ঢাকা ০৩ জুন, ২০২৩
সংবাদ শিরোনাম
রামুতে ৮০ রাউন্ড গুলি ও দেশীয় অস্ত্রসহ আটক ৩ মহেশখালী দ্বীপের শীর্ষ ডাকাত অস্ত্রসহ আটক কক্সবাজারে আওয়ামী লীগের ১৩ নেতা বহিষ্কার স্ত্রীর ভরণ-পোষণে সামাজিক বাস্তবতা ও দেওয়ানী প্রতিকার সাগরে ইন্জিনবিকল হওয়া ট্রলার থেকে ২১ জেলে উদ্ধার চকরিয়ায় তিনদিনে তিন শিক্ষার্থীর মৃত্যু রামুতে শহীদ জিয়ার শাহাদাত বার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল রামুর আইনশৃঙ্খলা সুন্দর পরিবেশে ঐক্যবদ্ধভাবে বজায় রাখতে হবে - কাজল কক্সবাজার এলএ শাখার শীর্ষ দালাল বেপরোয়া হাবিব সিন্ডিকেট মা-বাবার দায়িত্ব নিলেন তরুণী, বেতন ৫৭০ ডলার

বিশ্বের সেরা পাসপোর্ট কোন দেশের, জেনে নিন

#

১৬ মে, ২০২৩,  6:25 AM

news image

আন্তর্জাতিক ডেস্ক: মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের দেশ সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্ট বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও সেরা পাসপোর্টের খেতাব জিতে নিয়েছে। আন্তর্জাতিক বিনিয়োগ, দ্বৈত নাগরিকত্ব ও পাসপোর্ট বিষয়ক ট্র্যাকিং সংস্থা নোমাড ক্যাপিটালিস্ট সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানায়।

বিবৃতিতে বিশ্বের ১৯৯টি দেশের মধ্যে শীর্ষ ১০টি দেশের পাসপোর্টের একটি তালিকা দিয়েছে নোমাড। এই দেশগুলো হলো—

১. সংযুক্ত আরব আমিরাত

২. লুক্সেমবার্গ


৩. সুইজারল্যান্ড,


৪. আয়ারল্যান্ড,


৫. পর্তুগাল,


৬. জার্মানি


৭. চেক রিপাবলিক


৮. নিউজিল্যান্ড


৯. সুইডেন


১০. ফিনল্যান্ড


বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হওয়ায় মোট ১৮১টি দেশে ভিসামুক্ত প্রবেশ, অন অ্যারাইভাল ভিসা সুবিধা ভোগ করবেন আমিরাতের পাসপোর্টধারীরা। এছাড়া বিভিন্ন দেশে ভ্রমণ কর থেকে অব্যাহতি সুবিধাও ভোগ করবেন তারা। সেই সঙ্গে দ্বৈত নাগরিকত্ব— অর্থাৎ নিজ দেশের পাশাপাশি অন্য কোনো দেশের নাগরিকত্ব গ্রহণের ক্ষেত্রেও তারা অগ্রাধিকার পাবেন। 

নোমাড ক্যাপিটালিস্টের তথ্য অনুযায়ী, এই সূচকে ৩৭ দশমিক ৫০ স্কোর পেয়ে বাংলাদেশের পাসপোর্টের অবস্থান ১৮২তম স্থানে রয়েছে। বাংলাদেশের পাসপোর্টধারীরা ভিসামুক্ত অথবা অন-অ্যারাইভাল ভিসায় বিশ্বের ৪৯টি দেশে ভ্রমণ করতে পারেন।

নোমাড ক্যাপিটালিস্টের এই সূচকে মার্কিন যুক্তরাষ্ট্রের পাসপোর্ট ৪৩তম স্থানে রয়েছে। এছাড়া যুক্তরাজ্য ৩০তম এবং অস্ট্রেলিয়া ৩৯তম স্থানে রয়েছে।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল