ঢাকা ২৩ ফেব্রুয়ারি, ২০২৪
সংবাদ শিরোনাম
শান্ত সীমান্ত পরিস্থিতি, টেকনাফ - সেন্টমার্টিন নৌপথে জাহাজ চলাচলের দাবি পটিয়ায় সোনালী লাইফ ইন্স্যুরেন্সের গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত পটিয়ায় শহীদের শ্রদ্ধা জানিয়েছেন এলডিপির নেতৃবৃন্দরা উখিয়ায় সড়ক দুর্ঘটনায় রোহিঙ্গা শিশু নিহত উখিয়ায় সড়ক দুর্ঘটনায় রোহিঙ্গা শিশু নিহত উখিয়ায় সড়ক দুর্ঘটনায় রোহিঙ্গা শিশু নিহত কক্সবাজারে পর্যটকের ঢল: ভোগান্তি মহান একুশের শুভেচ্ছা মহান একুশে ফেব্রুয়ারির শুভেচ্ছা রাঙ্গুনিয়ায় বজলুর রহমান মহাজেরে মক্কী(রহঃ) বার্ষিক ইছালে ছাওয়াব মাহফিল ২১ ফেব্রুয়ারি

ফেসবুকে রাষ্ট্রবিরোধী স্ট্যাটাস : শিবির ও ছাত্রদলের ৪ নেতার বিরুদ্ধে মামলা

#

০৩ জানুয়ারি, ২০২৩,  12:09 AM

news image

নিজস্ব প্রতিবেদক :: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে রাষ্ট্র ও সরকার বিরোধী বিভ্রান্তিকর, গুজব এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে নিয়ে মানহানিকর  মিথ্যা স্ট্যাটাস দেয়ায় শিবির ও ছাত্রদলের  ৪ নেতার বিরুদ্ধে মামলা হয়েছে। ঢাকার দক্ষিন কেরানী গঞ্জের  চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদালতে রবিবার (১ জানুয়ারী ২০২৩) এ মামলা দায়ের করেন বাংলাদেশ  আওয়ামীলীগের  কর্মী মোহাম্মদ রকিব-উল-হাসান । সি, আর মামলা নং ০১/২০২৩। বিজ্ঞ বিচারক কাজী আশরাফুজ্জামান মামলাটি গ্রহণ করে গ্রেফতারি পরোয়ানা ইস্যু করার আদেশ জারি করেন ।


দঃ বিধির ৪৯৯/৫০০/৩৪ ধারায় করা মামলার আসামীরা  হলেন, সাবেক ছাত্র শিবির নেতা ও যশোর  জেলার ঝিকরগাছা থানার বর্ণি গ্রামের রেজাউল করিমের ছেলে মোঃ ওসমান গণি(৩৬)ফেইসবুক আইডি লিংক https://www.facebook.com/profile.php?id=100004791977398 ঢাকা জেলার তেজগাঁও থানার তেজকুনি পাড়ার মোহাম্মদ নুরুল আলমের ছেলে সাবেক ছাত্রদল নেতা মোহাম্মদ ফাহিদুল আলম(৩১),(https://www.facebook.com/fahidul.alam) 

  মৌলভীবাজার জেলার সদর থানার মল্লিক সরাই গ্রামের আব্দুল রকিবের ছেলে সাবেক ছাত্রদল নেতা রুবেল আহমেদ (২৯), (https://www.facebook.com/profile.php?id=100005397666328) ও ফেনী জেলার সোনাগাজী থানার চরলক্ষী গ্রামের আকতার ফারুকের ছেলে ছাত্রদল নেতা মুনতাসির মবিন (২২), ফেইসবুক আইডি লিংক https://www.facebook.com/muntasir.mubin.5


মামলার বিবরণে বলা হয়, ঐ  ৪ নেতা সামাজিক যোগাযোগ মাধ্যম  তথা ফেসবুকে তাদের ব্যাক্তিগত আইডি থেকে দীর্ঘদিন ধরে রাষ্ট্রবিরোধী, রাষ্ট্রের শান্তি শৃংখলা বিরোধী রাষ্ট্রের গুরুত্বপূর্ণ বিষয়ে তথা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতির জনক বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি, মিথ্যাচার, মানহানিকর বক্তব্য ছবি সম্বলিত ও লিখিতভাবে প্রকাশ করে । তারা আওয়ামী লীগ সরকারের উন্নয়নমূলক নানা কর্মকান্ডকে কটাক্ষ করে বিভ্রান্তমূলক তথ্য সরবরাহ ও গুজব রটাচ্ছে। এমনকি সেনা, পুলিশ ও র‌্যাব বাহিনীর সন্মান ক্ষুন্ন করার মত বিভ্রান্তমুলক তথ্য প্রদান করে আসছে। তাদের এসব পোস্টের কারণে মানুষের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে এবং সরকারের প্রতি নেতিবাচক ধারণার প্রভাব পড়ছে। 

এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সূত্র জানায়, এরইমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ও অপপ্রচার সৃষ্টিকারী এক হাজারেরও বেশি আইডি চিহ্নিত করা হয়েছে। যাদের নাম ঠিকানা এয়ারপোর্টগুলোতে দেয়া হয়েছে। সরকারের উচ্চ পযার্য় তথা স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আদালতের  নির্দেশ  অনুযায়ী এরা দেশ থেকে বিদেশ যেতে গেলে এবং বিদেশ থেকে দেশে ফিরলে বিমানবন্দরেই গ্রেপ্তার হবেন। 

সরকারি তথ্য মতে চলতি বছরের প্রথম ৬ মাসে ফেসবুকের কাছ থেকে সরকার ১ হাজার ১৭১টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছিল। সরকার ফেসবুকের কাছে মোট ৬৫৯টি অনুরোধ করে। যার মধ্যে ৬১০টি ছিল আইনি প্রক্রিয়ায়, ৪৯টি জরুরি-ভিত্তিতে। সরকারের অনুরোধে ফেসবুক ৬৬ দশমিক শূন্য ১ শতাংশ তথ্য সরবরাহ করে। গত আট বছরের মধ্যে সরকার এ বছরই ফেসবুকের কাছ থেকে সবচেয়ে বেশি তথ্য চেয়েছে।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল