ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

প্যারিসের রাস্তায় ৯ ঘণ্টা পড়ে ছিলেন সাংবাদিক

#

০১ ফেব্রুয়ারি, ২০২২,  7:01 PM

news image
রেন রবার্ট

আন্তর্জাতিক ডেস্ক : প্রচণ্ড ঠান্ডার মধ্যে প্রায় ৯ ঘণ্টা ধরে প্যারিসের একটি ব্যস্ততম রাস্তার ফুটপাতে পড়ে ছিলেন সুইডিশ ফটোগ্রাফার রেন রবার্ট (৮৫)।

শেষমেশ সেখানেই মৃত্যু হয় তাঁর। রেন রবার্টের এমন মৃত্যু মেনে নিতে পারেননি অনেকেই। তাঁর পরিচিতজনেরা এটিকে অবহেলাজনিত মৃত্যু বলে দাবি করেছেন। এ ঘটনায় ফ্রান্স ও বিশ্বজুড়ে ক্ষোভে ফেটে পড়েছেন অনেকে।

প্রচণ্ড ঠান্ডার মধ্যে দীর্ঘ সময় ফুটপাতে বৃদ্ধ একটি লোক কেন পড়ে আছেন, সেদিকে কেউ ফিরেও তাকাননি। 

সুইডিশ ফটোগ্রাফার রেন রবার্ট স্পেনের বিখ্যাত ফ্লামেঙ্কো নৃত্যশিল্পীদের ছবি তুলে খ্যাতি অর্জন করেন। তিনি দীর্ঘদিন ধরেই প্যারিসে বসবাস করতেন। বাড়ির কাছের একটি ব্যস্ততম সড়কে গত সপ্তাহে রাতে হাঁটতে বের হন তিনি। এ সময় সেখানেই হোঁচট খেয়ে পড়ে যান রবার্ট।

রবার্টের বন্ধু ও সাংবাদিক মাইকেল মমপনটেট বলেন, প্যারিসের প্যালেস দে লা আর পাবলিক এবং লা হলের মাঝামাঝি রিউ দে তারবিগোর একটি স্থানে পড়ে যান রেন রবার্ট। মাইকেল মমপনেট এক টুইটে বলেছেন, রবার্ট হাইপোথারমিয়ায় ভুগছিলেন। এ কারণে তাঁর মাথা ঝিমঝিম করছিল। একপর্যায়ে তিনি মাটিতে পড়ে যান। নিজে নিজে উঠতে সক্ষম না হওয়ায়, সেখানেই পড়ে ছিলেন প্রায় ৯ ঘণ্টা। শেষমেশ এক গৃহহীন ব্যক্তি জরুরি সেবায় ফোন করে বিষয়টি জানান। কিন্তু ততক্ষণে তিনি আর বেঁচে ছিলেন না। মাইকেল ক্ষোভ প্রকাশ করে বলেন, দীর্ঘ এই সময়ে কোনো পথচারীর মনে হয়নি লোকটি কেন এখানে পড়ে আছেন।

ফ্রান্স টিভি ইনফোকে দেওয়া এক সাক্ষাৎকারে মমপনটেট এই ঘটনার স্মৃতিচারণা করেন। এ সময় তিনি দাবি করেন, অবহেলার কারণে রবার্টের মৃত্যু হয়েছে।

ফ্রান্সের মাদ্রিদ শহরের গৃহহীন মানুষদের নিয়ে ৩০ বছরের বেশি সময় ধরে কাজ করছে অলিভার অ্যাসোসিয়েশন। সংস্থাটি রবার্টের এই ঘটনাকে দুঃখজনক বললেও, এতে অবাক হওয়ার কিছু নেই বলে মনে করে তারা।

এক টুইট বার্তায় সংস্থাটি বলেছে, অসংখ্য মানুষ রেন রবার্টের মতো ভয়াবহ পরিস্থিতির শিকার হচ্ছে, কিন্তু বাস্তবতা আরও কঠিন। এই সংস্থাটির মতে, ফ্রান্সে প্রতিবছর প্রায় ৬০০ মানুষ রাস্তায় প্রাণ হারায়।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল