ঢাকা ২৭ জুলাই, ২০২৪
সংবাদ শিরোনাম
বলিউডের জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা ফারাহ খানের মা মারা গেছেন বেড়েছে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ভিপিএনের ব্যবহার, রয়েছে ঝুঁকি জামাত-বিএনপি‘র অগণতান্ত্রিক আন্দোলন ও রাষ্ট্রীয় সম্পদ ধ্বংশের প্রতিবাদে লন্ডনে প্রতিবাদ সভা ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকে’র আয়োজনে মন্জুর শাফি চৌধুরী এলিম এর সাথে লন্ডনে মতবিনিময় সভা মি রবিনসনকে টাওয়ার হামলেটসে অবাঞ্ছিত ঘোষণা : ২৭ জুলাইয়ের শোডাউন প্রতিহত করার আহ্বান মিরপুর-১০ মেট্রোরেল স্টেশনের ধ্বংসলীলা দেখে কাঁদলেন প্রধানমন্ত্রী যৌন হয়রানির সঙ্গে জড়িত থাকার কারনে ৬৩ হাজার অ্যাকাউন্ট বন্ধ করল ইনস্টাগ্রাম আগামী রবিবার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত জানা গেছে স্থগিত হওয়া এইচএসসি পরীক্ষা আগামী ১১ আগস্টের পর অনুষ্ঠিত হবে ইসরাইলের হামলায় গাজায়১২৯ ফিলিস্তিনি নিহত

শূন্য প্লেট নিয়ে বসে থেকে পানি দিয়ে ইফতার করা মানুষের সংখ্যা নেহায়েত কম নয়

#

২৬ মার্চ, ২০২৩,  8:56 PM

news image

জিয়াউল হক পলাশ, ফেসবুক থেকে: "প্লেটে খাবার না থাকা একরকম কষ্ট ... দিনভর রোজা রেখে শেষমেশ শূন্য প্লেট নিয়ে বসে থেকে পানি দিয়ে ইফতার করা মানুষের সংখ্যা নেহায়েত কম নয় ... রোজা আসে, রোজা যায়, কিন্তু এই শহরে ক্ষুধার কষ্টের সাথে যুদ্ধটা চলতে থাকে আজীবন !! 


খাবার আছে, কিন্তু মানুষটা আর নাই - সেই কষ্ট আবার আরেক রকম ... ইফতারে মায়ের হাতের আলুর চপ খেয়ে যে বড় হইছে, তার সামনে পুরা পৃথিবীর সমস্ত সুস্বাদু খাবার এনে দিলেও ঐ আলুর চপের আফসোসে সে পুড়তে থাকবে !! 


কিংবা খাবার টেবিলের কোণায় রাখা একটা চেয়ারে এখন আর কেউ বসে না - এই অভাব তো কোন কিছুতে মিটে না ... প্লেট ভর্তি মানুষটার প্রিয় খাবার, কিন্তু হাত বাড়িয়ে সেই খাবার নেওয়ার মানুষটাই নাই ... হয়তোবা পৃথিবীর আরেক প্রান্তে, হয়তোবা আকাশের ওপারে !! 


প্রতি বছর এই শহরে একইভাবে রোজা আসে, কিন্তু গল্পগুলো আর এক থাকে না ... কখনো প্রিয় খাবার, কখনো প্রিয় মানুষ - স্পর্শের বাইরে চলে যায় বছর ঘুরতেই ... তবুও চোখ বুজে আরেকটু ভালো থাকার প্রার্থনা চলছে, চলুক !!"

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল