ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

ফেসবুক-ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ফিরে পাচ্ছেন ট্রাম্প

#

আন্তর্জাতিক ডেস্ক

১৩ জুলাই, ২০২৪,  11:22 AM

news image
ছবি: সংগৃহীত

আগামী সপ্তাহের রিপাবলিকান ন্যাশনাল কনভেনশনকে সামনে রেখে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের ওপর থেকে বিধিনিষেধ তুলে নেওয়া হবে বলে জানিয়েছে মেটা।

কোম্পানিটি বলেছে, প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের সঙ্গে লড়াইয়ের সমান সুযোগ করে দেওয়ার জন্য রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের অ্যাকাউন্ট থেকে বিধিনিষেধ তুলে দেওয়ার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নির্বাচনে হেরে যাওয়ার পর ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে ট্রাম্পের সমর্থকদের চালানো হামলার জেরে স্থায়ীভাবে সাবেক এই প্রেসিডেন্টের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট নিষিদ্ধ করে মেটা। এর দুই বছর পর, ২০২৩ সালের শুরুর দিকে অবশ্য তাকে অ্যাকাউন্ট ফিরিয়ে দেওয়া হয়। ওই সময় মেটা বলেছিল, ‘অপরাধের পুনরাবৃত্তি ঠেকাতে’ তারা ট্রাম্পের অ্যাকাউন্টে বাড়তি সতর্কতামুলক নজর রাখবে।

২০২৩ সালের জানুয়ারিতে এক ব্লগ পোস্টে মেটা বলেছিল, ‘ট্রাম্পের পোস্ট করা কোনো কনটেন্ট যদি মেটার নিয়ম লঙ্ঘন করে, তাহলে ওই কনটেন্ট সরিয়ে ফেলা হবে। পাশাপাশি ট্রাম্পকে নিয়ম লঙ্ঘনের মাত্রার ভিত্তিতে এক মাস থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হবে।’ 

শুক্রবার মেটা জানিয়েছে, এরপর ট্রাম্পের বিরুদ্ধে এ ধরনের কোনো ব্যবস্থা নিতে হয়নি। 

এক্স (সাবেক টুইটার), ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে নির্বাসিত হওয়ার পর ২০২২ সালে ট্রাম্প নিজের সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্ম ট্রুথ সোশ্যাল খোলেন। 

ফেসবুক ও ইনস্টাগ্রামে ট্রাম্পের মোট ৫৯ মিলিয়ন ফলোয়ার আছে। ২০২১ সালের জানুয়ারিতে ট্রাম্প এক্স থেকে নিষিদ্ধ হন। পরে ২০২২ সালে নতুন মালিক ইলন মাস্ক ট্রাম্পের এক্স অ্যাকাউন্ট ফিরিয়ে দেন।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল