ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

দুর্ঘটনা রোধে ট্রেনে ‘ব্ল্যাক বক্স’ বসালো ভারত

#

১৮ ফেব্রুয়ারি, ২০২২,  9:32 PM

news image
ব্ল্যাক বক্স

অনলাইন ডেস্ক : যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখে বিমানের মতো এবার যাত্রীবাহী ট্রেনেও বসানো হলো ‘ব্ল্যাক বক্স’। রেলের পরিভাষায় যার নাম (ক্রু অডিও ভিডিও রেকর্ডিং সিস্টেম)। এই সিস্টেম বসানো হয়েছে ট্রেনের লোকো ইঞ্জিনে।

ইতিমধ্যেই ৭ টি ট্রেনে এই ‘ব্ল্যাক বক্স’এর আদলে বসানো হয়েছে হয়েছে একটি যন্ত্র। আগামী দিনে লোকাল ট্রেনের পাশাপাশি আরও বেশি সংখ্যায় দ্রুপাল্লার ট্রেনগুলিতেও ব্ল্যাক বক্স বসানো হবে। 

ট্রেনে কোনো দুর্ঘটনা বা আপাৎকালীন পরিস্থিতি তৈরি হলে তার কারণ জানা যাবে এই সিস্টেম থেকে। ট্রেনের মধ্যে যা কথাবার্তা হবে তার সবটাই রেকর্ডিং করার সুবিধা মিলবে। সেই সাথে অডিও-ভিডিও দুই ধরনের রেকর্ডিং ব্যবস্থা থাকছে। 

প্রাথমিক পর্যায়ে পশ্চিমবঙ্গের আসানসোল ডিভিশনের ছয়টি ট্রেন ও হাওড়া ডিভিশনের একটি ট্রেনে এই ‘ব্ল্যাক বক্স’ বা ক্রু অডিও ডিভিও রেকর্ডিং সিস্টেম বসানো হয়েছে। 

পূর্ব রেলের তরফে দাবি করা হচ্ছে বিমানের দুর্ঘটনার পর যেমন ব্ল্যাক বক্স থেকে সমস্ত তথ্য উদ্ধার করা সম্ভব হয়, ঠিক এভাবেই লোকাল ট্রেন ও দূরপাল্লার ট্রেন কোনও দুর্ঘটনার মুখোমুখি হলে, তার প্রকৃত কারণ অনুসন্ধানে এই ব্ল্যাক বক্স বা ক্রু অডিও ভিডিও রেকডির্ং সিস্টেম অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। 

গত জানুয়ারী মাসেই পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলার ময়নাগুড়িতে দুর্ঘনটার কবলে পড়েছিল বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস ট্রেনটি। লাইনচ্যুত হয় দুর্ঘটনাগ্রস্থ ট্রেনটির ১২ টি কামরা। ওই দুর্ঘটনায় ৯ জনের মৃত্যু হয়েছিল, আহতের সংখ্যাও ছিল অনেক। ওই ঘটনার থেকে শিক্ষা নিয়েই যাত্রী সুরক্ষায় জোর দিতে চায় রেল। 

রেলের কর্মকর্তারা মনে করছেন এই ব্যবস্থার মাধ্যমে ভবিষ্যতে ট্রেন দুর্ঘটনার সংখ্যাও অনেকটাই কমিয়ে আনা সম্ভব হবে। সেক্ষেত্রে দুর্ঘটনার সংখ্যা শূন্যে নামিয়ে আনাও সম্ভব নয় বলে মনে করছেন তারা। 

পূর্ব রেলের প্রধান জনসংযোগ কর্মকর্তা একলব্য চক্রবর্তী বলেন, ‘পরীক্ষামূলক ভাবে আপাতত ৭টি লোকো ট্রেনে এই মেশিন বসানো হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যেই আরও ১৩ টি লোকোতে এই সিস্টেম বসানো হবে।’ 


logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল