ঢাকা ১৬ জুন, ২০২৪
সংবাদ শিরোনাম
ঢাকায় কখন কোথায় ঈদের জামাত ২০২৩ সালে প্রাকৃতিক দুর্যোগে বাংলাদেশে ১৮ লাখ মানুষ বাস্তুচ্যুত সৌদির সঙ্গে মিল রেখে দেশের বিভিন্ন স্থানে ঈদ উদযাপন ইসকন মহারাজকে দেখতে হাসপাতালে সিসিক মেয়র ও এমপি সুইজারল্যান্ডে জড়ো হয়েছেন বিশ্বনেতারা, যুদ্ধ অবসানের প্রত্যাশা বঙ্গবন্ধু সেতুতে একদিনে সর্বোচ্চ টোল আদায় ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ ঢাকায় ঝুম বৃষ্টি, সন্ধ্যার পর ২ বিভাগে ভারী বর্ষণের আভাস তৌসিফ-নীহাকে নিয়ে সৌখিনের ঈদ চমক বগুড়ায় আইএফআইসি ব্যাংকের সিন্দুক ভেঙে ২৯ লাখ টাকা চুরি

শুরু হচ্ছে টাইগারদের আনুষ্ঠানিক বিশ্বকাপযাত্রা

#

ক্রীড়া ডেস্ক

২৮ মে, ২০২৪,  10:49 AM

news image
ছবি: সংগৃহীত

২০০৭ সালে যাত্রা শুরু টি-টোয়েন্টি বিশ্বকাপের। আর প্রথম আসরে মোহাম্মদ আশরাফুলের নেতৃত্বে বাজিমাত করেছিল বাংলাদেশ। ক্রিকেটের ছোট ফরম্যাটে সবসময়ের শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেবার খেলেছিল সুপার এইটে।

এরপর থেকে নিয়মিত খেললেও প্রথম আসরের মতো ভালো ফলাফল আর করতে পারেনি টাইগাররা। বেশ কয়েকবার সুপার টুয়েলভে খেললেও, ওঠা হয়নি সেমিফাইনালে। এবার কি পারবে?

বিশ্বকাপের মূল প্রস্তুতিতে নামার আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের পারফরম্যান্স বিশ্লেষণ করে যে কেউ বলে দিতে পারবে, প্রথম রাউন্ড পার হওয়ার সম্ভাবনা নেই নাজমুল হোসেন শান্তদের। ২-১ ব্যবধানে হেরে মার্কিন সিরিজ শেষ করেছে বাংলাদেশ।

এখন বিশ্বকাপের মূল মঞ্চে নামার অপেক্ষায় টাইগাররা। টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর শুরু ২ জুন। বাংলাদেশের প্রথম ম্যাচে ৮ জুন, প্রতিপক্ষ শ্রীলঙ্কা। ১০ জুন লড়বে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। পরের দুই ম্যাচে জন্য ওয়েস্ট ইন্ডিজ যাবে টাইগাররা। সেখানে ১৩ জুন নেদারল্যান্ডস ও ১৭ জুন নেপালের বিপক্ষে ম্যাচ দিয়ে শেষ হবে শান্তদের প্রথম পর্ব।

এবারের আসরে অংশ নিচ্ছে রেকর্ড সংখক ২০ দল। ৪ গ্রুপে রয়েছে ৫টি করে দল। দ্বিতীয় রাউন্ডে খেলতে হলে ডি-গ্রুপের অন্তত রানার্স আপ হতে হবে শান্ত বাহিনীকে। পেছনে ফেলতে হবে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কা অথবা দক্ষিণ আফ্রিকার মতো বড় দলগুলোকে।

এ জন্য টাইগারদের আশা-ভরসা অভিজ্ঞ সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদকে ঘিরে। এ পর্যন্ত হওয়া সবগুলো বিশ্বকাপে খেলেছেন সাকিব। আর ২০২২ সালের আসর ছাড়া সবগুলোতে খেলার অভিজ্ঞতা রয়েছে রিয়াদের।

হিউস্টনের সিরিজ হারের ক্ষত নিয়ে বাংলাদেশ দল এখন বিশ্বকাপ ভেন্যু ডালাসে। শ্রীলঙ্কার বিপক্ষে নামার আগে ডালাসের উইকেট সম্পর্কে ধারণা নেওয়ার সুযোগ পাচ্ছে শান্ত-তাসকিনরা। আইসিসি নির্ধারিত আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচে মঙ্গলবার মাঠে নামছে বাংলাদেশ দল। প্রতিপক্ষ চেনা যুক্তরাষ্ট্র। এ জন্য সোমবার ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে অনুশীলন করেছে টাইগাররা।

আইসিসির স্বীকৃতি না হলেও এ ম্যাচের গুরুত্ব অনেক। মূল মঞ্চে নামার আগে ডালাসের কন্ডিশন সম্পর্কে একটা ধারণা হবে টিম ম্যানেজমেন্টের। ১ জুন আরও একটি প্রস্তুতি ম্যাচ রয়েছে বাংলাদেশের, প্রতিপক্ষ ভারত।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে অপ্রত্যাশিত হারের অভিজ্ঞতা নিয়ে, সেই একই প্রতিপক্ষের বিপক্ষে বিশ্বকাপের মূল মঞ্চে প্রবেশের অপেক্ষায় শান্তরা। এখন দেখার অপেক্ষায় কেমন হয় বিশ্বকাপযাত্রার শুরুটা।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল