ঢাকা ১৬ জুন, ২০২৪
সংবাদ শিরোনাম
ঢাকায় কখন কোথায় ঈদের জামাত ২০২৩ সালে প্রাকৃতিক দুর্যোগে বাংলাদেশে ১৮ লাখ মানুষ বাস্তুচ্যুত সৌদির সঙ্গে মিল রেখে দেশের বিভিন্ন স্থানে ঈদ উদযাপন ইসকন মহারাজকে দেখতে হাসপাতালে সিসিক মেয়র ও এমপি সুইজারল্যান্ডে জড়ো হয়েছেন বিশ্বনেতারা, যুদ্ধ অবসানের প্রত্যাশা বঙ্গবন্ধু সেতুতে একদিনে সর্বোচ্চ টোল আদায় ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ ঢাকায় ঝুম বৃষ্টি, সন্ধ্যার পর ২ বিভাগে ভারী বর্ষণের আভাস তৌসিফ-নীহাকে নিয়ে সৌখিনের ঈদ চমক বগুড়ায় আইএফআইসি ব্যাংকের সিন্দুক ভেঙে ২৯ লাখ টাকা চুরি

পটিয়ার এসিল্যান্ডের ব্যাতিক্রমি উদ্যোগ; ভূমি অফিসের সেবা জনগনের দোরগোড়ায়!

#

নিজস্ব সংবাদদাতা

২৩ মে, ২০২৩,  11:35 PM

news image

মোরশেদ আলম, পটিয়া:- পটিয়া উপজেলায় অফিস কক্ষের বাইরে খোলা জায়গায় ভ্রাম্যমাণ ভূমি অফিস স্থাপন করে ভূমি সংক্রান্ত বিষয়ে সরাসরি সেবা প্রদানের জন্য ব্যাতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রাকিবুল ইসলাম। ভূমিসেবা সপ্তাহ ২০২৩ উপলক্ষে ২২মে সকাল থেকে পটিয়া উপজেলা ভুমি অফিসে এই সেবা চালু করা হয়। সাধারণ জনগণ এই সেবা গ্রহণ করছে প্রতিদিন।

সরেজমিনে মঙ্গলবার সকালে ভূমি অফিসে গিয়ে দেখা যায়, অফিসের সামনে পুরো অফিস নিয়ে হাজির এসিল্যান্ড। ই-নামজারি আবেদন, নামজারি, শুনানি, অনুুমোদিত নামজারি (ডিসিআর) ও খতিয়ান সংগ্রহ, ভূমি উন্নায়ন কর (খাজনা) দেওয়াসহ ভূমি সংক্রান্ত যে কোনো সমস্যা তাৎক্ষনিকভাবে সমাধান বা পরামর্শ দিচ্ছেন নিয়মিত। এখানে দালালদের হাতে প্রতারনার সুযোগ নেই। ভুমি অফিসে আসা লোকজন যাতে দালালদের খপ্পরে না পরে সেই জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রাকিবুল ইসলাম বলেন, ভুমি অফিসে দালালদের হাতে অনেকেই প্রতারিত হয়। অনেকেই সরাসরি কথা বলার সুযোগ পায় না বা অনেকে ভূমি সংক্রান্ত জটিলতা বুঝে না। এই সুযোগটা দালালরা নিয়ে থাকে। তাই সরাসরি মানুষের দৌঁড় গোড়ায় সেবা পৌঁছে দিতে এবং সাধারন সেবা প্রার্থীদের সেবা প্রাপ্তি সহজ করতে ও শতভাগ হয়রানি মুক্ত সেবা প্রদানের লক্ষ্যে অফিসের বাইরে সাধারণ মানুষের সেবা প্রদানের ব্যাতিক্রমী উদ্যোগ গ্রহণ করি। দালালমুক্ত ও হয়রানিমুক্ত ভূমি সেবা প্রদানের জন্য এখন থেকে নিয়মিত অফিস কক্ষের বাইরে গণশুনানি চলবে। সেবা প্রার্থীরা প্রথমেই যেনো এসিল্যান্ড এর সাথে কথা বলে প্রাথমিক প্রতিকার পায় সেই উদ্যেশ্যেই এ উদ্যোগ। এখানে সরাসরি ই-নামজারি আবেদন, নামজারি, শুনানি, অনুমোদিত নামজারি (ডিসিআর) ও খতিয়ান সংগ্রহ, ভূমি উন্নয়ন কর (খাজনা) দেওয়াসহ ভূমি সংক্রান্ত যে কোনো সমস্যা তাৎক্ষনিকভাবে সমাধান বা পরামর্শ দেওয়া হবে।

তিনি বলেন, মানুষ যাতে সরাসরি তাদের এসিল্যান্ডকে তাদের সমস্যার কথা বলতে পারে এই বিষয়টি নিশ্চিত করার লক্ষ্য নিয়েই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। জেলা প্রশাসক, চট্টগ্রামের সার্বিক নির্দেশনায় পরিচালিত এমন উদ্যেঠস অব্যাহত থাকবে বলে জানান তিনি। জেলা প্রশাসক স্যার চট্টগ্রামের সার্বিক নির্দেশনা মোতাবেক পরিচালিত পটিয়া ভূমি অফিসে এই প্রচেস্টা অব্যাহত থাকবে।

সোমবার এই ব্যাতিক্রমী উদ্যোগে শুরুর দিনে ২১টি নতুন নামজারীর আবেদন জমা পড়ে। ২৭ টি নতুন খতিয়ান অনুমোদন করে তা দ্রুত সেবা প্রত্যাশীর কাছে হস্তান্তরের নির্দেশ দিয়েছেন। মোট ৭৬জনকে একইদিন সেবা প্রদান করা হয়। মঙ্গলবার ২০টি নামজারি ও মিচ মামললার শুনানি শেষে ৫টির নিষ্পত্তি করা হয়।

এছাড়াও ১৫ জন সেবা প্রত্যাশী জমি সংক্রান্ত বিভিন্ন সমস্যা নিয়ে আসলে তাদের আবেদন গ্রহণ করে সঠিক পরামর্শ দিয়ে তা দ্রুত সমাধানের জন্য ব্যবস্থা নিতে নির্দেশনা প্রদান করেন মো. রাকিবুল ইসলাম।

#এনএল/এমএ


logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল