ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

সৌদির সঙ্গে তুরস্কের সংলাপ চলমান থাকবে: এরদোগান

#

১৭ ফেব্রুয়ারি, ২০২২,  1:10 PM

news image
সৌদি আরবের সঙ্গে তুরস্কের সংলাপ চলমান

অনলাইন ডেস্ক : আমিরাত সফর শেষে বুধবার দেশে ফিরে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। তিনি জানান সৌদি আরবের সঙ্গে তুরস্কের সংলাপ চলমান থাকবে। 

এ সুনির্দিষ্ট পদক্ষেপের মধ্য দিয়ে দুদেশের সম্পর্কের অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলেও আশা প্রকাশ করেছে দেশটির সরকার।

তিনি বলেন, 'সৌদি আরবের সঙ্গে আমাদের ইতিবাচক আলোচনা চলবে। আগামী দিনগুলোতে দৃশ্যমান পদক্ষেপের মধ্য দিয়ে এটি চালু রাখার আশা করছি। সংলাপ এগিয়ে নেওয়ার পক্ষে আমরা। সৌদিকেও এ বিষয়ে একমত থাকতে হবে।'

গত জানুয়ারিতে এরদোগান বলেছিলেন যে, ফেব্রুয়ারিতে তিনি সৌদি সফর করবেন। কখন সেই সফর হচ্ছে এ বিষয়ে দুদেশের কোনো দেশই এখনও পর্যন্ত নিশ্চিত করেনি। এরইমধ্যে আমিরাত সফর করে এলেন এরদোগান। 

সৌদির সংবাদ মাধ্যমের তথ্যমতে, সবশেষ ২০২১ সালের মার্চে এরদোগান ও সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সঙ্গে যোগাযোগ হয়েছিল। তখন এক ফোনালাপে তারা দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে কথা বলেছিলেন।

২০১৮ সালে ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের পর দুদেশের সম্পর্কে অবনতি ঘটে। এরপর  তুরস্ক সম্পর্কোন্নয়নের প্রয়াস চালায়।

গত মাসে এক সাক্ষাৎকারে এরদোগান নাম উল্লেখ না করে বলেছিলেন যে, তিনি (সৌদি বাদশাহ) আমাকে আমন্ত্রণ করেছেন। আমি ফেব্রয়ারিতে সৌদি যেতে পারি। 

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল