ঢাকা ৩০ মে, ২০২৪
সংবাদ শিরোনাম
সমস্যা এক কিডনিতে, ডাক্তার কাটলেন অন্যটা লঙ্কানদের হারিয়ে টাইগারদের ‘হুমকি’ দিয়ে রাখল নেদারল্যান্ডস টাইটানের মতো এবার সাগরের তলদেশে যেতে চান মার্কিন ধনকুবের ৩০ কোটি টাকার ঝামেলা মিটল বিনা পয়সায় ১ জুলাই থেকে আবারও বাড়ছে পানির দাম পারমাণবিক অস্ত্র তৈরির দ্বারপ্রান্তে ইরান ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকের দ্বি-বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত রাফায় আশ্রয়শিবিরে ভয়াবহ হামলাকে ‘দুর্ঘটনা’ বললেন নেতানিয়াহু সিনেমাই তার ধ্যান-জ্ঞান মুম্বাই বিমানবন্দর ও তাজ হোটেল উড়িয়ে দেওয়ার হুমকি

চীনা পণ্য আমদানিতে উচ্চ শুল্ক আরোপ করলেন বাইডেন

#

আন্তর্জাতিক ডেস্ক

১৫ মে, ২০২৪,  2:51 PM

news image
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে চীনের একাধিক পণ্য আমদানির ওপর উচ্চহারে শুল্ক আরোপ করেছে বাইডেন প্রশাসন। তবে এ পদক্ষেপের বিরোধিতা করেছে চীনের বাণিজ্য মন্ত্রণালয়।

বুধবার (১৫ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

 এক বিবৃতিতে হোয়াইট হাউস জানিয়েছে, ১৮ বিলিয়ন ডলার সমপরিমাণ মূল্যের আমদানি পণ্যে শুল্ক বাড়ানো হয়েছে। যার মধ্যে রয়েছে ইস্পাত ও অ্যালুমিনিয়াম, সেমিকন্ডাক্টর, ব্যাটারি, গুরুত্বপূর্ণ খনিজ পদার্থ, সোলার সেল ও ক্রেন।

বিবৃতিতে আরও বলা হয়, বৈদ্যুতিক গাড়ি আমদানির ক্ষেত্রে শুল্ক চারগুণ বাড়িয়ে ১০০ শতাংশে নির্ধারণ করা হয়েছে। সেমিকন্ডাক্টরের ক্ষেত্রে শুল্ক বাড়ানো হয়েছে ২৫ থেকে ৫০ শতাংশ।

তবে যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপটি ভালোভাবে নেয়নি চীন।দেশটির বাণিজ্য মন্ত্রণালয় মার্কিন এ পদক্ষেপের বিরোধিতা করেছে। ওয়াশিংটনকে এমন সিদ্ধান্ত প্রত্যাহারেরও আহ্বান জানিয়েছে বেইজিং।

চীন জানিয়েছে, নিজের স্বার্থ রক্ষায় তারাও এবার যথাযথ পদক্ষেপ নেবে। 

২০২৩ সালে বেইজিং থেকে ৪২৭ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করে ওয়াশিংটন। আর রফতানি করে ১৪৮ বিলিয়ন ডলারের পণ্য।   

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে এমন সিদ্ধান্ত নিল বাইডেন প্রশাসন। আগামী নভেম্বরের নির্বাচনে বাইডেনের প্রতিদ্বন্দ্বী হবেন রিপাবলিকান প্রার্থী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ক্ষমতায় থাকাকালে ট্রাম্পও একইভাবে চীনা পণ্য আমদানিতে শুল্ক বাড়িয়েছিলেন।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল