ঢাকা ১৮ এপ্রিল, ২০২৪
সংবাদ শিরোনাম
পটিয়ায় মুক্তিযোদ্ধাকে বাঁচাতে গিয়ে হামলার শিকার একজন পটিয়া এলডিপির ইফতার মাহফিল সম্পন্ন আনোয়ারায় ভাইয়ের বিরুদ্ধে জোরপূর্বক জায়গা দখলের অভিযোগ আ'লীগ নেতাদের ঈদ উপহার পৌঁছে দিলেন মেয়র আইয়ুব বাবুল উখিয়ায় বিট অফিসার সজল হত্যার ঘটনায় শোক ও প্রতিবাদ সভা ধরা’র নাগরিক অবস্থান "গাছ বাঁচাও প্রকৃতি বাঁচাও " এবং বনকর্মকর্তা সজলের নৃশংস হত্যাকান্ডের প্রতিবাদে কর্মসূচী রাজনৈতিক সৌহার্দ্যেকে এগিয়ে নিতে যুব স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে এমএএফ কক্সবাজারের সভা পটিয়ায় র‍্যাবের হাতে অস্ত্র কার্তুজ সহ গ্রেফতার শীর্ষ ব্যবসায়ী হামিদ-ধরা ছোয়ার বাইরে গডফাদার সোহেল যুক্তরাজ্য বিএনপি'র উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন ডিজে পার্টিতে বাধা দেওয়ায় চাচাকে হত্যার হুমকি

শিল্পকলায় চিত্রশিল্পী ফরিদা ইয়াসমিনের চিত্র প্রদর্শনীর উদ্বোধন

#

২১ মার্চ, ২০২৩,  6:48 AM

news image

ঢাকা : বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা ভবনের ৫নং গ্যালারিতে এসএটিভি আয়োজিত এসএটিভির চেয়ারম্যান ও প্রবাসী চিত্রশিল্পী ফরিদা ইয়াসমিন পারভীনের সপ্তাহব্যাপী ‘কালার্স অব লাইফ’ শীর্ষক প্রথম একক চিত্র প্রদর্শনীর উদ্বোধন হয়েছে। রবিবার বিকালে প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, ‘প্রতিটি চিত্রকর্ম বা ছবিরই একটি নিজস্ব ভাষা রয়েছে। শিল্পী যখন তার তুলির আঁচড়ে সেটিকে দর্শকদের সামনে সহজে বোধগম্য করে তুলতে পারেন, সেটিই একজন শিল্পীর স্বার্থকতা। ফরিদা ইয়াসমিন পারভীন সে ধরনের একজন চিত্রশিল্পী যার প্রতিটি ছবি যেন কথা বলছে, জ্বলজ্বল করছে। প্রতিটি ছবিই আমাকে আকর্ষণ করেছে। তার রঙের ব্যবহার ও থিম দেখে আমি বিস্মিত ও অভিভূত হয়েছি। বিমূর্ত ছবির ধারণা থেকে তিনি ছবিগুলো আঁকলেও এগুলোর কিন্তু বাস্তবতা রয়েছে।’


কে এম খালিদ আরও বলেন, ‘শখের বশে শিল্পী ফরিদা ইয়াসমিন পারভীন ছবি আঁকা শুরু করলেও তার এ প্রদর্শনীটি দর্শকনন্দিত হবে বলে আমি আশা করি। শিল্পীর সন্তানেরা যেভাবে তাদের মাকে উৎসাহ দিয়েছে সেটি প্রশংসার যোগ্য। প্রতিমন্ত্রী এ সময় তরুণ প্রজন্মকে এ ধরনের প্রদর্শনী থেকে নান্দনিকতা ও সৃজনশীলতার শিক্ষা গ্রহণের আহবান জানান।’

এ প্রসঙ্গে চিত্রশিল্পী ফরিদা ইয়াসমিন পারভীন বলেন, পরিবারের উৎসাহ এবং ছোটবেলা থেকে শিল্পের প্রতি অনুরাগই তাকে চিত্রশিল্পী হতে প্রেরণা জুগিয়েছে। চট্টগ্রামে বেড়ে উঠা হলেও জীবনের একটি দীর্ঘ সময় তিনি কাটিয়েছেন প্রবাসে। আর তাই তার চিত্রকর্মে ছিল শেকড়ের প্রতি টান, মাতৃভূমির প্রতি মমতা আর দেশে ফেরার আকুতি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এসএ টিভির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক নূর এ আলম রুবেল, এসএ টিভির উপ-ব্যবস্থাপনা পরিচালক সেলিনা আক্তার শেলী, এসএ টিভির পরিচালক শামসুল আলম পান্থ প্রমুখ।

উল্লেখ্য, প্রদর্শনীতে চিত্রশিল্পী ফরিদা ইয়াসমিন পারভীনের শতাধিক চিত্রকর্ম স্থান পেয়েছে।


নৈসর্গিক সৌন্দর্য আর স্বপ্নিল বাতাবরণের হাতছানি। যেখানে জীবনের রঙ খুঁজে ফেরার চেষ্টা করেছেন শিল্পী। তুলির আঁচড়ে গেঁথেছেন জীবনের গল্প। যা কখনও হয়ে উঠেছে প্রেরণ, পোড়ন এবং মানবিক সম্পর্কের রূপ। শিল্পীর নিজস্বতায় বর্ণিল হয়ে ওঠা গল্পগুলো দাঁড়াবে দর্শক সারিতে। ফরিদা ইয়াসমিন পারভীন আপ্লুত। রং এর ক্যানভাসে শিল্পী নিজেই যেন চিত্রকর্মের আঁতুরঘর।ফরিদা ইয়াসমিন পারভীন রং আর গভীর চিন্তার বর্হিপ্রকাশ এনেছেন তাঁর এক-একটি তুলির আঁচড়ে। যা ক্যানভাসের এক প্রান্ত থেকে অপর প্রান্তে নিয়ে যাবে দৃষ্টিসীমা। প্রশান্তি আর গভীর অন্তর্দৃষ্টি শিল্পীর আবিস্কার। প্রতিটি চিত্রকর্ম তাই বলে দেয়। যা বাংলাদেশের দর্শকদের সামনে তুলে ধরার প্রয়াস এনে দিয়েছে এসএ টেলিভিশন।


সিঙ্গাপুর ভিত্তিক  শিল্পী ও এসএটিভির চেয়ারম্যান ফরিদা ইয়াসমিন পারভীন। শুরু হচ্ছে তাঁরই একক চিত্রকর্ম প্রদর্শনী “জীবনের রঙ”। বাংলাদেশে সাতদিন ব্যাপী তাঁর প্রথম এই একক প্রদর্শনী আয়োজন করেছে এসএ টেলিভিশন।

কালার অব লাইফ শিরোনামে ২৬ মার্চ পর্যন্ত চলবে এই প্রদর্শনী। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে। তবে রমজানে সকাল ১১টা থেকে প্রদর্শনী চলবে বিকেল ৪টা পর্যন্ত।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল