ঢাকা ২৭ জুলাই, ২০২৪
সংবাদ শিরোনাম
জামাত-বিএনপি‘র অগণতান্ত্রিক আন্দোলন ও রাষ্ট্রীয় সম্পদ ধ্বংশের প্রতিবাদে লন্ডনে প্রতিবাদ সভা ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকে’র আয়োজনে মন্জুর শাফি চৌধুরী এলিম এর সাথে লন্ডনে মতবিনিময় সভা মি রবিনসনকে টাওয়ার হামলেটসে অবাঞ্ছিত ঘোষণা : ২৭ জুলাইয়ের শোডাউন প্রতিহত করার আহ্বান মিরপুর-১০ মেট্রোরেল স্টেশনের ধ্বংসলীলা দেখে কাঁদলেন প্রধানমন্ত্রী যৌন হয়রানির সঙ্গে জড়িত থাকার কারনে ৬৩ হাজার অ্যাকাউন্ট বন্ধ করল ইনস্টাগ্রাম আগামী রবিবার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত জানা গেছে স্থগিত হওয়া এইচএসসি পরীক্ষা আগামী ১১ আগস্টের পর অনুষ্ঠিত হবে ইসরাইলের হামলায় গাজায়১২৯ ফিলিস্তিনি নিহত চারদিন ধরে কোথাও নেই ওবায়দুল কাদের! সারা দেশে ৩০০ বিজিবি মোতায়েন

সংসদে অংশগ্রহণ বৃদ্ধিতে নারী এমপিদের বিশেষ আইন প্রণয়নের আহ্বান

#

৩০ মে, ২০২৪,  6:47 PM

news image

কক্সবাজার অফিস:

রাজনীতিতে নারীদের অংশগ্রহণ বৃদ্ধি এবং নারীর ক্ষমতায়নে নারী সংসদ সদস্যরা একটি আলাদা আইন প্রণয়নের প্রয়োজনীয়তার কথা বলেছেন। এক্ষেত্রে তাঁরা নির্বাচনে সাধারণ আসনে নারী প্রার্থীদের জন্য জন তহবিল গঠনের একটি আইন চান। এজন্য সংসদে একটি বেসরকারি বিল উত্থাপনের প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে বলেও এক মতবিনিময় সভায় জানানো হয়। আন্তর্জাতিক সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল আয়োজিত এক শেয়ারিং মিটিংয়ে নারী নেত্রীরা এসব দাবি তুলে ধরেন।

ইউএসএআইডি‘র অর্থায়নে স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের আওতায় “নারীর জয়ে সবার জয়” ক্যাম্পেইনের অংশ হিসেবে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির বর্তমান ও সাবেক সংরক্ষিত আসনের নারী সদস্যদের নিয়ে বৃহস্পতিবার ঢাকায় একটি অভিজাত হোটেলের হলরুমেএ মতবিনিময় সভার আয়োজন করে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। এতে ১০ জন সংরক্ষিত আসনের বর্তমান ও সাবেক এমপি অংশগ্রহণ করেন। নারী প্রার্থীদের নানা চ্যালেঞ্জ তুলে ধরে তাঁরা বলেন, রাজনৈতিক কর্মকান্ড পরিচালনার জন্য নারীদের অর্থের অভাব রয়েছে, দলীয় বরাদ্দেও পুরুষ সহকর্মীদের থেকে তারা পিছিয়ে। এক্ষেত্রে পাবলিক ফান্ডিং ব্যবস্থা দলগুলোকে সাধারণ আসনে আরও বেশি নারীদের মনোনয়ন দিতে উৎসাহিত করবে।

এজন্য নারী সংসদ সদস্যরা ভবিষ্যতের নির্বাচনে সরকারি তহবিলের পক্ষে সংসদে একটি প্রাইভেট মেম্বারস বিল উত্থাপন করার পরিকল্পনা করছেন। পাশাপাশি রাজনৈতিক দলগুলোকে আগামী নির্বাচনে নারীদের জন্য তহবিল ও প্রার্থীর সংখ্যা বাড়ানোর আহ্বান জানান যাতে নারী রাজনীতিবিদদের জন্য একটি সমতাপূর্ণ অবস্থা নিশ্চিত করা যায়।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের এই মতবিনিময় সভাটি পুর্বের একটি আলোচনার ধারাবাহিকতা, যেখানে জাতীয় সংসদের স্পিকারের উপস্থিতিতে নারী সংসদ সদস্যরা এ বিষয়ে বিল উত্থাপনের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের প্রিন্সিপাল ডিরেক্টর ড. আবদুল আলিম সভায় বেসরকারি বিলের একটি খসড়া উপস্থাপন করেন। তিনি জানান, বিভিন্ন দেশে জেন্ডার নির্দিষ্ট সরকারি তহবিল ব্যবস্থার কার্যকারিতা প্রমাণিত হয়েছে। সেসব দেশে নারীদের রাজনৈতিক অংশগ্রহণ বেড়েছে এবং প্রার্থী ও নির্বাচিতদের মধ্যে লিঙ্গ ভারসাম্য তৈরি করেছে। অনুষ্ঠানে জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা এবং সাবেক এমপি রওশন আরা মান্নান বেসরকারি বিল উত্থাপনে তাঁর অভিজ্ঞতা তুলে ধরেন।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের চিফ অব পার্টি ডানা এল. ওল্ডস বলেন, নারী সদস্যদের এই উদ্যোগটি বাংলাদেশে রাজনীতিতে নারীদের জন্য একটি লেভেল প্লেইং ফিল্ড এবং অধিকতর একটি অন্তর্ভুক্তিমূলক রাজনৈতিক পরিবেশ তৈরির লক্ষ্যে কাজ করবে। এই পথচলায় তিনি পুরুষ সহকর্মীদেরও সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।

বিলের খসড়াটি জাতীয় সংসদের স্পিকার এবং সংসদীয় স্থায়ী কমিটিসহ প্রধান অংশীজনদের সাথে শেয়ার করা হবে জানিয়ে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র ডিরেক্টর লিপিকা বিশ্বাস বলেন, এ ইস্যুতে দীর্ঘমেয়াদী অ্যাডভোকেসি কার্যক্রম পরিচালনা করার পরিকল্পনা রয়েছে যাতে জনসাধারণের মধ্যে ঐক্যমতের সৃষ্টি হয় এবং সংসদের ভেতরে- বাইরের পুরুষ সহকর্মীসহ অন্যান্যদের সমর্থন পাওয়া যায়।

মতবিনিময় সভায় আওয়ামী লীগের সংরক্ষিত আসনের এমপিদের মধ্যে উপস্থিত ছিলেন আরমা দত্ত, মাহফুজা সুলতানা মলি, দ্রৌপদী দেবি আগরওয়ালা, শাহিদা তারেক দীপ্তি এবং আশরাফুন নেছা। দলের সাবেক এমপিদের মধ্যে ছিলেন সেলিনা জাহান লিটা, শিউলি আজাদ, এবং এডভোকেট শামীমা শাহরিয়ার। ছিলেন জাতীয় পার্টির সংরক্ষিত আসনের সাবেক এমপি রওশন আরা মান্নান। এছাড়া দুই দলের বিভিন্ন কমিটির গুরুত্বপূর্ণ পদের নারী নেত্রীরা আলোচনায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ইউএসএআইডি’র পলিটিক্যাল প্রসেস অ্যাডভাইজার লুবাইন মাসুম চৌধুরী প্রমূখ।



logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল