ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে

#

আন্তর্জাতিক ডেস্ক

১৭ অক্টোবর, ২০২৪,  6:59 PM

news image
ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে জীবনযাপন করছে, যাদের প্রায় অর্ধেকই সংঘাতপূর্ণ দেশগুলোতে বসবাস করছে। জাতিসংঘের নতুন এক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) প্রকাশিত মাল্টিডাইমেনশনাল পভার্টি ইনডেক্স অনুযায়ী, যুদ্ধবিধ্বস্ত দেশগুলোতে দারিদ্র্যের স্তর অন্যান্য দেশগুলোর তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি। এসব দেশে পুষ্টি, বিদ্যুৎ, পানি ও পয়ঃনিষ্কাশনের ক্ষেত্রে বড় ধরনের বৈষম্য দেখা গেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

১১২টি দেশ ও ৬৩০ কোটি মানুষের ওপর পরিচালিত গবেষণায় দেখা গেছে, ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে, যাদের মধ্যে ৪৫ কোটি ৫ লাখ মানুষ সংঘাতের ছায়ার মধ্যে রয়েছে।  

ইউএনডিপির আছিম স্টেইনার বলেন, সাম্প্রতিক বছরগুলোতে সংঘাতগুলো আরও তীব্র ও বহুমুখী হয়েছে, মৃত্যুর সংখ্যা নতুন উচ্চতায় পৌঁছেছে, লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে এবং জীবনযাত্রা ও জীবিকার ক্ষেত্রে ব্যাপক ব্যাঘাত ঘটেছে।

সূচকে দেখা গেছে, প্রায় ৫৮ কোটি ৪ লাখ শিশু চরম দারিদ্র্যে রয়েছে। বিশ্বব্যাপী শিশুদের মধ্যে এই হার ২৭ দশমিক ৯ শতাংশ। এর তুলনায় প্রাপ্তবয়স্কদের মধ্যে এই হার ১৩ দশমিক ৫ শতাংশ। সংঘাতপূর্ণ অঞ্চলে শিশুমৃত্যুর হার ৮ শতাংশ, যেখানে শান্তিপূর্ণ দেশগুলোতে এই হার ১ দশমিক ১ শতাংশ।

প্রতিবেদনটি আরও জানায়, বিশ্বের দরিদ্রতম মানুষের ৮৩ দশমিক ২ শতাংশ সাব-সাহারান আফ্রিকা এবং দক্ষিণ এশিয়ায় বসবাস করে। মাল্টিডাইমেনশনাল পভার্টি ইনডেক্সটি অক্ষরপীড়িত বাসস্থান, পয়ঃনিষ্কাশন, বিদ্যুৎ, রান্নার জ্বালানি, পুষ্টি এবং স্কুলে উপস্থিতির মতো সূচকগুলো ব্যবহার করে দারিদ্র্যের মাত্রা নির্ধারণ করেছে।

সূচকে আফগানিস্তানের ওপর বিশেষ গবেষণা অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০১৫-১৬ এবং ২০২২-২৩ সালের মধ্যে ৫ কোটি ৩ লাখ মানুষ দারিদ্র্যের ফাঁদে পড়েছে। গত বছর প্রায় দুই-তৃতীয়াংশ আফগান নাগরিককে দরিদ্র হিসেবে বিবেচনা করা হয়েছে।

ইউএনডিপির প্রধান পরিসংখ্যানবিদ ইয়ানচুন ঝাং বলেন, সংঘাতপূর্ণ দেশগুলোর দরিদ্র জনগোষ্ঠীর জন্য মৌলিক চাহিদা পূরণ করা একটি কঠোর ও মরিয়া যুদ্ধ।

বিশ্বে সবচেয়ে বেশি সংখ্যক চরম দরিদ্র জনগোষ্ঠী ভারতে বাস করে। দেশটির ১৪০ কোটি জনসংখ্যার মধ্যে ২৩ কোটি ৪ লাখ মানুষ দারিদ্র্যের কবলে রয়েছে। এর পরে রয়েছে পাকিস্তান, ইথিওপিয়া, নাইজেরিয়া ও কঙ্গো। এই পাঁচটি দেশে ১১০ বিলিয়ন দরিদ্র মানুষের অর্ধেকের বসবাস।

অক্সফোর্ড পভার্টি অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভের (ওপিএইচআই) পরিচালক সাবিনা আলকির বলেন, সংঘাতপূর্ণ অঞ্চলে দারিদ্র্য বিমোচনের গতি ধীর – তাই এসব অঞ্চলে দরিদ্র জনগোষ্ঠী পিছিয়ে পড়ছে। এই পরিসংখ্যানগুলো আমাদের মনে করিয়ে দেয় শান্তিতে বিনিয়োগ ছাড়া আমরা দারিদ্র্য দূর করতে পারব না।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল