ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

রাশিয়ার সেনা অভিযানকে আগ্রাসন বলার অধিকার ন্যাটো জোটের নেই

#

২৭ ফেব্রুয়ারি, ২০২২,  11:43 AM

news image
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে এখন পর্যন্ত হামলা ও সংঘাত চলছে। ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় মেলিতোপোল শহর দখলে নেওয়ার দাবি করেছেন রুশ সেনারা। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযানকে ‘আগ্রাসন’ বলার অধিকার ন্যাটো জোটের নেই।

তিনি শনিবার মস্কোয় বলেন, ন্যাটো জোটের সদস্য দেশগুলো আলোচনায় বসতে রাজি না হওয়ায় এবং সবার জন্য সমান নিরাপত্তার ভিত্তিতে গোটা ইউরোপের নিরাপত্তা নিশ্চিত করতে অনাগ্রহ দেখানোয় ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছে রাশিয়া। কাজেই এই অভিযানকে ‘আগ্রাসন’ বলার অধিকার ন্যাটো জোটের নেই।

রাশিয়া দুই মাস আগে ইউরোপের নিরাপত্তা নিয়ে ন্যাটো জোটকে একটি প্রস্তাব দিয়েছিল। প্রস্তাবটিতে ন্যাটোকে আর পূর্বদিকে সম্প্রসারণ না করার বিশেষ করে ইউক্রেনকে ন্যাটোতে অন্তর্ভুক্ত না করার আহ্বান জানানো হয়েছিল।

কিন্তু মার্কিন নেতৃত্বাধীন এই জোট তাতে সাড়া না দেয়ার পর গত বৃহস্পতিবার ইউক্রেনে সামরিক অভিযান চালানোর নির্দেশ দেন প্রেসিডেন্ট পুতিন। এর কয়েক দিন আগে তিনি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই প্রজাতন্ত্র দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেন।

রাশিয়া অভিযোগ করছে, ইউক্রেনের পূর্বাঞ্চলে তৎপর অস্ত্রধারীদের সাথে দেশটির সরকার ২০১৪ ও ২০১৫ সালে যে মিনস্ক চুক্তি সই করেছিল কিয়েভ তা লঙ্ঘন করায় এ অভিযান চালানো হয়েছে। পুতিন বলেছেন, তিনি ইউক্রেন দখল করতে চান না বরং দেশটিকে বেসামরিকীকরণ ও নাৎসীমুক্ত করতে চান তিনি।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল