ঢাকা ১৯ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
জোর যায় মুল্লুক তার, এই নীতিতে যদি আমরা দেশ সংস্কার করি তাঁতে দেশ গৃহযোদ্ধের দিকে ধাপিত হতে পারে। লন্ডনে আনজুমানে আল ইসলাহ ইউকের গ্রান্ড মীলাদুন্নবী কনফারেন্স অনুষ্ঠিত Shahriar Kabir arrested in Dhaka, conspicuous charges ক্ষমতার দখল নিয়ে জামায়াত ও বিএনপির লড়াই তুঙ্গে ইউনুস মাঝির মৃত্যুতে শিল্প এলাকা ক্রীড়া পরিষদের শোক চট্টগ্রামে অস্ত্রের খুঁজে স্বেচ্ছাসেবক দল নেতার ঘরে তল্লাশি, মারধর পটিয়ায় কেলিশহর আর্বাণ কো অপারেটিভের নির্বাচনে সভাপতি আশীষ দে, সম্পাদক রূপন কুমার দে চট্টগ্রামে ডেঙ্গু চিকিৎসাধীন দুই নারীর মৃত্যু প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছেন মাতারবাড়ীর ব্যবসায়ী সেলিম উল্লাহ সেলিম চট্টগ্রাম-কক্সবাজার রুটে যাত্রীদের গুনতে হচ্ছে বাড়তি টাকা

বঙ্গোপসাগরে ২১ ট্রলারডুবি, ২ জেলের লাশ উদ্ধার

#

০৬ ফেব্রুয়ারি, ২০২২,  9:56 AM

news image
দুই জেলের লাশ উদ্ধার

নিজস্ব প্রতিনিধি : শনিবার সন্ধ্যায় দুবলার চরের দক্ষিণে ডুবোজাহাজ চর এলাকা থেকে দুই লাশ উদ্ধার করেন অন্য জেলেরা।

মৃত ওই জেলেরা হলেন বাগেরহাটের চিতলমারী উপজেলার কালিগঞ্জ গ্রামের মামুন শেখ ও পিরোজপুর জেলার মঠবাড়িয়ার ধানখালী গ্রামের শেখ ইসমাইল হোসেন।

গত শুক্রবার রাত ১০টার দিকে বৈরী আবহাওয়ায় উত্তাল বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পড়ে ২১টি মাছধরা ট্রলারডুবির ঘটনায় দুই জেলের লাশ উদ্ধার করা হয়েছে। তবে এ ঘটনা শতাধিক জেলেকে জীবিত উদ্ধার করা হলেও এখনো নিখোঁজ রয়েছেন ৯ জন।

মোংলা কোস্টগার্ড পশ্চিম জোনের অপারেশন অফিসার লেফটেন্যান্ট কমান্ডার লুৎফর রহমান জানান, ঝড়ের পর রাত থেকেই সম্মিলিতভাবে উদ্ধার অভিযান শুরু করেন কোস্টগার্ড, বন বিভাগ ও জেলেরা।

শনিবার দুপুর পর্যন্ত শতাধিক জেলেকে উদ্ধার করে এই দলটি। ডুবে যাওয়া ট্রলার ও নিখোঁজ জেলেদের উদ্ধারে কোস্টগার্ডের একটি জাহাজ, বন বিভাগের একাধিক জলযান এবং অর্ধশতাধিক ফিশিং বোটসহ নিখোঁজদের উদ্ধারে চেষ্টা চালাচ্ছে।

এদিকে প্রবল বর্ষণে দুবলার পাঁচটি চরের প্রায় আড়াই কোটি টাকার শুঁটকি নষ্ট হয়ে গেছে বলে বন বিভাগ জানিয়েছে।

দুবলার আলোরকোল জেলে পল্লির রামপাল বেল্টের সাধারণ সম্পাদক আবু তাহের শেখ জানান, রাতে আকস্মিকভাবে বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়া বয়ে যায়। এ সময় আলোরকোলের পশ্চিম সাগরে মাছ ধরারত শতাধিক ট্রলারের মধ্যে ২১টি ট্রলার আকস্মিকভাবে সাগরে ডুবে যায়।

বাগেরহাট মৎস্য আড়তদার সমিতির সহ-সভাপতি আ. মান্নান ব্যাপারী জানান, সাগরে আরও তিনটি ফিশিং ট্রলার ডুবে গেছে। এর মধ্যে বঙ্গোপসাগরের শেলারচরের আইলে মঠবাড়িয়া উপজেলার তুষখালির হারুন মুন্সীর এফবি জামিলা, বাগেরহাটের কচুয়া উপজেলার বগা গ্রামের আনিচ মিয়ার এফবি মায়ের দোয়া ও একই এলাকার মো. ইলিয়াস মিয়ার মাবাবার দোয়ার ৫০ জন জেলেসহ ফিসিং ট্রলার ডুবে যায়। এ সময় আলমগীর সর্দারসহ আট জেলে নিখোঁজ রয়েছেন। সকালে ট্রলার ওই তিনটি অন্যান্য জেলেরা উদ্ধার করে অপর একটি ট্রলারে করে টেনে বনবিভাগের দুবলা অফিসসংলগ্ন ভেদাখালি খালে নিয়ে এসেছে বলে বন বিভাগ জানিয়েছে।

অপরদিকে জেলেপল্লি মাঝেরকিল্লার বহাদ্দার জাহিদ হোসেন জানান, ঝড়ে তাদের মাছ শুকানোর মাচা ও জেলেদের অস্থায়ী ঘর ভেঙে গেছে। প্রবল বর্ষণে চরগুলির শুঁটকি পল্লির কয়েক কোটি টাকার ক্ষতি সাধিত হয়েছে।

বন বিভাগের দুবলা জেলে পল্লি টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রহল্লাদ চন্দ্র রায় জানান, বৈরী আবহাওয়ার কবলে পড়ে দুবলারচরের আলোরকোলের সাগরে দুই শতাধিক জেলেসহ ২১টি ট্রলার ডুবির ঘটনায় তিন জেলেকে উদ্ধার করা হয়েছে। নিখোঁজ জেলে ও ট্রলার উদ্ধারে কোস্টগার্ডের সহায়তা নিয়ে তাদের অভিযান অব্যাহত রয়েছে।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল