ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
ছুটি বাড়ল দুই ঈদ ও দুর্গাপূজার রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন গঠন করল সরকার বিশ্বে ১১০ কোটি মানুষ চরম দারিদ্র্যে বসবাস করছে অভিবাসন নিয়ে প্রশ্ন করতেই সঞ্চালকের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় কমলার ধর্ষণের অভিযোগে এমবাপ্পের পাশে রিয়াল ভারত ‘ভয়াবহ ভুল’ করেছে, বললেন ট্রুডো গণহত্যার অভিযোগে শেখ হাসিনার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি মিথ্যা মামলা থেকে খালাস পেলেন সাংবাদিক মিনহাজ মানুষ বলতে শুরু করেছে ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’: আওয়ামী লীগ ১১ বছর পর খালাস পেলেন সাংবাদিক রবিউল

দোষী সাব্যস্ত হলে সু চী ১০০ বছর পর্যন্ত কারাদণ্ডের সম্মুখীন

#

১০ জানুয়ারি, ২০২২,  1:12 PM

news image

সোমবার সেনাবাহিনীর বিশেষ আদালত মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে (৭৬) আমদানি-রপ্তানি আইন ভঙ্গ এবং অবৈধ ওয়াকি-টকি রাখার অভিযোগে দুই বছর এবং করোনা ভাইরাস জনিত বিধি-নিষেধ লঙ্ঘনের অভিযোগে দুই বছর কারদণ্ড দেয়।

গত ফেব্রুয়ারির সেনা অভ্যূত্থানের পরই গৃহবন্দী হন সু চি। এ পর্যন্ত তিনটি ফৌজদারী মামলায় অভিযুক্ত হয়েছেন। তার বিরুদ্ধে মিয়ানমার জান্তা সরকার কয়েক ডজন মামলা দায়ের করেছে যেগুলোতে দোষী সাব্যস্ত হলে সু চী ১০০ বছর পর্যন্ত কারাদণ্ডের সম্মুখীন হতে পারেন। তার সমর্থকরা বলছেন এসব অভিযোগ ভিত্তিহীন এবং সু চির রাজনৈতিক ক্যারিয়ার শেষ করে দেয়ার জন্যই এই পাঁয়তারা করছে জান্তা সরকার। গত মাসে দাঙ্গা উস্কে দেয়া এবং করোনা ভাইরাস জনিত নীতি লঙ্ঘনের অভিযোগে তাকে ৪ বছরের কারাদণ্ড দেয়া হয়েছিলো। পরে জান্তা সরকারের প্রধান জেনারেল অং হ্লিয়াং তার সাজা কমিয়ে দুই বছরে করেন এবং বলেন এই সময়ে তিনি রাজধানী নেপিদোতে গৃহবন্দী থাকবেন।

দ্য গার্ডিয়ান/আল জাজিরা

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল