ঢাকা ২৭ জুলাই, ২০২৪
সংবাদ শিরোনাম
বলিউডের জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা ফারাহ খানের মা মারা গেছেন বেড়েছে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ভিপিএনের ব্যবহার, রয়েছে ঝুঁকি জামাত-বিএনপি‘র অগণতান্ত্রিক আন্দোলন ও রাষ্ট্রীয় সম্পদ ধ্বংশের প্রতিবাদে লন্ডনে প্রতিবাদ সভা ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকে’র আয়োজনে মন্জুর শাফি চৌধুরী এলিম এর সাথে লন্ডনে মতবিনিময় সভা মি রবিনসনকে টাওয়ার হামলেটসে অবাঞ্ছিত ঘোষণা : ২৭ জুলাইয়ের শোডাউন প্রতিহত করার আহ্বান মিরপুর-১০ মেট্রোরেল স্টেশনের ধ্বংসলীলা দেখে কাঁদলেন প্রধানমন্ত্রী যৌন হয়রানির সঙ্গে জড়িত থাকার কারনে ৬৩ হাজার অ্যাকাউন্ট বন্ধ করল ইনস্টাগ্রাম আগামী রবিবার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত জানা গেছে স্থগিত হওয়া এইচএসসি পরীক্ষা আগামী ১১ আগস্টের পর অনুষ্ঠিত হবে ইসরাইলের হামলায় গাজায়১২৯ ফিলিস্তিনি নিহত

আবার স্থগিত বাঘাইছড়ি উপজেলা পরিষদ নির্বাচন

#

০৮ জুন, ২০২৪,  5:13 PM

news image
ছবি: সংগৃহীত

আইন শৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কায় ৯ জুন অনুষ্ঠিত হতে যাওয়া রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলা পরিষদ নির্বাচন অনির্দিষ্ট কালের জন্য স্থগিত ঘোষণা করেছে নির্বাচন কমিশন। 

এর আগে ঘূর্ণিঝড় রিমালের কারণে ষষ্ঠ উপজেলা পরিষদের তৃতীয় ধাপে গত ২৯ মে নির্বাচন স্থগিত করা হয়। এটি পরে ৯ জুন হওয়ার কথা ছিল। কিন্তু আইনশৃঙ্খলা অবনতির শঙ্কা দেখা দেওয়ায় দ্বিতীয়বারের মতো বাঘাইছড়ি উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত করে কমিশন। 

বাঘাইছড়ি উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. বেলাল হোসেন জানান, শনিবার দুপুরে নির্বাচন কমিশনের উপসচিব মো. আতিয়ার রহমানে সই করা এক বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।

 এদিকে ভোটের আগের দিন ‘সুষ্ঠু ও শান্তিপূর্ণ’ নিবার্চনের দাবিতে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় সকাল-সন্ধ্যা সড়ক অবরোধের ডাক দেয় পাহাড়ের আঞ্চলিক দল ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। তবে নির্বাচন স্থগিত হয়ে যাওয়ায় বেলা ১২টা থেকে অবরোধ প্রত্যাহার করে নেয় সংগঠনটি।

তবে অবরোধ চলাকালে মারিশ্যা দিঘিনালা সড়কের ১২ কিলো এলাকায় একটি ওষুধ  কোম্পানির কাভার্ডভ্যান ভাঙচুর, সাত কিলো এলাকায় একটি মোটরসাইকেলে আগুন দেওয়া হয়। 

অপরদিকে গাড়ি ভাঙচুর, আগুন ও বার বার নির্বাচন স্থগিত করার প্রতিবাদে কয়েক শত ক্ষুব্ধ জনতা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে।  এসময় বিক্ষোভ কারীরা সময় মতো ভোটগ্রহণ, জেলা রিটার্নিং কর্মকর্তা সাখাওয়াত হোসেনকে প্রত্যাহার এবং সেনাবাহিনীর মোতায়েনের দাবি জানান। 

পরে তারা বাঘাইছড়ি উপজেলা নির্বাচন কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ মিছিল করেন। খবর পেয়ে  রাঙ্গামাটির অতিরিক্ত পুলিশ সুপার আবদুল আওয়াল চৌধুরীর নেতৃত্বে পুলিশের দুইটি টিম ঘটনা স্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। 

এই উপজেলায় চেয়ারম্যান পদে লড়ছেন দুই জন, ভাইস চেয়ারম্যান পদে পাঁচ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুই জন প্রার্থী। 

চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এমএনলারমা) সমর্থিত বর্তমান চেয়ারম্যান সুদর্শন চাকমা (ঘোড়া)। 

অপর প্রার্থী হলেন- আওয়ামী লীগ নেতা ইতিময় চাকমা অলিভ (আনারস)। স্থানীয়দের ভাষ্য, অলিভ চাকমাকে স্থানীয় আঞ্চলিক সংগঠন সন্তু লারমা জেএসএস ও ইউপিডিএফ সমর্থন দেওয়ায় নির্বাচনকে ঘিরে উত্তেজনা তৈরি হয়েছে।

২০১৯ সালে উপজেলা পরিষদ নির্বাচনে ভোট কেন্দ্র থেকে ফেরার পথে ৯ কিলোমিটার এলাকায় সন্ত্রাসিদের গুলিতে আট জন নিহত ও ৩৩ জন আহত হন। 

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল