ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

এইচএসসির ফল প্রকাশ মঙ্গলবার, জানাবে যেভাবে

#

নিজস্ব সংবাদদাতা

১৪ অক্টোবর, ২০২৪,  2:44 PM

news image
ছবি: সংগৃহীত

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল আগামীকাল (১৫ অক্টোবর) প্রকাশ করা হবে। দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত পরীক্ষার ফলাফল এবার সরাসরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা ঘোষণা করবেন। পূর্বের বছরগুলোতে প্রধানমন্ত্রী বা শিক্ষামন্ত্রী ফল প্রকাশ করতেন। তবে এবার সেই প্রক্রিয়ায় পরিবর্তন আনা হয়েছে। বেলা ১১টায় প্রতিটি বোর্ডের চেয়ারম্যান নিজ নিজ বোর্ডের ফলাফল ঘোষণা করবেন।  

ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানান, ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা এবং কারিগরি বোর্ডের সমন্বয়ে গঠিত আন্তঃশিক্ষা বোর্ড এবার নিজস্ব উদ্যোগে ফল প্রকাশ করবে। সংশ্লিষ্ট বোর্ডগুলো একই সময়ে তাদের ওয়েবসাইটে ফলাফল প্রকাশ করবে।

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ৯টি সাধারণ বোর্ডে ১১ লাখ ২৮ হাজার ২৮১ জন। মাদ্রাসা বোর্ডে ৮৮ হাজার ৭৬ জন এবং কারিগরি বোর্ডে ২ লাখ ৩৪ হাজার ৪৩৩ জন পরীক্ষার্থী ছিল।  

ফলাফল জানার উপায়

ঢাকা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শিক্ষার্থীরা নিজ নিজ প্রতিষ্ঠানের রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবে। বোর্ডের ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd বা educationboardresults.gov.bd-এ গিয়ে প্রতিষ্ঠানের EIIN নম্বর দিয়ে রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে। এছাড়া, শিক্ষার্থীরা রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়েও ফলাফল জানতে পারবে।  

পরীক্ষার্থীরা এসএমএসের মাধ্যমে প্রাক নিবন্ধন করে ফলাফল জানতে পারবে। প্রাক নিবন্ধন করার নিয়ম: যেকোনো অপারেটরের মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে- HSC Board Name (First 3 Letter) <> Roll <> Year টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে। ব্যস, চলে আসবে ফলাফল।


logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল