ঢাকা ২৭ জুলাই, ২০২৪
সংবাদ শিরোনাম
বলিউডের জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা ফারাহ খানের মা মারা গেছেন বেড়েছে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ভিপিএনের ব্যবহার, রয়েছে ঝুঁকি জামাত-বিএনপি‘র অগণতান্ত্রিক আন্দোলন ও রাষ্ট্রীয় সম্পদ ধ্বংশের প্রতিবাদে লন্ডনে প্রতিবাদ সভা ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকে’র আয়োজনে মন্জুর শাফি চৌধুরী এলিম এর সাথে লন্ডনে মতবিনিময় সভা মি রবিনসনকে টাওয়ার হামলেটসে অবাঞ্ছিত ঘোষণা : ২৭ জুলাইয়ের শোডাউন প্রতিহত করার আহ্বান মিরপুর-১০ মেট্রোরেল স্টেশনের ধ্বংসলীলা দেখে কাঁদলেন প্রধানমন্ত্রী যৌন হয়রানির সঙ্গে জড়িত থাকার কারনে ৬৩ হাজার অ্যাকাউন্ট বন্ধ করল ইনস্টাগ্রাম আগামী রবিবার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত জানা গেছে স্থগিত হওয়া এইচএসসি পরীক্ষা আগামী ১১ আগস্টের পর অনুষ্ঠিত হবে ইসরাইলের হামলায় গাজায়১২৯ ফিলিস্তিনি নিহত

দ্বিগুণ ভাড়া আদায় করছে গাড়ির চালক ও হেলপাররা

#

১০ সেপ্টেম্বর, ২০২৩,  5:12 AM

news image

দক্ষিণ চট্টগ্রামের আনোয়ারা,পটিয়া, বাঁশখালী, উপজেলার যাত্রীদের কাছ থেকে সাপ্তাহিক ছুটির দিনে বৃহস্পতিবার , শুক্রবার ও শনিবার দ্বিগুণ ভাড়া আদায় করছে গাড়ির চালক ও হেলপাররা। এতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে এ পথের যাত্রীদের।

বৃহস্পতিবার ও শুক্রবার শনিবার বিকেলে সরেজমিনে গিয়ে দেখা যায়, যাত্রীদের উপচে পড়া ভীড়কে কেন্দ্র করে কৃত্রিম পরিবহন সঙ্কট সৃষ্টি করে পরিবহন সংশ্লিষ্টরা। বাঁশখালী, আনোয়ারা উপজেলার পিএবি রুটে যাত্রীদের হয়রানির শিকার হতে হয় সবচেয়ে বেশি।

বৃহস্পতিবার,শুক্রবার ও শনিবার শাহ আমানত সেতু থেকে আনোয়ারা, বাঁশখালী যাত্রীদের দ্বিগুণ ও তিনগুণ ভাড়া নেয়। বৃহস্পতিবার আসলেই শাহ আমানত সেতু থেকে আনোয়ারা বরকল বরমাগামী বাসগুলো ৫০-৮০টাকা নেয়। বাঁশখালীগামী উপজেলার যাত্রীদের কাছ থেকে ১০০-১৫০ টাকা পর্যন্ত নিয়ে থাকে। বাড়তি ভাড়া আদায় করতে গাড়ির চালকরা রাত ৮টার পর গাড়ি বন্ধ করে দিয়ে কৃত্রিম সংকট সৃষ্টি করে। অপরদিকে প্রতিদিন বিকাল হলেই সিএনজি অটোরিক্সা ভাড়া বেড়ে দাঁড়ায় দ্বিগুণ । আনোয়ারা উপজেলার বিভিন্ন শিল্প কারখানা ছুটি হলে ভাড়া বাড়িয়ে দেয় চালকরা । এতে করে শ্রমিকদের গুনতে হয় স্বাভাবিক থেকে ২০-৩০ টাকা পর্যন্ত ভাড়া।

যাত্রীরা অভিযোগ করে বলেন, প্রশাসনকে বারবার বলা হলেও নেয়া হয় না কোনো ব্যবস্থা। মাঝে মধ্যে লোক দেখানো অভিযান চালিয়ে পরে চলে যায়। বর্ধিত ভাড়া নিশ্চিত করতে নেয়া হয় না প্রশাসনিক ব্যবস্থা। কথা হয় বাঁশখালী যাওয়ার জন্য দাঁড়িয়ে থাকা আজিম শাহরিয়ারের সাথে। তিনি বলেন, বৃহস্পতিবার ও শুক্রবার শনিবার আসলেই যেন সড়ক হরতাল- অবরোধে পরিণত হয়। ভাড়া বেড়ে যায় দ্বিগুণের চেয়েও বেশি। বাঁশখালী যেতে লাগে সর্বোচ্চ ৭০ টাকা। আর বৃহস্পতিবার সময়ের পাল্লার সাথে সাথে বেড়ে হয়ে যায় ১০০থেকে ২০০ টাকা পর্যন্ত। তাওহীদ নামের এক চাকরিজীবী ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রতিদিন বাড়িতে যাওয়া সম্ভব হয় না। শুক্রবার অফিস বন্ধ থাকে। তাই বৃহস্পতিবার অফিস শেষ করে বাড়িতে যাওয়ার জন্য বের হয়। আর গাড়ি ভাড়া বেড়ে যাওয়া দেখে মনটাই খারাপ হয়ে যায়। হ্যাঁ, ভাড়া একটু বাড়তে পারে। তাই বলে এমন নয় যে, দ্বিগুণ ছাড়িয়ে ভাড়া নিবে।

ব্যাংক কর্মকর্তা শাহদাত হোসেন বলেন, দ্বিগুণ ভাড়ার বিষয়টি এখন নিত্য দিনের। কিছু করার নেই, বাড়ি যেতে হবে।

ভাড়া বেশি নেয়ার কারণ জানতে চাইলে মোক্তার হোসেন নামে একজন বাস ড্রাইভার জানান, বৃহস্পতিবার, শনিবার, রবিবার মালিককে অন্যান্য দিন থেকে ইনকাম বেশি দিতে হয়। বৃহস্পতিবার মানুষের উপচে পড়া ভীড় থাকে। রাস্তাঘাট জ্যামও থাকে অনেক। স্বাভাবিক ভাড়াতে যাওয়া-আসাতে অন্যান্য দিনের মত টাকা উঠেনা। তাই ভাড়া বাড়িয়ে নিতে হয়। তিনি বলেন, মালিককে ইনকাম কম দিতে হলে আমরাও ভাড়া কম নিতে পারি।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল