ঢাকা ২৯ মার্চ, ২০২৪
সংবাদ শিরোনাম
মানবতার অখন্ড প্রাকৃতিক বিশ্বব্যবস্থা রক্ষায় মহান জিহাদে বদর অবতীর্ণ হয়েছিল টেকনাফে অপহৃত ১০ জন উদ্ধার কক্সবাজার উপকূলীয় সাংবাদিক ফোরামের ইফতার মাহফিল অনুষ্ঠিত পটিয়ায় স্বাধীনতা দিবসে এলডিপির শ্রদ্ধা চট্টগ্রামে মাল্টিপার্টি অ্যাডভোকেসী ফোরামের কর্মপরিকল্পনা সভা অনুষ্টিত বিত্তবানদের উচিত অসহায়দের পাশে দাঁড়ানো- মোতাহেরুল ইসলাম চৌধুরী এমপি পটিয়ায় সেহেরি নিয়ে পথচারীদের পাশে ছাত্রলীগ নেতা রুবেল আইনের জালেই অসাধু ব্যবসায়ীদেরকে আটকাতে হবে স্বপ্নময় মানবকল্যাণমূখী সংগঠনের উদ্যোগে ইফতার সামগ্রী বিতরণ অনুষ্ঠিত পটিয়ায় ১ হাজার পরিবার পেল চাচা খালেক ফাউন্ডেশনের ইফতার সামগ্রী

সৌদিতে ভ্যালেন্টাইনস ডে : দম্পতিদের পাশাপাশি প্রকাশ্যে অবিবাহিতরাও

#

১৩ ফেব্রুয়ারি, ২০২৩,  8:06 PM

news image

ভ্যালেন্টাইনস ডে বা ভালোবাসা দিবস, অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি যত এগিয়ে আসে সৌদি আরবের ফুলের দোকান এবং রেস্তোরাঁগুলো উপলক্ষটি স্মরণীয় করতে হরেক রকমের তোড়া ও মেন্যু দিয়ে দম্পতি ও অবিবাহিতদের প্রলুব্ধ করার চেষ্টা করে।

সাত বছর আগে প্রেমিক-প্রেমিকারা সঙ্গীকে উপহার দেওয়ার জন্য এক সপ্তাহ আগে থেকেই পরিকল্পনা করত। কারণ সে সময় দেশটির পুণ্য প্রচার ও পাপ প্রতিরোধ কমিটির কাছে ধরা পড়ার ভয় ছিল তাদের। কমিটিটি বর্তমানে বিলুপ্ত। তারা ওই সময় লাল গোলাপ বিক্রি নিষিদ্ধ করেছিল। শুধু তা-ই নয়, ১৪ ফেব্রুয়ারি ও তার আগের দিনগুলোতে কোনো লাল রঙের জিনিস দোকানগুলোতে প্রদর্শন করা নিষিদ্ধ ছিল। ফলে ফুলের তোড়া এবং হৃদয় আকৃতির সজ্জিত পণ্যগুলো দম্পতিদের কাছে উচ্চ মূল্যে গোপনে বিক্রি করা হতো।

কিন্তু সৌদি আরব সারা দেশে জীবনযাত্রার মান উন্নয়নের জন্য সংস্কার প্রণয়ন করে চলেছে। বর্তমানে নাগরিক এবং বাসিন্দারা প্রতিবছর এই উদযাপনকে আরো বেশি করে প্রকাশ্যে আলিঙ্গন করছে।ইউসেফ মুসা বলেন, ‘আমার স্ত্রী এবং আমি ১০ বছর ধরে বিবাহিত। আগে আমরা বাড়িতে ভ্যালেন্টাইনস ডে পালন করতাম। এক সপ্তাহ আগে থেকে একে অপরকে ছোট ছোট উপহার কিনে দিতাম। আমি ফুল অর্ডার করতাম, যেগুলোর দাম দ্বিগুণ হয়ে যেত। কিন্তু এ বছর আমরা একসঙ্গে রেসোরাঁয় একটি সুন্দর নৈশভোজ উপভোগ করার পরিকল্পনা করেছি। জনসমক্ষে আমাদের ভালোবাসা প্রকাশ করতে পেরে ভালো লাগছে।’ সৌদি আরবে ভ্যালেন্টাইনস ডে উদযাপন করা বিশেষ কিছু বলেও মন্তব্য করেন তিনি।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল