় জুতার মালা পরিয়ে জনসমক্ষে অপমান, অপদস্ত করার যে ঘৃন্য ঘটনা ঘটালো তা রীতিমতো লজ্জিত আমরা জাতি হিসেবে। এই দায় কার?

স্বাধীন সার্বভৌম দেশে আধুনিক বাংলাদেশ বির্নিমানে একজন শিক্ষককের কি এমনি পাওনা! একি তাঁর মর্যাদা! কি শিক্ষা আমরা শিক্ষার্থীদের দিচ্ছি! আমাদের গলদ কোথায়!পরিবার ও সমাজ থেকে আমাদের সন্তানরা কি শিক্ষা পাচ্ছে! এসব প্রশ্ন আজ সামনে এসেছে।

আমরা কি নিরবে বসে থাকবো! অভিভাবক, শিক্ষক,  হিসাবে কি আমাদের কোন ভূমিকা নেই! নিশ্চয়ই আমাদেরকে ভাবতে হবে। ফিরিয়ে আনতে হবে এসব শিক্ষার্থী ও সন্তানদেরকে  অন্ধকারের অতল গহ্বর থেকে। নচেৎ আমাদের মুক্তি নেই।

সত্য, সুন্দর, আলোকিত মানুষ হওয়ার স্বপ্ন তাদের হ্রদয়ে অনুরণন সৃষ্টি করার কঠিন ও কঠোর কাজে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে। স্কুল বা কলেজে শুধু মাত্র গৎবাঁধা সংশ্লিষ্ট সিলেবাস নিয়ে পাঠদান করলেই তার মৌলিক কোন পরিবর্তন আসবে বলে আমার মনে হয় না।

ক্রীড়া, সাহিত্য, সংস্কৃতি, সহ বহুমাত্রিক মানবিক গুণাবলি সম্বলিত জ্ঞান ও কাজের মাধ্যমে তাদেরকে এগিয়ে নিতে হবে। সকল প্রকার সাম্প্রদায়িক মনোবৃত্তি সম্পন্ন ধ্যান - ধারনার বাইরে উন্নত, সমৃদ্ধ অসাম্প্রদায়িক চেতনার মেধা ও মননে আলোর ঝর্ণা ধারায় এগিয়ে নিতে হবে আমাদের অনাগত এ সন্তান ও শিক্ষার্থীদের। তাহলে হয়তো সুন্দর এক আলোকিত জীবন আমরা তৈরি করতে পারবো। আসুন সকলে সারথি হয় মানবিক মানুষ হওয়ার মিছিলে। বির্নিমান করি সুন্দর আলোকিত বাংলাদেশ।

- শ্যামল কান্তি দে 

সহকারী প্রধান শিক্ষক 

হাইদগাঁও উচ্চ বিদ্যালয়, পটিয়া।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল