ঢাকা ১৯ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
Shahriar Kabir arrested in Dhaka, conspicuous charges ক্ষমতার দখল নিয়ে জামায়াত ও বিএনপির লড়াই তুঙ্গে ইউনুস মাঝির মৃত্যুতে শিল্প এলাকা ক্রীড়া পরিষদের শোক চট্টগ্রামে অস্ত্রের খুঁজে স্বেচ্ছাসেবক দল নেতার ঘরে তল্লাশি, মারধর পটিয়ায় কেলিশহর আর্বাণ কো অপারেটিভের নির্বাচনে সভাপতি আশীষ দে, সম্পাদক রূপন কুমার দে চট্টগ্রামে ডেঙ্গু চিকিৎসাধীন দুই নারীর মৃত্যু প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছেন মাতারবাড়ীর ব্যবসায়ী সেলিম উল্লাহ সেলিম চট্টগ্রাম-কক্সবাজার রুটে যাত্রীদের গুনতে হচ্ছে বাড়তি টাকা পুলিশ কমিশনার মহোদয়ের গাজীপুরের সাংবাদিকবৃন্দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত আওলিয়াকেরামের মাজার শরীফে হামলার প্রতিবাদে বিশ্ব সুন্নী আন্দোলন এর বিক্ষোভ মানববন্ধন

দেশে দেড় বছর পর অন-অ্যারাইভাল ভিসা চালু

#

নিজস্ব সংবাদদাতা

০৪ ডিসেম্বর, ২০২১,  4:23 PM

news image

করোনার সংক্রমণ কমায় দেড় বছরেরও বেশি সময় পর বিদেশিদের জন্য বাংলাদেশে আগমনী ভিসা (ভিসা অন-অ্যারাইভাল) চালু করেছে সরকার। কোভিড-১৯-এর সংক্রমণ বেড়ে যাওয়ায় গত বছরের ১৫ মার্চ থেকে এ ভিসা দেওয়া বন্ধ ছিল।


এখন থেকে চারটি শ্রেণিতে যথাক্রমে বাংলাদেশি বংশোদ্ভূত বিদেশি নাগরিক ও তাঁদের স্বামী, স্ত্রী ও সন্তান; কূটনৈতিক ও অফিশিয়াল পাসপোর্টধারী বিদেশি নাগরিক; বিদেশি বিনিয়োগকারী ও ব্যবসায়ী এবং বাংলাদেশ সরকারের আমন্ত্রণে কোনো সরকারি সভা, সেমিনার, কনফারেন্স বা অন্য কোনো ইভেন্টে অংশ নিতে আসা বিদেশি নাগরিকদের অন-অ্যারাইভাল ভিসা দেওয়া যাবে। 


পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শককে গত ১ ডিসেম্বর এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ। 


করোনার সংক্রমণ ছড়িয়ে পড়লে ২০২০ সালের ১৫ থেকে ৩১ মার্চ পর্যন্ত প্রথম দফায় বাংলাদেশে সব ধরনের অন-অ্যারাইভাল ভিসা স্থগিত করা হয়। এরপর কয়েক দফা মেয়াদ বাড়ানো হয়। করোনার সংক্রমণ বেড়ে গেলে গত বছরের ১৬ জুন থেকে বিদেশি বিনিয়োগকারী ও ব্যবসায়ী ছাড়া সব দেশের নাগরিকদের জন্য অনির্দিষ্টকালের জন্য অন-অ্যারাইভাল ভিসা স্থগিত করা হয়েছিল। 


চার শ্রেণির মানুষের বাইরেও প্রয়োজনবোধে বিশেষ বিবেচনায় সুরক্ষা সেবা বিভাগের অনুমোদন নিয়ে নির্দিষ্ট কোনো ভ্রমণকারীকে অন-অ্যারাইভাল ভিসা দেওয়া যেতে পারে বলে চিঠিতে জানানো হয়েছে। 


অন-অ্যারাইভাল ভিসায় বাংলাদেশে আসা যাত্রীদের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তরের নির্ধারিত কোভিড-১৯ প্রটোকল অনুসরণ করতে হবে।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল