ঢাকা ১৬ জুন, ২০২৪
সংবাদ শিরোনাম
ঢাকায় কখন কোথায় ঈদের জামাত ২০২৩ সালে প্রাকৃতিক দুর্যোগে বাংলাদেশে ১৮ লাখ মানুষ বাস্তুচ্যুত সৌদির সঙ্গে মিল রেখে দেশের বিভিন্ন স্থানে ঈদ উদযাপন ইসকন মহারাজকে দেখতে হাসপাতালে সিসিক মেয়র ও এমপি সুইজারল্যান্ডে জড়ো হয়েছেন বিশ্বনেতারা, যুদ্ধ অবসানের প্রত্যাশা বঙ্গবন্ধু সেতুতে একদিনে সর্বোচ্চ টোল আদায় ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ ঢাকায় ঝুম বৃষ্টি, সন্ধ্যার পর ২ বিভাগে ভারী বর্ষণের আভাস তৌসিফ-নীহাকে নিয়ে সৌখিনের ঈদ চমক বগুড়ায় আইএফআইসি ব্যাংকের সিন্দুক ভেঙে ২৯ লাখ টাকা চুরি

বিনামূল্যে প্রি-লোড সিম কার্ড এবং ট্যাবলেট লোন দিচ্ছে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল

#

২৫ মে, ২০২৪,  11:39 PM

news image

টাওয়ার হ্যামলেটসের যে সকল বাসিন্দা জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয়ের সাথে লড়াই করছেন তারা যাতে ডিজিটাল সুবিধাদির সাথে সংযুক্ত থাকতে সক্ষম হন, সেজন্য তাদেরকে মোবাইল ডাটা, মিনিট ও টেক্সট প্রি—লোড করা ফ্রি সিম কার্ড দেয়ার কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির চলমান সংকটের সময় বাসিন্দাদেরকে গুরুত্বপূর্ণ পরিষেবাগুলিতে অ্যাক্সেস দেওয়ার লক্ষ্যে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল ন্যাশনাল ডাটা ব্যাঙ্ক এবং গুড থিংস ফাউন্ডেশন স্কিমের সাথে যৌথভাবে কাজ করেছে।

ন্যাশনাল ডেটাব্যাঙ্ক তাদের এক গবেষণার বরাতে এই তথ্য প্রকাশ করেছে যে, যুক্তরাজ্যে ২.৫ মিলিয়ন পরিবার ইন্টারনেট সুবিধা পেতে আর্থিক চাপের সাথে সংগ্রাম করছে, এবং প্রতি ১৪ জনের মধ্যে ১ জনের বাড়িতে ইন্টারনেট অ্যাক্সেস নেই।

এটি প্রায়শই আর্থিকভাবে অস্বচ্ছল ব্যক্তিদের প্রভাবিত করে যারা ইতিমধ্যে একাধিক অসমতার মুখোমুখি হচ্ছে।

টাওয়ার হ্যামলেটসের সাম্প্রতিক বার্ষিক বাসিন্দা সমীক্ষা (রেসিডেন্ট সার্ভে) এটা দেখায় যে, বারার ৩% বাসিন্দা এখনও ইন্টারনেট ব্যবহার করেন না। প্রতিবন্ধী বাসিন্দারা, যাদের বয়স ৫৫ বছরের বেশি বা কাজ করছেন না তাদের ক্ষেত্রে ইন্টারনেট ব্যবহার করার সম্ভাবনা সবচেয়ে কম।

অনলাইনে সংযুক্ত হওয়ার ক্ষেত্রে কিছু বড় বাঁধা হল ডিভাইসের অভাব, ভাষার প্রতিবন্ধকতা, মুখোমুখি হওয়ার পছন্দ এবং সহযোগিতা লাভের অভাব।

এই স্কিমটি পরিচালনা করবে আইডিয়া স্টোর টিম। বাসিন্দারা হোয়াইটচ্যাপেল আইডিয়া স্টোর কিংবা ক্রিসপ স্ট্রিট আইডিয়া স্টোরে গিয়ে একটি বিনামূল্যের সিম কার্ড নিতে পারেন। এ ব্যাপারে আরও বিশদ তথ্য এবং এটি পাওয়ার যোগ্যতার সম্পর্কে জানতে জন্য ভিজিটি করুন: National Databank (ideastore.co.uk) |

এছাড়া বাসিন্দারা একটি হ্যান্ডহেল্ড কম্পিউটার ট্যাবলেট লোন হিসেবেও পেতে পারেন। ট্যাবলেট কম্পিউটার ধারে দেওয়ার এই স্কিমটি আইডিয়া স্টোর পরীক্ষামূলকভাবে আগামী ৬ মাস পরিচালনা করবে।

বারার যেসকল বাসিন্দা ডিজিটালভাবে পিছিয়ে পড়েছেন তারা অনলাইনে এক্সেস পেতে এবং তাদের ডিজিটাল দক্ষতা উন্নত করতে আইডিয়া স্টোর হোয়াইটচ্যাপেল থেকে একটি ট্যাবলেট কম্পিউটার ১২ সপ্তাহ পর্যন্ত ধার বা লোন হিসেবে নেয়া যাবে।

ট্যাবলেট লেন্ডিং স্কিম এবং যোগ্যতা সম্পর্কে আরও জানতে ভিজিট করুনঃ Tablet Lending Service (ideastore.co.uk)

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল