ঢাকা ১৭ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
প্রিয়নবীর শুভাগমন ঈদে আজম উদযাপন উপলক্ষে আনন্দ শোভাযাত্রা ও সমাবেশ ইউনুস মাঝির মৃত্যুতে শিল্প এলাকা ক্রীড়া পরিষদের শোক চট্টগ্রামে অস্ত্রের খুঁজে স্বেচ্ছাসেবক দল নেতার ঘরে তল্লাশি, মারধর পটিয়ায় কেলিশহর আর্বাণ কো অপারেটিভের নির্বাচনে সভাপতি আশীষ দে, সম্পাদক রূপন কুমার দে পটিয়ায় কেলিশহর আর্বাণ কো অপারেটিভের নির্বাচনে সভাপতি আশীষ দে, সম্পাদক রূপন কুমার দে চট্টগ্রামে ডেঙ্গু চিকিৎসাধীন দুই নারীর মৃত্যু প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছেন মাতারবাড়ীর ব্যবসায়ী সেলিম উল্লাহ সেলিম চট্টগ্রাম-কক্সবাজার রুটে যাত্রীদের গুনতে হচ্ছে বাড়তি টাকা পুলিশ কমিশনার মহোদয়ের গাজীপুরের সাংবাদিকবৃন্দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত আওলিয়াকেরামের মাজার শরীফে হামলার প্রতিবাদে বিশ্ব সুন্নী আন্দোলন এর বিক্ষোভ মানববন্ধন

২৪ সাংবাদিকসহ ৯২মার্কিন নাগরিকের ওপর রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা

#

আন্তর্জাতিক ডেস্ক

২৯ আগস্ট, ২০২৪,  6:27 PM

news image
ছবি: সংগৃহীত

রাশিয়ায় প্রবেশে ৯২ মার্কিন নাগরিকের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। বুধবার (২৮ আগস্ট) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বিষয়টি জানায়। খবর রয়টার্সের।

মস্কোর নিষেধাজ্ঞার আওতায় আসা ব্যক্তিদের মধ্যে রয়েছেন- সাংবাদিক, আইনজীবী, ব্যবসায়ী, মূল সামরিক-শিল্প সংস্থাগুলোর প্রধানরা। ওয়াশিংটনের রুসোফোবিক অবস্থানের প্রতিক্রিয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকার।

ওয়াল স্ট্রিট জার্নাল, ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমসের সাংবাদিকসহ ৯২ জন মার্কিন নাগরিকের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের 'রুশফোবিক নীতি'র প্রতিক্রিয়ায় ওইসব ব্যক্তিদের রাশিয়ায় প্রবেশ স্থায়ীভাবে নিষিদ্ধ করা হয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, রাশিয়ার এই নিষেধাজ্ঞা তাদের জন্য- যারা ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীকে অস্ত্র সরবরাহ করে, কিয়েভের শাসনকে 'স্পন্সর' করে, রাশিয়া ও রাশিয়ান সশস্ত্র বাহিনী সম্পর্কে মিথ্যা গল্প তৈরি ও প্রচারের সঙ্গে জড়িত। বিশেষ করে শীর্ষস্থানীয় সম্পাদকীয় কর্মী এবং সাংবাদিকরা অন্তর্ভুক্ত রয়েছে। 

মন্ত্রণালয় আরও বলছে, মার্কিন শাসকদের উন্মাদ নিষেধাজ্ঞার প্রতিক্রিয়া হিসাবে, যারা সরাসরি রাশিয়াবিরোধী কর্মকাণ্ডে জড়িত- তাদের অন্তর্ভুক্ত করে নিষেধাজ্ঞার তালিকা বাড়ানো অব্যাহত থাকবে। আমরা মার্কিন কর্তৃপক্ষকে স্মরণ করিয়ে দিচ্ছি, শত্রুতামূলক কাজের জন্য শাস্তি অনিবার্য। তারা সরাসরি জেলেনস্কি এবং তার সহযোগীদের আগ্রাসন ও সন্ত্রাসী হামলা চালাতে উতসাহিত করে। রাশিয়ান ফেডারেশনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের প্রচেষ্টার প্রতিনিধিত্ব করে তারা।

রাশিয়ায় প্রবেশে নিষিদ্ধ করা ব্যক্তিদের মধ্যে রয়েছেন- মার্কিন স্পেস কমান্ডের কমান্ডার স্টিফেন হোয়াইটিং, স্পেস সিস্টেমস কমান্ডের কমান্ডার ফিলিপ গ্যারান্ট এবং মহাকাশ নীতি বিষয়ক উপ-সহকারী প্রতিরক্ষামন্ত্রী জন প্লাম্ব।

নিষেধাজ্ঞার তালিকায় থাকা সাংবাদিকদের মধ্যে রয়েছেন- ওয়াশিংটন পোস্টের ডেভিড স্টার্ন, অ্যাডাম টেলর এবং শেন হ্যারিস; নিউ ইয়র্ক টাইমসের লারা জ্যাকস এবং অ্যান্ড্রু ক্রেমার; ওয়াল স্ট্রিট জার্নালের প্রধান সম্পাদক এমা টাকার এবং মস্কোর সাবেক ব্যুরো প্রধান নাথান হজ।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল