ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

যৌন হয়রানির সঙ্গে জড়িত থাকার কারনে ৬৩ হাজার অ্যাকাউন্ট বন্ধ করল ইনস্টাগ্রাম

#

আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুলাই, ২০২৪,  4:02 PM

news image
ছবি: সংগৃহীত

যৌন হয়রানির সঙ্গে জড়িত থাকার অভিযোগে ইনস্টাগ্রামের ৬৩ হাজার অ্যাকাউন্ট মুছে ফেলেছে মালিকানা প্রতিষ্ঠান মেটা। এ ছাড়া বন্ধ করা হয়েছে ৭ হাজার ২০০ ফেসবুক পেজ। আজ বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, অ্যাকাউন্টগুলো সবই আফ্রিকার দেশ নাইজেরিয়ার। এই অ্যাকাউন্টগুলোর বিরুদ্ধে পুরুষদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ রয়েছে।

নাইজেরিয়ায় অনলাইনে যারা প্রতারণা করে তারা ‘ইয়াহু বয়েজ’ নামে পরিচিত। মূলত দেশটিতে অর্থনৈতিকভাবে অভাবে থাকা ব্যক্তিরা এ কাজের সঙ্গে জড়িত। তারা দেশটির আর্থিকভাবে স্বচ্ছল ব্যক্তিদের বেশি মুনাফা দেওয়ার কথা বলে বিনিয়োগের আহ্বান জানিয়ে থাকে। এ ছাড়া তারা অভাবে থাকা পুরুষদের অর্থলোভ দেখিয়ে ফাঁদে ফেলত।

এ ছাড়াও কাউকে টার্গেট করে অনেক সময় ভুয়া ছবি পাঠাত। যতক্ষণ পর্যন্ত তারা অর্থ না পেতে ততক্ষণ পর্যন্ত ওইসব ব্যক্তিদের হয়রানি করা হতো।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল মিসিং এন্ড এক্সপ্লয়েটেড চিলড্রেন সেন্টারকে মেটা জানিয়েছে, প্রাপ্ত বয়স্ক ব্যক্তিদের টার্গেট করে প্রতারকরা ব্যর্থ হয়েছে। পরবর্তীতে তারা উঠতি বয়সী ব্যক্তিদেরও টার্গেট করে।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল