ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

রাশিয়ার সামরিক মহড়া উত্তেজনায় ‘ঘি ঢালছে’

#

১০ ফেব্রুয়ারি, ২০২২,  7:38 PM

news image
সামরিক মহড়া শুরু

অনলাইন ডেস্ক : বেলারুশে রাশিয়ায় ইউক্রেন নিয়ে পশ্চিমাদের সঙ্গে উত্তেজনার মধ্যে সামরিক মহড়া শুরু করেছে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা সতর্ক করছে, সীমান্তে সেনা জড়ো করার পর রাশিয়া ইউক্রেনে হামলা চালাতে পারে। বেলারুশে যৌথ সামরিক মহড়ার মাধ্যমে রাশিয়া উত্তেজনায় ‘ঘি ঢালছে’। 

তবে রাশিয়া বরাবরে মতো ইউক্রেনে আক্রমণের অভিযোগ নাকচ করে দিয়েছে। একইসঙ্গে মস্কো বলছে, তাদের সামরিক মহড়া প্রতিরক্ষামূলক।

উত্তেজনার মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট তার দেশের কূটনীতিকদের প্রশংসা করেছেন। তিনি যুক্তরাষ্ট্র ও পশ্চিমা সামরিক মিত্র জোট ন্যাটোর কাছে ‘আইনগতভাবে কার্যকর এমন নিরপত্তার নিশ্চয়তা’র ওপর জোর দেন ।

বৃহস্পতিবার এক বিবৃতিতে পুতিন বলেন, তার আত্মবিশ্বাস- রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বিশ্ব মঞ্চে দেশের অবস্থান শক্তিশালী করবে। তবে ক্রমবর্ধমান বৈশ্বিক উদ্বিগ্নতা নিয়ে হুঁশিয়ারিও দেন তিনি।

মিনস্ক থেকে আল জাজিরার সাংবাদিক স্টেপ ভেসেন বলছেন, সামরিক মহড়ার মাধ্যমে রাশিয়া ও বেলারুশ নজিরবিহীন পর্যায়ে তাদের শক্তি প্রদর্শন করছে। ক্রেমলিন মহড়াকে ‘ন্যাটো থেকে আসা নজিরবিহীন হুমকি’র জবাব বলে উল্লেখ করছে। 

এদিকে রাশিয়ার ১০ দিনের সামরিক মহড়া সামনে রেখে ইউক্রেনও ১০ দিনের সামরিক মহড়া শুরু করেছে।   

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল