ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

লকডাউনের কারণে বেড়েছে বৃষ্টিপাত

#

২০ ফেব্রুয়ারি, ২০২২,  12:34 PM

news image
বেড়েছে বৃষ্টিপাত

অনলাইন ডেস্ক : নতুন এক গবেষণায় বলা হয়েছে, করোনাভাইরাস মহামারি শুরুর বছর ২০২০ সালে চীনে যে ব্যাপক বন্যা হয়েছিল তার নেপথ্যেও এর পরোক্ষ ভূমিকা আছে। 

বিজ্ঞানীরা দেখেছেন, এসব কারণে দ্রুত বর্ধিষ্ণু অর্থনীতির দেশ চীনে দূষণের মাত্রা ব্যাপকভাবে হ্রাস পায়। এতে ২০২০ সালে সেখানে ব্যাপক বৃষ্টিপাত হয়। 

চীনের অতি বৃষ্টিপাতের কারণ খুঁজতে গিয়ে গবেষকরা দেখেন, গ্রিনহাউস গ্যাস নিঃসরণ ও বিভিন্ন অ্যারোসলের মাত্রা হ্রাস পাওয়ায় উষ্ণায়ন কমেছে। ফলে বিশ্বের ওই অঞ্চলে ব্যাপক বৃষ্টিপাত হয়। এভাবে করোনাজনিত লকডাউন ও শাটডাউন বৃষ্টিপাত বৃদ্ধিতে ভূমিকা রেখেছে। চীনের পূর্বাঞ্চলে ২০২০ সালের জুন ও জুলাইয়ে ব্যাপক মাত্রার বন্যা দেখা দেয়।

সম্প্রতি এ সংক্রান্ত একটি গবেষণা নেচার কমিউনিকেশনসে প্রকাশ পায়। সারাবিশ্বে লকডাউন, শাটডাউনে কল-কারখানা ও অফিস-আদালতে কাজকর্ম বন্ধ বা হ্রাস করা হয়। সেইসঙ্গে মানুষের চলাচল ব্যাপকভাবে নিয়ন্ত্রিত হয়। 

গবেষকেরা বলেছেন, অতিবৃষ্টির এক-তৃতীয়াংশের পেছনে অবদান রেখেছে কার্বন নিঃসরণ হ্রাস। চীনের নানজিং ইউনিভার্সিটি অব ইনফরমেশন সায়েন্স অ্যান্ড টেকনোলজির অধ্যাপক এবং এই গবেষণার মূল লেখক ইয়াং ইয়াং বলেন, ‘অ্যারোসল নিঃসরণ কমার কারণে ভূমির উপরিভাগ উত্তপ্ত ছিল। আবার গ্রিনহাউস গ্যাস নিঃসরণ হ্রাসের কারণে সমুদ্র ছিল অপেক্ষাকৃত শীতল। ’

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল