ঢাকা ১৭ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
প্রিয়নবীর শুভাগমন ঈদে আজম উদযাপন উপলক্ষে আনন্দ শোভাযাত্রা ও সমাবেশ ইউনুস মাঝির মৃত্যুতে শিল্প এলাকা ক্রীড়া পরিষদের শোক চট্টগ্রামে অস্ত্রের খুঁজে স্বেচ্ছাসেবক দল নেতার ঘরে তল্লাশি, মারধর পটিয়ায় কেলিশহর আর্বাণ কো অপারেটিভের নির্বাচনে সভাপতি আশীষ দে, সম্পাদক রূপন কুমার দে পটিয়ায় কেলিশহর আর্বাণ কো অপারেটিভের নির্বাচনে সভাপতি আশীষ দে, সম্পাদক রূপন কুমার দে চট্টগ্রামে ডেঙ্গু চিকিৎসাধীন দুই নারীর মৃত্যু প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছেন মাতারবাড়ীর ব্যবসায়ী সেলিম উল্লাহ সেলিম চট্টগ্রাম-কক্সবাজার রুটে যাত্রীদের গুনতে হচ্ছে বাড়তি টাকা পুলিশ কমিশনার মহোদয়ের গাজীপুরের সাংবাদিকবৃন্দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত আওলিয়াকেরামের মাজার শরীফে হামলার প্রতিবাদে বিশ্ব সুন্নী আন্দোলন এর বিক্ষোভ মানববন্ধন

আজ পটিয়া ইউপি নিবার্চন-বহিরাগত সন্ত্রাসী দিয়ে হানাহানির আশংকা, ভোটারদের মধ্যে ভয়ভীতি

#

নিজস্ব সংবাদদাতা

২৬ ডিসেম্বর, ২০২১,  7:53 AM

news image
প্রস্তুত প্রশাসন

প্রার্থীদের মধ্যে সহিংসতা-হানাহানি আর ভোটারদের মধ্যে উদ্বেগ-উৎকন্ঠার পটভূমিতে পটিয়া উপজেলার ১৭টি ইউনিয়নে আজ রবিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ইউপি নির্বাচন।

উপজেলার ১৭ ইউনিয়নের মধ্যে কেলিশহর, ছনহরা, কাশিয়াইশ, কচুয়াই, কুসুমপুরা, জঙ্গলখাইন, হাবিলাসদ্বীপ, কোলাগঁাও সহ বিভিন্ন ইউনিয়নে প্রতিদ্বন্দী প্রার্থীদের মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে অফিস ভাংচুর, অগ্নি সংযোগ, গাড়ি ভাংচুর, পোষ্টার ছিড়ে ফেলা সহ ছোট-বড় সংঘাত ঘটার কারণে ভোটারদের মধ্যে ভয়ভীতি ও ভোট কেন্দ্রে যাওয়া নিয়ে অনিহা দেখা দিয়েছে। উপজেলার বিভিন্ন ইউনিয়নে বহিরাগত সন্ত্রাসী মাস্তান বাহিনী দিয়ে ভোটকেন্দ্র দখল ও নির্বাচন সুষ্টু না হলে রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা করছে সাধারণ ভোটার’রা। এ নির্বাচনকে ঘিরে এলাকায় বহিরাগত সন্ত্রাসীদের দৌড়ঝাঁপ বেড়েছে। তাঁরা বিভিন্ন জায়গায় দিনরাতে কিছু প্রাথর্ীর পক্ষে মোটর সাইকেল শোডাউন দিয়ে প্রতিপক্ষের প্রাথর্ীদের ভয়ভীতি দেখাচ্ছে এবং কেন্দ্র দখল করে ভোট নেয়ার হুমকি দিচ্ছে। এ ধরনের আচরণে ভোটাররা নিবার্চনে ভোট দেয়ার আগ্রহ হারিয়ে ফেলছে।

ধলঘাট ইউনিয়নের ভোটার মো. রফিকের সাথে কথা হয় তিনি বলেন, আমি স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কাজ করছি তাই আমাকে প্রতিদ্বন্দী প্রার্থীর সমর্থকেরা নানা রকম ভয়ভীতি পদর্শন করছে।

উপজেলার হাইদগাঁও ইউনিয়নের খোরশেদ আলম নামের এক ভোটার জানান, স্বতন্ত্র প্রার্থীর প্রচারণায় আমি অংশগ্রহণ করেছি তাই আমাকে মারবে কাটবে সহ মামলা দিয়ে হয়রানি করবে বলে হুমকি দিচ্ছে এ অবস্থায় আমি চরম উৎকন্ঠায় আছি।

পটিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা আরাফাত আল হোসাইনী জানান, উপজেলার ১৭টি ইউনিয়নে পুরুষ ভোটার সংখ্যা হচ্ছে ১ লক্ষ ৩৯ হাজার ৫৯৭ জন, মহিলা ভোটার সংখ্যা ১ লক্ষ ২৬ হাজার ৫১২ জন। ভোট কেন্দ্রের সংখ্যা ১৫৭ টি, ভোট কক্ষের সংখ্যা ৭৯৬টি। নির্বাচন কমিশন ও উপজেলা প্রশাসন এ ইউনিয়ন গুলোর মধ্যে ৮৮টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করেছে। এছাড়াও ৫০টি ভোটকেন্দ্র অধিক গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। তিনি আরো জানান, ১৭টি ইউনিয়নের মধ্যে হাবিলাসদ্বীপ ও কুসুমপুরা ইউনিয়নে ইলেকট্রনিং ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হচ্ছে। শোভনদন্ডী, বড়লিয়া, ও দক্ষিণভূর্ষী ইউনিয়নের তিনজন নৌকার প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। বাকি ১৫টি ইউনিয়নে ব্যালট পেপারে অনুষ্ঠিত হবে। কোন কেন্দ্রে দখল বা ভোট ডাকাতি করলে তাৎক্ষনিকভাবে সেই কেন্দ্রে ভোট গ্রহণ বন্ধ করে দেয়া হবে। প্রতি কেন্দ্রেই নির্বাচনের ফলাফল কেন্দ্রই ঘোষনা করা হবে। জনগণ যাকে ভোট দিবে সে নির্বাচিত হবে। ইতিমধ্যে আজ (রবিবার) ব্যালেট পেপার, ভোট বাক্সসহ নির্বাচনী সরঞ্জামাদি উপজেলার ১৫৭টি কেন্দ্রে পেঁৗছে গেছে। সকাল  ৮টা হতে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

এদিকে পুলিশ সদস্যদের সাথে শনিবার নির্বাচন নিয়ে ব্রিপিং করার সময় চট্টগ্রাম দক্ষিণের অতিরিক্ত পুলিশ সুপার মো. জাহাঙ্গির বলেন, ভোটাধিকার মানুষের সাংবিধানিক অধিকার। ভোটাররা যাতে সুষ্ট পরিবেশে তাদের পছঁন্দের প্রার্থীকে ভোট দিতে পারে তার জন্য প্রশাসন সর্বদা তৎপর রয়েছে। তিনি আরো বলেন, ভোট কারচুপি করার সুযোগ নেই। কেউ যদি ভোট কারচুপি করতে চাই তাদের ছাড় দেয়া হবেনা। এবং বহিরাগতরা অপ্রীতিকর ঘটনা ঘটানোর চেষ্টা করলে প্রশাসন শক্ত হাতে তাদের দমন করবে। এসময় তিনি ভোটারদের ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিতে আহবান জানান।

পটিয়া থানার ওসি রেজাউল করিম মজুমদার জানান, সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করতে ১৭টি ইউনিয়নকে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। পুলিশ, বিজিবি, র‍্যাব, নির্বাহী-ম্যাজিস্ট্রেট, মোবাইল-স্ট্রাইকিং ফোর্স এবং সাধারণ ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য চাহিদা অনুযায়ী মোতায়েন করা হয়েছে।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল