ঢাকা ২৭ জুলাই, ২০২৪
সংবাদ শিরোনাম
অপারেটরদের সঙ্গে বৈঠকের পর জানা যাবে মোবাইল ইন্টারনেট চালুর,খবর বলিউডের জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা ফারাহ খানের মা মারা গেছেন বেড়েছে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ভিপিএনের ব্যবহার, রয়েছে ঝুঁকি জামাত-বিএনপি‘র অগণতান্ত্রিক আন্দোলন ও রাষ্ট্রীয় সম্পদ ধ্বংশের প্রতিবাদে লন্ডনে প্রতিবাদ সভা ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকে’র আয়োজনে মন্জুর শাফি চৌধুরী এলিম এর সাথে লন্ডনে মতবিনিময় সভা মি রবিনসনকে টাওয়ার হামলেটসে অবাঞ্ছিত ঘোষণা : ২৭ জুলাইয়ের শোডাউন প্রতিহত করার আহ্বান মিরপুর-১০ মেট্রোরেল স্টেশনের ধ্বংসলীলা দেখে কাঁদলেন প্রধানমন্ত্রী যৌন হয়রানির সঙ্গে জড়িত থাকার কারনে ৬৩ হাজার অ্যাকাউন্ট বন্ধ করল ইনস্টাগ্রাম আগামী রবিবার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত জানা গেছে স্থগিত হওয়া এইচএসসি পরীক্ষা আগামী ১১ আগস্টের পর অনুষ্ঠিত হবে

পাকিস্তানে বাড়ছে গাধার সংখ্যা

#

০৯ জুন, ২০২৩,  6:37 PM

news image

পাকিস্তান ইকোনমিক সার্ভে (পিইএস) ২০২২-২৩ অনুযায়ী, দেশটিতে চলতি বছর গাধার সংখ্যা বেড়ে ৫৮ লাখে দাঁড়িয়েছে।  নতুন জরিপে দেখা গেছে, ‘ভারবাহী’ পশু বলে পরিচিত গাধার সংখ্যা গত কয়েক বছরে পাকিস্তানে ক্রমাগত বেড়েছে। দেশটিতে ২০১৯-২০ অর্থবছরে গাধার সংখ্যা ছিল ৫৫ লাখ। এরপরে ২০২০-২১ অর্থবছরে সে সংখ্যা বেড়ে ৫৬ লাখ, ২০২১-২২ অর্থবছরে গাধার সংখ্যা আরও বেড়ে যায়, দাঁড়ায় ৫৭ লাখে। সবশেষ ২০২২-২৩ অর্থবছরে পাকিস্তানে গাধার সংখ্যা বেড়ে ৫৮ লাখে দাঁড়িয়েছে।পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দারের প্রকাশিত গতকাল বৃহস্পতিবার এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে গাধা ছাড়াও গরু, মহিস্ম ভেড়া ও ছাগলের সংখ্যাও বেড়েছে। গরু সংখ্যা বেড়ে ৫ কোটি ৫৫ লাখে, মহিষের সংখ্যা বেড়ে সাড়ে ৪ কোটি, ভেড়ার সংখ্যা ৩ কোটি ২৩ লাখ এবং ছাগলের সংখ্যা বেড়ে ৮ কোটি ৪৭ লাখে দাঁড়িয়েছে।


তবে গত চার বছরে দেশটিতে উট, ঘোড়া ও খচ্চরের সংখ্যায় কোনো পরিবর্তন আসেনি। দেশটিতে এখন উটের সংখ্যা ১১ লাখ, ঘোড়ার সংখ্যা ৪ লাখ এবং খচ্চরের সংখ্যা ২ লাখ।


জিও নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে গ্রামীণ জনগোষ্ঠীর কাছে পশুপালন একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অবলম্বন। পাকিস্তানে ৮০ লাখের বেশি মানুষ গবাদিপশু পালনকাজে জড়িত। তাদের আয়ের ৩০ থেকে ৪০ শতাংশ এ খাত থেকে আসে।


এ ছাড়া পাকিস্তানে পাকিস্তানে পশুসম্পদ রপ্তানি খাত থেকে নিট যে বৈদেশিক মুদ্রা অর্জিত হয়ে থাকে, তা মোট রপ্তানির প্রায় ২ দশমিক ১ শতাংশ। খবর জিও নিউজের।


logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল