ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

বাংলাদেশসহ ৮২ দেশের জন্য কোয়ারেন্টাইন বাতিল করল ভারত

#

১০ ফেব্রুয়ারি, ২০২২,  7:51 PM

news image
নতুন বিধিমালা গ্রহণ করেছেন ভারত

অনলাইন ডেস্ক : বৃহস্পতিবার ভারত সরকার নতুন বিধিমালা গ্রহণ করেছেন। বাংলাদেশসহ ৮২ দেশের নাগরিকদের জন্য সাতদিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন ও ভারতে পৌঁছানোর পর আরটি-পিসিআর টেস্ট বাতিল করেছে ভারত। 

তবে যাদের দুই ডোজ করোনা টিকা নেওয়া আছে তাদের জন্য এই নিয়ম প্রযোজ্য হবে। আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে নতুন এই বিধিমালা কার্যকর হবে বলে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। 

নতুন বিধিমালা অনুযায়ী, সব বিদেশি যাত্রীদের অবশ্যই ভারতের এয়ার সুবিধা ওয়েব পোর্টাল থেকে একটি স্ব-ঘোষণাপত্র পূরণ করতে হবে। সেখানে তাদের বিগত ১৪ দিন কোথায় কোথায় ভ্রমণ করেছেন, সেই তালিকাও দিতে হবে। 

প্রতিনিয়ত বদলাতে থাকা করোনা পরিস্থিতির বিষয়টি বিবেচনায় থাকলেও দেশের অর্থনীতির চাকা সচল রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। 

এছাড়া ভ্রমণ শুরুর ৭২ ঘণ্টার মধ্যে করা আরটি-পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্টও ওয়েবসাইটে আপলোড করতে হবে।  আপলোড করতে হবে দুই ডোজ করোনা টিকা নেওয়ার সনদ। 

বাংলাদেশ,অস্ট্রেলিয়া, বাংলাদেশ, কানাডা, হংকং, মালয়েশিয়া, নেপাল ও সিঙ্গাপুরসহ ৮২টি দেশের নাগরিকরা এই সুবিধা পাবেন।

তবে শুধুমাত্র উপসর্গবিহীন যাত্রীদেরই ভ্রমণের অনুমতি পাবেন। এবং ফ্লাইটের সময় ফেস মাস্ক ব্যবহার এবং সামাজিক দূরত্বসহ কোভিড বিধিমালা অবশ্যই অনুসরণ করতে হবে।


logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল