ঢাকা ০৮ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
সীতাকুণ্ডে শিপ ইয়ার্ডে জাহাজ কাটার সময় বিকট শব্দে বিস্ফোরণ, দগ্ধ ১২ কক্সবাজারের সাবেক সাংসদ বদি এখন চট্টগ্রাম কারাগারে চট্টগ্রামের মা ও শিশু হাসপাতালে দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার আজীবন সদস্যরা ইসলামী ব্যাংক চেয়ারম্যানের বক্তব্যের প্রতিবাদ এস আলম গ্রুপের এবার পদত্যাগ করলেন চমেবি উপাচার্য’র বিএনপি ঘোষিত ৩১ দফা বাস্তবায়নে পটিয়ায় মতবিনিময় সভা অনুষ্ঠিত জাল দলিলে জমি আত্মসাত, মামলায় ফেঁসে যাচ্ছে প্রতারকরা বিভ্রান্তিকর, ভিত্তিহীন ও উদ্দেশ্যে প্রণোদিত সংবাদ প্রচারে ক্ষোভ দক্ষিণ জেলা বিএনপি’র বাফুফে ছাড়তে সালাউদ্দিনকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম ডিএমপিতে ২৮ পুলিশ কর্মকর্তার বদলি ও চার থানায় নতুন ওসি

৬০টি শহরের মধ্যে পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ শহরের তালিকার ঢাকার আবস্থান ষষ্ঠ

#

বিনোদন ডেস্ক

২৭ জুলাই, ২০২৪,  4:26 PM

news image
ছবি: সংগৃহীত

বিশ্বের ৬০টি শহরের মধ্যে পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ শহর হিসেবে বাংলাদেশের রাজধানী ঢাকার নাম ষষ্ঠ স্থানে রয়েছে। ১০০ স্কোরের মধ্যে মধ্যে ঢাকার স্কোর ৮৯.৫০। অন্যদিকে ০ স্কোর নিয়ে নিরাপদ শহরের তালিকায় এক নম্বরে রয়েছে সিঙ্গাপুর। খ্যাতনামা ম্যাগাজিন ফোর্বসের গবেষনায় এমন চিত্র উঠে এসেছে।

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় প্রায় শীর্ষ স্থানে ঢাকার নাম আগে থেকেই উচ্চাড়িত হয়ে আসছিল। এবার ভ্রমণের জন্য ঝুঁকিপূর্ণ শহরের তালিকায়ও উঠে এলো বাংলাদেশের রাজধানীর নাম।

ফোর্বসের প্রতিবেদন মতে, ঝুঁকিপূর্ণ শহরের তালিকায় প্রথম স্থানে রয়েছে ভেনেজু্য়েলার কারাকাস শহর। এরপর দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে পাকিস্তানের করাচি এবং মিয়ানামারের ইয়াঙ্গুন শহর। 

প্রসঙ্গত, অপরাধ, ব্যক্তিগত নিরাপত্তা, স্বাস্থ্য, অবকাঠামো, প্রাকৃতিক দুর্যোগ ও ডিজিটাল নিরাপত্তা- এমন সাতটি গুরুত্বপূর্ণ দিক বিবেচনা করে বিশ্বের ৬০টি শহর নিয়ে এ তালিকা তৈরি করেছে ফোর্বস।

অন্যদিকে নিরাপদ শহরের তালিকায় সিঙ্গাপুরের পরে রয়েছে জাপানের টোকিও এবং কানাডার টরেন্টো শহর।

পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ শহর দশ শহর

১. কারাকাস (ভেনিজুয়েলা)

২. করাচি (পাকিস্তান)

৩. ইয়াঙ্গুন (মিয়ানমার)

৪. লাগোস (নাইজেরিয়া)

৫. ম্যানিলা (ফিলিপাইন)

৬. ঢাকা (বাংলাদেশ)

৭. বোগোটা (কলম্বিয়া)

৮. কায়রো (মিশর)

৯. মেক্সিকো সিটি (মেক্সিকো)

১০. কুইটো (ইকুয়েডর)

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল