ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

যুক্তরাষ্ট্র অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে যে ৩ দেশে

#

০৫ ফেব্রুয়ারি, ২০২২,  1:06 PM

news image
অস্ত্র বিক্রির অনুমোদন

অনলাইন ডেস্ক : এবার যুক্তরাষ্ট্র অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে মধ্যপ্রাচ্যের তিনটি দেশে। বৃহস্পতিবার পেন্টাগন জানিয়েছে সৌদি আরব, জর্ডান ও সংযুক্ত আরব আমিরাতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে।

জর্ডানের অনুরোধে  এফ-১৬ সি ব্লক ফাইটার জেট ও মিসাইল টেইল কিটসহ বিভিন্ন সরঞ্জাম বিক্রির অনুমোদন দেওয়া হয়েছে।। ফাইটার জেটগুলোর প্রধান ঠিকাদার হল লকহিড মার্টিন কর্পোরেশন।

পেন্টাগনের ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি এক বিবৃতিতে জানায়, জর্ডানের কাছে ৪ দশমিক ২১ বিলিয়ন ডলারের এফ-১৬ ফাইটার জেট এবং সংশ্লিষ্ট যন্ত্রপাতি বিক্রির বিষয়টি অনুমোদন করা হয়েছে।

এদিকে, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা উন্নত করার জন্য ২৩ দশমিক সাত মিলিয়ন ডলারের ৩১টি মাল্টিফাংশনাল ইনফরমেশন ডিস্ট্রিবিউশন সিস্টেম-লো ভলিউম টার্মিনাল কেনার বিষয়টি অনুমোদন করেছে সৌদি আরব। 

পেন্টাগন জানায়, প্রস্তাবিত এমআইডিএস-এলভিটি টার্মিনালগুলো সৌদির টার্মিনাল হাই অল্টিটিউড এয়ার ডিফেন্স প্ল্যাটফর্মগুলোতে স্থাপন করা হবে। এদিকে, এর আগে কেনা এমআইডিএস-এলভিটি (বিইউওয়ান) টার্মিনালগুলো সৌদির প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থায় স্থাপন করা হয় বলে পেন্টাগন জানিয়েছে। 

এদিকে সংযুক্ত আারব আমিরাতে রকেট ও ড্রোন হামলা বেড়ে যাওয়ায় দেশটি ৩০ মিলিয়ন ডিলার মূল্যের হোমিং অল দ্য ওয়ে কিলার (এইচএডাব্লিউকে) ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার জন্য খুচরা এবং মেরামতের যন্ত্রাংশ কেনার জন্য অনুমোদন দিয়েছে।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল