ঢাকা ৩০ মে, ২০২৪
সংবাদ শিরোনাম
সমস্যা এক কিডনিতে, ডাক্তার কাটলেন অন্যটা লঙ্কানদের হারিয়ে টাইগারদের ‘হুমকি’ দিয়ে রাখল নেদারল্যান্ডস টাইটানের মতো এবার সাগরের তলদেশে যেতে চান মার্কিন ধনকুবের ৩০ কোটি টাকার ঝামেলা মিটল বিনা পয়সায় ১ জুলাই থেকে আবারও বাড়ছে পানির দাম পারমাণবিক অস্ত্র তৈরির দ্বারপ্রান্তে ইরান ঢাকাদক্ষিণ উন্নয়ন সংস্থা ইউকের দ্বি-বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত রাফায় আশ্রয়শিবিরে ভয়াবহ হামলাকে ‘দুর্ঘটনা’ বললেন নেতানিয়াহু সিনেমাই তার ধ্যান-জ্ঞান মুম্বাই বিমানবন্দর ও তাজ হোটেল উড়িয়ে দেওয়ার হুমকি

বাইডেন প্রশাসনের বিরুদ্ধে বড় বড় এয়ারলাইনসের মামলা

#

আন্তর্জাতিক ডেস্ক

১৪ মে, ২০২৪,  4:18 PM

news image
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দেশটির একাধিক বড় বিমান পরিবহন সংস্থা। মূলত, পরিবহন ফি বাস্তবায়ন করার আগেই তা সরকারকে জানাতে হবেএমন নতুন আইনের বিরোধিতা করে বিমান পরিবহন সংস্থাগুলো যুক্তরাষ্ট্রের পরিবহন মন্ত্রণালয়ের বিরুদ্ধে মামলা দায়ের করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আমেরিকান এয়ারলাইনস, ডেলটা এয়ারলাইনস, ইউনাইটেড এয়ারলাইনস, জেটব্লু এয়ারলাইনস, হাওয়াইয়ান এয়ারলাইনস এবং আলাস্কা এয়ারলাইনসসহ বেশ কয়েকটি বিমান পরিবহন সংস্থা এই মামলা দায়ের করেছে। গত শুক্রবার ইউএস ফিফথ সার্কিট আদালতে এই মামলা দায়ের করা হয়। মার্কিন পরিবহন মন্ত্রণালয় গত মাসে একটি নতুন আইন জারি করে। এই আইন অনুসারে, বিমান পরিবহন সংস্থা টিকিটিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলো তাদের ভাড়া নির্ধারণের ক্ষেত্রে আগেই সব ধরনের তথ্য উন্মুক্ত রাখতে হবে। যাতে ভোক্তারা ভাড়া সংক্রান্ত বিষয়ে কোনো অযাচিত ভোগান্তিতে না পড়েন এবং তাদের গোপন কোনো চার্জ বা মাশুল না গুনতে হয়।

এক বিবৃতিতে বিমান পরিবহন সংস্থাগুলো গতকাল সোমবার জানিয়েছে, পরিবহন মন্ত্রণালয়ের এই নতুন আইন ভোক্তাদের বিভ্রান্ত করবে এবং এটি মূলত বেসরকারি খাতের গতিশীল ব্যবসায়কে নিয়ন্ত্রণ করার একটি প্রচেষ্টা যা তার (পরিবহন মন্ত্রণালয়ের) আওতার বাইরে। তাঁরা এই আইনটিকে স্বেচ্ছাচারী, হাস্যকর, বিচক্ষণতার অপব্যবহার আইনের পরিপন্থী বলে আখ্যা দিয়েছে।

মামলার বিষয়টি সামনে আসার পর মার্কিন পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, তাঁরা নতুন এই আইনকে জোরালোভাবে রক্ষার চেষ্টা চালিয়ে যাবে। কারণ এই আইন, গোপন ফি বা চার্জ থেকে যাত্রীদের রক্ষা করবে এবং যাত্রীরা টিকিট কেনার আগে ফ্লাইটের সম্পূর্ণ মূল্য দেখতে পাবেতা নিশ্চিত করবে। এর আগে, মার্কিন মন্ত্রণালয় জানিয়েছিলএই আইনের ফলে ভোক্তাদের বিমান পরিবহনে কম ভাড়া দিতে হবে।

রাষ্ট্রায়ত্ত সংস্থাটি জানিয়েছে, বিমান পরিবহন খাতে যাত্রীরা প্রতিবছর ৫৪ কোটি ৩০ লাখ বাড়তি ফি পরিশোধ করে এবং ব্যাগেজ ফির নামে মার্কিন বিমান পরিবহন সংস্থাগুলো ২০২২ সালে ৬৮০ কোটি ডলার ফি আদায় করেছে। ২০২৩ সালের প্রথম মাসে তারা ব্যাগেজ ফি বাবদ ৫৫০ কোটি ডলার আয় করেছে।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল