ঢাকা ১৯ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
Shahriar Kabir arrested in Dhaka, conspicuous charges ক্ষমতার দখল নিয়ে জামায়াত ও বিএনপির লড়াই তুঙ্গে ইউনুস মাঝির মৃত্যুতে শিল্প এলাকা ক্রীড়া পরিষদের শোক চট্টগ্রামে অস্ত্রের খুঁজে স্বেচ্ছাসেবক দল নেতার ঘরে তল্লাশি, মারধর পটিয়ায় কেলিশহর আর্বাণ কো অপারেটিভের নির্বাচনে সভাপতি আশীষ দে, সম্পাদক রূপন কুমার দে চট্টগ্রামে ডেঙ্গু চিকিৎসাধীন দুই নারীর মৃত্যু প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছেন মাতারবাড়ীর ব্যবসায়ী সেলিম উল্লাহ সেলিম চট্টগ্রাম-কক্সবাজার রুটে যাত্রীদের গুনতে হচ্ছে বাড়তি টাকা পুলিশ কমিশনার মহোদয়ের গাজীপুরের সাংবাদিকবৃন্দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত আওলিয়াকেরামের মাজার শরীফে হামলার প্রতিবাদে বিশ্ব সুন্নী আন্দোলন এর বিক্ষোভ মানববন্ধন

প্যান্ডোরা পেপারসে ৯ সহস্রাধিক নাম, রয়েছেন ৩ বাংলাদেশি

#

০৬ মে, ২০২২,  4:54 AM

news image

প্যান্ডোরা পেপারস নথিতে নতুন তালিকায় আসা তিন বাংলাদেশি হলেন- ঢাকার বারিধারার ডিওএইচএসের এস হেদায়েত উল্লাহ, এস রুমি সফিউল্লাহ এবং সিলেটের শাহজালাল উপশহরের স্প্রিং গার্ডেনের বাসিন্দা শাহিদা বেগম শান্তি। হেদায়েত ও সফিউল্লাহ একই পরিবারের সদস্য। আন্তর্জাতিক অনুসন্ধানী সাংবাদিকদের সংগঠন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেশন জার্নালিস্টস (আইসিআইজে) এ তালিকা প্রকাশ করেছে।

বাংলাদেশি ৩ জনের প্রথম দুইজনের ঠিকানা ঢাকার বারিধারা ডিওএইচএস’র নর্দার্ন রোডের বাড়ি নং- ১০৫, ৩/এফ। তারা বিনিয়োগ করেছেন হংকংয়ের ট্রান্সগ্লোবাল কনসাল্টিং (এইচকে) লিমিটেড নামের কোম্পানিতে।

তালিকায় রয়েছে বিভিন্ন দেশের সরকার প্রধান, শাসক দলের পরিবারের সদস্য, বড় ব্যবসায়ী, সরকারি ও সামরিক কর্মকর্তা, প্রভাবশালী রাজনীতিবিদদের নাম। অফশোর কোম্পানিতে গোপন বিনিয়োগের তথ্য ফাঁস করা নথি প্যান্ডোরা পেপারস নামে পরিচিত।অফশোর কোম্পানিরগুলোর গোপন তথ্য ফাঁস ছাড়াও কর রেয়াতে বড় ছাড়ের ব্যাপারেও বিস্তারিত তথ্য উঠে এসেছে। ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট তার অফশোর লিকস ডেটাবেসে প্রচুর পরিমাণে নতুন তথ্য যোগ করার পাশাপাশি লাভবান মালিক, শেয়ারহোল্ডার, ডিরেক্টর এবং ৯,০০০ টিরও বেশি অফশোর কোম্পানি, ফাউন্ডেশন এবং ট্রাস্টের অন্যান্য ধরণের অফিসারদের সম্পর্কে তদন্ত থেকে অতিরিক্ত ডেটা অন্তর্ভুক্ত করেছে। এসব তথ্য এসেছে হংকং, বেলিজ, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, পানামা, সুইজারল্যান্ড এবং দুবাইতে সদর দফতর রয়েছে এমন সাতটি অফশোর কোম্পানির কাছ থেকে। এরা হল এশিয়াসিটি ট্রাস্ট এশিয়া লিমিটেড, সিআইএল ট্রাস্ট ইন্টারন্যাশনাল, কমেন্স ওভারসিজ লিমিটেড, আইওয়ানশিন, ওভারসিজ ম্যানেজমেন্ট কোম্পানি ইঙ্ক, এসএফএম কর্পোরেট সার্ভিসেস এবং ট্রাইডেন্ট ট্রাস্ট কোম্পানি লিমিটেড। 

আইসিআইজে বিশ্বাস করে যে এই ডেটা বিনামূল্যে সকলকে প্রদান করা অফশোর অর্থনীতিকে আলোকিত করতে সাহায্য করে। জনস্বার্থে আইসিআইজে এই তথ্য প্রকাশ করছে। অফশোর কোম্পানি, ট্রাস্ট এবং ফাউন্ডেশনের সঙ্গে জড়িত কোনো ব্যক্তি বা কোম্পানির নামের উপস্থিতি প্রস্তাব করা বা বোঝানোর উদ্দেশ্যে নয় যে তারা অবৈধ বা অনুপযুক্ত আচরণে লিপ্ত হয়েছে।

ফাঁস হওয়া ডেটার আগের সেটগুলির মতো, তবে ব্যক্তিগত তথ্য ব্যাপকভাবে প্রকাশ করা হয়নি। অফশোর লিকস ডাটাবেসে কোম্পানির মালিক, প্রক্সি এবং গোপনীয় এখতিয়ারে মধ্যস্থতাকারীদের সম্পর্কে প্রচুর কাঠামোগত তথ্য রয়েছে, তবে ব্যক্তিগত যোগাযোগ, ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য, পাসপোর্ট এবং অন্যান্য সনাক্তকরণ নথি প্রকাশ করা হয়নি।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল