ঢাকা ১৬ জুন, ২০২৪
সংবাদ শিরোনাম
ঢাকায় কখন কোথায় ঈদের জামাত ২০২৩ সালে প্রাকৃতিক দুর্যোগে বাংলাদেশে ১৮ লাখ মানুষ বাস্তুচ্যুত সৌদির সঙ্গে মিল রেখে দেশের বিভিন্ন স্থানে ঈদ উদযাপন ইসকন মহারাজকে দেখতে হাসপাতালে সিসিক মেয়র ও এমপি সুইজারল্যান্ডে জড়ো হয়েছেন বিশ্বনেতারা, যুদ্ধ অবসানের প্রত্যাশা বঙ্গবন্ধু সেতুতে একদিনে সর্বোচ্চ টোল আদায় ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ ঢাকায় ঝুম বৃষ্টি, সন্ধ্যার পর ২ বিভাগে ভারী বর্ষণের আভাস তৌসিফ-নীহাকে নিয়ে সৌখিনের ঈদ চমক বগুড়ায় আইএফআইসি ব্যাংকের সিন্দুক ভেঙে ২৯ লাখ টাকা চুরি

দেশের প্রথম ডিজিটাল ব্যাংক ‘নগদ’

#

নিজস্ব সংবাদদাতা

০৪ জুন, ২০২৪,  1:04 PM

news image
ছবি: সংগৃহীত

দেশের প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল ব্যাংক হিসেবে 'নগদ ডিজিটাল ব্যাংক পিএলসি’কে চূড়ান্ত অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর মাধ্যমে ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠার যুগে প্রবেশ করলো বাংলাদেশ।

সোমবার (৩ জুন) পৃথক দুটি প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। 

ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি) থেকে জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ ব্যাংক অর্ডার, ১৯৭২ (রাষ্ট্রপতির ১৯৭২ সালের ১২৭ নম্বর আদেশ)-এর ৩৭(২) (a) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ ব্যাংক সোমবার (৩ জুন) থেকে 'নগদ ডিজিটাল ব্যাংক পিএলসি’কে তফসিলি ব্যাংকরূপে তালিকাভুক্ত করা হল।

ফলে এখন থেকে অন্যান্য প্রচলিত ব্যাংকের মতোই কার্যক্রম পরিচালনা করতে পারবে নগদ ডিজিটাল ব্যাংক। তবে ব্যাংকটির সদর দফতর থাকলেও অন্য কোনো শাখা থাকবে না। 

 আরেক প্রজ্ঞাপনে বিআরপিডি জানায়, ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ১২১ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে ব্লু হ্যাভেন ভেঞ্চারস এলএলসি, ওসিরিস ক্যাপিটাল পার্টনার্স এলএলসি এবং ফিনক্লুশন ভেঞ্চারস পিটিই লিমিটেডের 'নগদ ডিজিটাল ব্যাংক পিএলসি'র শেয়ার ধারণের ক্ষেত্রে ব্যাংক কোম্পানি আইনের ১৪ক (১) ধারা প্রযোজ্য হবে না মর্মে বাংলাদেশ ব্যাংক ঘোষণা করছে।

 এ সংক্রান্ত নির্দেশনা জারি করে দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

  এর আগে সোমবার (৩ জুন) কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক (বিআরপিডি) শাহরিয়ার সিদ্দিকী নগদ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ তানভীর এ মিশুকের হাতে ‘নগদ ডিজিটাল ব্যাংক পিএলসি’-এর লাইসেন্স তুলে দেন।

উল্লেখ্য, গত বছরের ১৪ জুন ডিজিটাল ব্যাংক চালুর অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে ওই বছরের ১৫ জুন নীতিমালা জারি করা হয়।

logo

সম্পাদক : হেফাজুল করিম রকিব

নির্বাহী সম্পাদক : শাহ এম রহমান বেলাল