ঢাকা ৩০ মে, ২০২৪
সংবাদ শিরোনাম
সমস্যা এক কিডনিতে, ডাক্তার কাটলেন অন্যটা লঙ্কানদের হারিয়ে টাইগারদের ‘হুমকি’ দিয়ে রাখল নেদারল্যান্ডস টাইটানের মতো এবার সাগরের তলদেশে যেতে চান মার্কিন ধনকুবের ৩০ কোটি টাকার ঝামেলা মিটল বিনা পয়সায় ১ জুলাই থেকে আবারও বাড়ছে পানির দাম পারমাণবিক অস্ত্র তৈরির দ্বারপ্রান্তে ইরান ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকের দ্বি-বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত রাফায় আশ্রয়শিবিরে ভয়াবহ হামলাকে ‘দুর্ঘটনা’ বললেন নেতানিয়াহু সিনেমাই তার ধ্যান-জ্ঞান মুম্বাই বিমানবন্দর ও তাজ হোটেল উড়িয়ে দেওয়ার হুমকি

সরকারি কোম্পানি বিক্রি করে দিচ্ছে পাকিস্তান

#

আন্তর্জাতিক ডেস্ক

১৫ মে, ২০২৪,  4:51 PM

news image

সরকারি মালিকানাধীন কোম্পানিগুলো ব্যক্তি মালিকানাধীন করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান সরকার। মঙ্গলবার (১৪ মে) দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, সকল সরকারি সম্পদকে বেসরকারিকরণ করা হলেও কিছু কৌশলগত সম্পদ রাষ্ট্রীয় মালিকানাধীন থাকবে। এ নতুন পরিকল্পনা ২০২৪ সাল থেকে বাস্তবায়ন করা শুরু হবে, আর ২০২৯ সালের মধ্যে সব সরকারি প্রতিষ্ঠানকে বেসরকারিকরণ করা হবে। 

প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, বিগত কয়েক বছরের রাষ্ট্রীয় কোম্পানি এবং অর্থনৈতিক প্রতিষ্ঠানের পণ্য-পরিষেবা উৎপাদন ও মুনাফার অবস্থা যাচাই করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পাকিস্তানের অর্থনৈতিক অবস্থার উন্নতির জন্যই সরকারিভাবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়। পাঁচ বছরের মধ্যেই এ নতুন পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। আর এর মধ্যদিয়ে করদাতা জনগণের অর্থ সাশ্রয় হবে।

প্রসঙ্গত, কয়েক বছর ধরেই পাকিস্তানে অর্থনৈতিক মন্দা দেখা যাচ্ছে। দেশটির অর্থনৈতিক খাতে অব্যবস্থাপনা, পর্যাপ্ত বরাদ্দের অভাব এবং দুর্নীতি প্রকটভাবে দেখা দিয়েছে। এতে পাকিস্তানের সরকারি পণ্য ও পরিষেবা কোম্পানিগুলো অনেক বছর ধরেই লোকসানে রয়েছে। এর মধ্যে সবচেয়ে কঠিন সময় পার করছে সরকারি বিমান পরিষেবা কোম্পানি পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সসহ (পিআইএ) কয়েকটি প্রতিষ্ঠান। 

পাকিস্তান সরকার এর আগেও সরকারি কোম্পানিগুলো বেসরকারিকরণের উদ্যোগ নিলেও তা বেশিরভাগ ক্ষেত্রে সফল হয়নি। তবে এবার শিগগিরই সরকারি সম্পদ বেসরকারি খাতে স্থানান্তর করা হবে বলে জানিয়েছে দেশটির প্রধানমন্ত্রীর দফতর। সরকারিভাবে এ স্থানান্তরকরণের প্রাথমিক তালিকাও প্রকাশ করা হয়েছে। 

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল