ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

পাকিস্তানে বাড়ছে গাধার সংখ্যা

#

০৯ জুন, ২০২৩,  6:37 PM

news image

পাকিস্তান ইকোনমিক সার্ভে (পিইএস) ২০২২-২৩ অনুযায়ী, দেশটিতে চলতি বছর গাধার সংখ্যা বেড়ে ৫৮ লাখে দাঁড়িয়েছে।  নতুন জরিপে দেখা গেছে, ‘ভারবাহী’ পশু বলে পরিচিত গাধার সংখ্যা গত কয়েক বছরে পাকিস্তানে ক্রমাগত বেড়েছে। দেশটিতে ২০১৯-২০ অর্থবছরে গাধার সংখ্যা ছিল ৫৫ লাখ। এরপরে ২০২০-২১ অর্থবছরে সে সংখ্যা বেড়ে ৫৬ লাখ, ২০২১-২২ অর্থবছরে গাধার সংখ্যা আরও বেড়ে যায়, দাঁড়ায় ৫৭ লাখে। সবশেষ ২০২২-২৩ অর্থবছরে পাকিস্তানে গাধার সংখ্যা বেড়ে ৫৮ লাখে দাঁড়িয়েছে।পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দারের প্রকাশিত গতকাল বৃহস্পতিবার এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে গাধা ছাড়াও গরু, মহিস্ম ভেড়া ও ছাগলের সংখ্যাও বেড়েছে। গরু সংখ্যা বেড়ে ৫ কোটি ৫৫ লাখে, মহিষের সংখ্যা বেড়ে সাড়ে ৪ কোটি, ভেড়ার সংখ্যা ৩ কোটি ২৩ লাখ এবং ছাগলের সংখ্যা বেড়ে ৮ কোটি ৪৭ লাখে দাঁড়িয়েছে।


তবে গত চার বছরে দেশটিতে উট, ঘোড়া ও খচ্চরের সংখ্যায় কোনো পরিবর্তন আসেনি। দেশটিতে এখন উটের সংখ্যা ১১ লাখ, ঘোড়ার সংখ্যা ৪ লাখ এবং খচ্চরের সংখ্যা ২ লাখ।


জিও নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে গ্রামীণ জনগোষ্ঠীর কাছে পশুপালন একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অবলম্বন। পাকিস্তানে ৮০ লাখের বেশি মানুষ গবাদিপশু পালনকাজে জড়িত। তাদের আয়ের ৩০ থেকে ৪০ শতাংশ এ খাত থেকে আসে।


এ ছাড়া পাকিস্তানে পাকিস্তানে পশুসম্পদ রপ্তানি খাত থেকে নিট যে বৈদেশিক মুদ্রা অর্জিত হয়ে থাকে, তা মোট রপ্তানির প্রায় ২ দশমিক ১ শতাংশ। খবর জিও নিউজের।


logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল