ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
পটিয়ায় রসিদাবাদ মাদ্রাসা নিয়ে ষড়যন্ত্রের প্রতিবাদে প্রতিবাদ মিছিল ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে না ব্রাজিল

#

২৮ ফেব্রুয়ারি, ২০২২,  2:39 PM

news image
আক্রমণের পঞ্চম দিন আজ

অনলাইন ডেস্ক : আজ ইউক্রেনে রুশ বাহিনীর আক্রমণের পঞ্চম দিন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেনাবাহিনীকে ইউক্রেনে ‘বিশেষ অভিযান’ পরিচালনার নির্দেশ দেন।

ইউক্রেনে রাশিয়ার এই সামরিক অভিযান ‘অগ্রহণযোগ্য’ আখ্যা দিয়ে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত বিভিন্ন দেশ ছাড়াও এসব দেশের মিত্রদের অনেকেই রাশিয়ার ওপর বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে না ব্রাজিল।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে হামলার কারণে রাশিয়ার ওপর কোনো ধরনের নিষেধাজ্ঞা আরোপে রাজি নয় লাতিন আমেরিকার দেশটি। এ ক্ষেত্রে নিরপেক্ষ ভূমিকা পালন করতে চায় ব্রাজিল।

শুধু তাই নয়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কঠোর সমালোচনাও করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো।

জেলেনস্কিকে কটাক্ষ করে তিনি বলেন, ইউক্রেনীয় জাতি তাদের ভাগ্যের বিষয়ে একজন কমেডিয়ানের ওপর বিশ্বাস করেছেন।

তিনি আরও বলেন, ব্রাজিলের কৃষি রাশিয়ার সারের ওপর নির্ভরশীল। এমতাবস্থায় ইউক্রেন ইস্যুতে যে কোনো পদক্ষেপ নিতে গিয়ে ব্রাজিলের কৃষি খাত ভীষণ ক্ষতির মুখে পড়ার আশঙ্কা রয়েছে।

ইউক্রেনের রাশিয়ার সামরিক অভিযানে সম্ভাব্য গণহত্যার বিষয়ে প্রশ্ন করলে, বোলসোনারো বলেন, এটিকে ‘গণহত্যা হিসেবে আখ্যা দেওয়া অতিরঞ্জন ছাড়াই আর কিছুই নয়’। 

পূর্ব ইউক্রেনের লুহানস্ক এবং দোনেস্কের মস্কোপন্থী বিচ্ছিন্নতাবাদী অঞ্চলগুলোকে স্বাধীন হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য রাশিয়ার পদক্ষেপের পক্ষেই মত দেন তিনি।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল