ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

ভূমধ্যসাগর থেকে ২২৮ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার

#

১৫ ফেব্রুয়ারি, ২০২২,  3:56 PM

news image
অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার

অনলাইন ডেস্ক : এনজিওটির উদ্ধার জাহাজ ওশান ভাইকিং চারটি নৌকায় থাকা ২২৮ জনকে উদ্ধার করে। এর মধ্যে ৪৯ জন অভিভাবকহীন নাবালক এবং ২ জন অপ্রাপ্তবয়স্ক তাদের পরিবারের সদস্যদের সাথে ছিলেন। 

ফ্রান্সের মার্সেই ভিত্তিক এনজিও ‘এসওএস মেডিটারেনে’ ভূমধ্যসাগরের মাল্টা উপকূলে ২৪ ঘণ্টারও কম সময়ে উদ্ধার অভিযান পরিচালনা করে ৫১ জন অপ্রাপ্তবয়স্কসহ ২২৮ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে।

এসওএস মেডিটারেনে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘একটি খবরে ভিত্তিতে গত শনিবার বিকালে মাল্টিজ অনুসন্ধান ও উদ্ধার অঞ্চলে (এসএআর জোন) প্রথম অভিযানটি পরিচালনা করা হয়েছিল। সেখান থেকে একটি যাত্রীবোঝাই কাঠের নৌকায় থাকা ৯৩ জন ব্যক্তিকে উদ্ধার করা হয়।’

পরবর্তীতে লিবিয়ার অনুসন্ধান ও উদ্ধার অঞ্চল থেকে শনিবার থেকে রবিবার রাতের মধ্যে অন্য একটি নৌকায় থাকা একটি শিশুসহ ৮৮ জন অভিবাসীকে উদ্ধার করা হয়। আগের নৌকাটির মতো এটিও যাত্রী বোঝাই ছিল। এছাড়াও রবিবার সকালে, মাল্টা উপকূল থেকে ওশান ভাইকিং, ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট সোসাইটির যৌথ অভিযানে একটি নতুন কাঠের নৌকা থাকা ২২ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়। 

সমুদ্রে নৌকার উপস্থিতির তথ্য দিয়ে ওশান ভাইকিংকে সহায়তা করে বেসরকারি স্বেচ্ছাসেবী বিমান কোলিব্রি-২। এই এনজিও স্বেচ্ছাসেবী বিমানটি আকাশ পর্যবেক্ষণের মাধ্যমে উদ্ধার অভিযানে সহায়তা করে।

প্রসঙ্গত, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা জানিয়েছে, জানুয়ারি পর্যন্ত বিভিন্ন সময়ে ইউরোপ পাড়ি দিতে গিয়ে কমপক্ষে এক হাজার ১৫০ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু অথবা হারিয়ে গেছে।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল