ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

এইচএসসির ফল ১৫ থেকে ১৭ অক্টোবরের মধ্যে

#

নিজস্ব সংবাদদাতা

০৩ অক্টোবর, ২০২৪,  7:49 PM

news image

২০২৪ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল আগামী ১৫ থেকে ১৭ অক্টোবরের মধ্যে প্রকাশের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব পাঠিয়েছে শিক্ষা বোর্ডগুলো। সম্প্রতি আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার এই প্রস্তাব জমা দেন।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) সন্ধ্যায় এ বিষয়ে তিনি বলেন, “আগামী ১৫ থেকে ১৭ অক্টোবরের মধ্যে যেকোনও দিন এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের জন্য মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব পাঠিয়েছি। মন্ত্রণালয় যে দিন নির্ধারণ করবে, সেই দিনই ফল প্রকাশ করা হবে।”

চলতি বছরের ৩০ জুন থেকে সারা দেশে একযোগে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এবারের পরীক্ষার্থী ছিল ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। তবে কোটা সংস্কার আন্দোলনের কারণে ১৮, ২১, ২৩, ২৫, ২৮ জুলাই এবং ১ ও ৪ আগস্টের পরীক্ষা স্থগিত করা হয়। পরে ১১ সেপ্টেম্বর নতুন সময়সূচি প্রকাশ করে আন্তঃশিক্ষা বোর্ড।

শিক্ষার্থীদের দাবির মুখে পরীক্ষার পরিবর্তে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে ফলাফল ঘোষণার সিদ্ধান্ত নেয় সরকার। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি শিক্ষামন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছিল যে, জেএসসির বিষয়ভিত্তিক প্রাপ্ত নম্বরের ২৫ শতাংশ এবং এইচএসসির ৭৫ শতাংশ যোগ করে ফলাফল নির্ধারণ করা হবে।

মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, স্থগিত পরীক্ষাগুলো শুধুমাত্র এইচএসসি পরীক্ষার নম্বরের ভিত্তিতে ফলাফল দেওয়া হবে। শিক্ষা বোর্ডগুলো প্রস্তুত করে ফেলেছে ফলাফল, এখন শুধু প্রকাশের তারিখের অপেক্ষা।



logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল